পৃথিবীর বড় কিছু অংশই চাইলে কিনে ফেলতে পারেন তাঁরা। কিন্তু তারপরও মানুষ বলে কথা। বিল গেটস, রিচার্ড ব্র্যানসন, জেফ বেজোস বা মার্ক জাকারবার্গরাও উপহার পেতে ভালোবাসেন। কেউ খুশি খুব অল্পে, কারও চাওয়া হয়তো খানিকটা অন্য রকম। জেনে নিন মাইক্রোসফট, ভার্জিন গ্রুপ, আমাজন ও ফেসবুক–কর্তারা কী উপহার পেলে খুশি হন।

default-image

বিল গেটসের হাতঘড়ি

দুনিয়ার সবচেয়ে ধনীদের একজন, প্রায়ই থাকেন শীর্ষ স্থানে, মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠান চালিয়েছেন সাফল্যের সঙ্গে, গোটা পৃথিবীর মানুষের উন্নয়নে নিবেদিতপ্রাণ; তারপরও বিল গেটসের হাতে অঢেল সময়। আক্ষরিক অর্থেও বিল গেটসের হাতে সময় থাকে। হাতঘড়ি পরেন সব সময়। তাঁর ঘড়ির দাম কত বলে মনে হয়? মার্কিন গণমাধ্যম পলিটিকোতে এক সাক্ষাৎকারে গেটস বলেছিলেন, ক্যাসিওর ডব্লিউ২১৪এইচ–১এভি মডেলের ঘড়িটি তাঁর খুব প্রিয়। সে সময় সেটির দাম ছিল মোটে ১০ ডলার। এখন অবশ্য বেড়েছে—৫০ ডলার। তবে বইয়ের পোকা গেটস যে বই পেলেও খুব খুশি হন, সেটি নিয়ে কোনো সন্দেহ নেই।

default-image

রিচার্ড ব্র্যানসনের ক্রীড়াসামগ্রী

ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসনের শখগুলো বেশ বিপজ্জনক। ইয়ট চালানো, হট এয়ার বেলুনে চেপে শূন্যে ভাসা, কাইট সারফিং ও মোটরসাইকেল চালানো অন্যতম। এই শখগুলোর মধ্যে কেবল কাইট সারফিং বাদে প্রতিটির বেলায় রিচার্ডকে একবার না একবার বলতে হয়েছে, ‘ভাগ্যিস, বেঁচে ফিরলাম!’ ভাগ্য বরাবরই ব্রিটিশ এই ব্যবসায়ীর পক্ষে ছিল, নয়তো এতগুলো দুর্ঘটনাকে বুড়ো আঙুল দেখান কী করে! বিপজ্জনক শখের মধ্যে যেটি নিরাপদ অর্থাৎ কাইট সারফিংয়ের সরঞ্জাম উপহার হিসেবে পেলে রিচার্ড ‘না’ বলেন না। ২০১৭ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে গিয়েছিলেন কাইট সারফিং করতে। সেবার ব্যবহার করেছিলেন স্লিংশট ও ক্যাব্রিনহা ব্র্যান্ডের সরঞ্জাম। সব মিলিয়ে দাম পড়ে প্রায় তিন হাজার ডলার।

default-image

জেফ বেজোসের রোদচশমা

রোদচশমা হরহামেশা পরেন না, তবে শখ আছে ঠিকই। উপহার হিসেবে গ্যারেট লেইটের চশমাই জেফ বেজোসের প্রিয়। পুরোপুরি কালো নয়, জলপাই–সবুজ রঙের গ্লাসওয়ালা এই রোদচশমা আমাজনের মুখ্য নির্বাহী একাধিকবার পরেছেন। মূলত অবকাশ ও গলফ খেলতে গেলেই রোদচশমায় চোখ ঢাকেন বেজোস। এমনিতে বইপত্র বা মুঠোফোন ব্যবহারের সময় রিডিং গ্লাস পরতে দেখা যায় তাঁকে। গ্যারেট লেইটের যে চশমা আমাজন–কর্তা বেজোসের প্রিয়, সেটির দাম ৩৬৫ ডলার।

default-image

মার্ক জাকারবার্গের টি–শার্ট

ফেসবুকের সহপ্রতিষ্ঠাতার কথা চিন্তা করলে ধূসর রঙের টি–শার্ট পরিহিত ঝকঝকে তরুণের কথাই চোখে ভাসে। ফেসবুকের একেবারে শুরুর দিকে তাঁর হুডিপ্রীতিও ছিল প্রবল। ২০১২ সালে এক টুইটে উপহার হিসেবে প্রিয় কালো হুডির কথা বলেছিলেন জাকারবার্গ। তবে উপহার হিসেবে ধূসর টি–শার্ট কিংবা কালো হুডির চেয়ে বইও কম গুরুত্বপূর্ণ নয় তাঁর কাছে। নিজের পড়া প্রিয় বইয়ের তালিকাও দেন নিয়মিত। খুব কাছের লোকজনের কাছ থেকে বই উপহার পেয়ে খুশি হয়েছেন, এমন খবরও জানা গেছে। তবে দেখতে মামুলি হলেও জাকারবার্গের ধূসর টি–শার্টগুলোর দাম কিন্তু একেবারে কম নয়। ইতালির ব্রুনেলো কুসিনেলি, যুক্তরাষ্ট্রের জে ক্রিউ ও এলডার স্টেটসম্যান ব্র্যান্ডের টি–শার্টগুলোর দাম ২৯৫ ডলার।

মাহফুজ রহমান
সূত্র: সিএনবিসি ডটকম

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0