default-image

তথ্যপ্রযুক্তির প্রসারের জন্য নানা ধরনের স্বেচ্ছাসেবী সংগঠন আছে। এগুলোর অনেকগুলো সক্রিয় বাংলাদেশেও। গত বছর আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের বাংলাদেশ শাখাগুলো নানা ধরনের আয়োজন করেছে। বাংলাদেশে প্রযুক্তি নিয়ে কাজ করছে এমন স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর মধ্যে মজিলা বাংলাদেশ, গুগল বিজনেস গ্রুপ (জিবিজি) ঢাকা, গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) ঢাকা, ওকেএফএন ও উইকিমিডিয়া বাংলাদেশ গত দু-এক বছরে উল্লেখ করার মতো অনেক কাজ করেছে। ২০১৩ সালেও সংগঠনগুলো নানা রকম আয়োজন করেছে। চলতি বছর এ সংগঠনগুলোর লক্ষ্য ও পরিকল্পনা কী তা জানানো হয়েছে এ প্রতিবেদন।

মজিলা বাংলাদেশ

মজিলা ফাউন্ডেশন অনুমোদিত বাংলাদেশ শাখা মজিলা বাংলাদেশ এ বছর ফায়ারফক্স অপারেটিং সিস্টেমের (ওএস) জন্য অ্যাপস নির্মাতা (ডেভেলপার) গড়ে তোলার ব্যাপারে কাজ করবে। মজিলা বাংলাদেশের কমিউনিটি লিড মাহে আলম খান জানালেন এ পরিকল্পনার কথা। মূলত বাংলাদেশিদের ফায়ারফক্স অ্যাপস তৈরিতে অংশগ্রহণ বাড়ানো এবং আউটসোর্সিং খাতেও যাতে এ কাজটি বাংলাদেশের তরুণেরা করতে পারে, সে বিষয় নিয়ে কাজ করবে মজিলা বাংলাদেশ। এ ছাড়া এ বছর করা হবে মজিলা মেকার আয়োজন। এর আওতায় বিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের কাছে ওয়েবসাইট বিষয়ে নানা বিষয় তুলে ধরা হবে। পাশাপাশি মজিলার ওয়েব টুলসগুলো সম্পর্কে জানানো হবে বলেও জানান তিনি।

তথ্যপ্রযুক্তির সঙ্গে যুক্ত নারীদের নিয়ে ওমেন মজিলা (ডব্লিউওএমওজেড) আনুষ্ঠানিকভাবে এ বছর যাত্রা শুরু করবে বলে জানালেন মাহে আলম খান।

জিবিজি ঢাকা

নিয়মিত কাজ করে যাচ্ছে গুগলের ব্যবসাসংক্রান্ত স্বেচ্ছাসেবী সংগঠন গুগল বিজনেস গ্রুপ (জিবিজি), ঢাকা। চলতি বছরেও বেশ কয়েকটি পরিকল্পনার কথা জানিয়েছেন জিবিজি ঢাকার ব্যবস্থাপক মির্জা সালমান হোসেন। বললেন, গুগলের একজন শিল্প খাত বিশেষজ্ঞ এনে জিবিজি সদস্যদের জন্য বিশেষ আয়োজন করা হবে। পাশাপাশি হবে স্থানীয় সম্মেলন। এ ছাড়া গুগল হ্যাংআউটের সাহায্যে স্থানীয় ও আন্তর্জাতিক সংগঠনগুলোর সঙ্গে যোগাযোগ, নারী উদ্যোক্তা ও তথ্যপ্রযুক্তিতে নারীদের অংশগ্রহণ বাড়ানো, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রদর্শনী এবং নতুন উদ্যোক্তা তৈরিতে সাহায্য করার মতো কাজগুলো করবে জিবিজি ঢাকা।

জিডিজি ঢাকা

প্রোগ্রামারদের নিয়ে গুগলের সংগঠন গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) ঢাকার আয়োজক হাসান সরওয়ার জানান, আমাদের নিয়মিত যেসব কার্যক্রম আছে সেসব চলতি বছরও করব। এগুলোর মধ্যে আছে বিশ্ববিদ্যালয়গুলোতে গুগলের কারিগরি বিষয় নিয়ে কর্মশালা করা, বিশ্বের অন্যান্য দেশের মতো গুগল ডেভেলপার উৎসব করা, হ্যাকাথন, অ্যান্ড্রয়েড নিয়ে কর্মশালা ইত্যাদি। এ ছাড়া গুগল ম্যাপস ও ম্যাপারদের নিয়ে আরও কিছু কাজ করার পাশাপাশি স্কুলভিত্তিক বেশ কয়েকটি আয়োজনেরও পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি।

উইকিমিডিয়া বাংলাদেশ

চলতি বছর উইকিপিডিয়ার কর্মশালা ঢাকা ও ঢাকার বাইরে করা হবে বলে জানিয়েছে উইকিমিডিয়া বাংলাদেশ। পাশাপাশি উইকিমিডিয়া কমন্সে ছবি যোগ করা, শুধু বিভিন্ন স্থাপনার ছবি নিয়ে উইকিমিডিয়া ফাউন্ডেশনের বার্ষিক আয়োজন উইকিলাভ মনুমেন্টস, দ্বিতীয়বারের মতো উইকিপিডিয়া সম্মেলন (আনকনফারেন্স), শিক্ষাবিষয়ক বিশেষ আয়োজন করা হবে বলে জানিয়েছেন উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান।

গত বছর বাংলাদেশে চালু হওয়া উইকিমিডিয়া জিরো প্রকল্প সম্পর্কে সচেতনতা বাড়ানোর উদ্যোগও নেবে সংগঠনটি।

ওকেএফএন

মুক্ত সফটওয়্যার ও মুক্ত জ্ঞানভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ওপেন নলেজ ফাউন্ডেশন নেটওয়ার্ক (ওকেএফএন) বাংলাদেশ শাখাও এ বছর বেশ কিছু আয়োজনের উদ্যোগ নিয়েছে।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সেমিনার, কর্মশালা, ওপেন স্ট্রিট ম্যাপ নিয়ে কর্মশালা করবে ওকেএফএন বাংলাদেশ। এ ছাড়া মুক্ত সোর্স, মুক্ত শিক্ষা, মুক্ত বিজ্ঞান বিষয়ে আগ্রহীদের নিয়ে বেশ কয়েকটি আলোচনা সভার আয়োজন করবে সংগঠনটি।

বিজ্ঞাপন
ফিচার থেকে আরও পড়ুন
মন্তব্য করুন