default-image

প্রযুক্তি আমাদের জগৎটাকেই পাল্টে দিচ্ছে। উদ্ভাবন এবং উন্নয়ন জীবনে এনেছে স্বাচ্ছন্দ্য। প্রতিনিয়ত নতুন পণ্য ও সেবা আসছে আমাদের দুয়ারে। আর এসবের পেছনে রয়েছে ব্যবসায়িক প্রতিযোগিতা, সবাইকে পেছনে ফেলে এগিয়ে যাওয়ার প্রত্যয়। বাজারের নিয়ন্ত্রণ নিজেদের দখলে রাখতে প্রযুক্তি বিশ্বের বড় খেলুড়েরা একের পর এক প্রতিষ্ঠান অধিগ্রহণ করে যাচ্ছে। এর কিছু কিছু বেশ সাড়াও ফেলেছে। ওয়েবভিত্তিক প্রযুক্তি-প্রতিষ্ঠানের ইতিহাস পাল্টে দেওয়া আলোচিত পাঁচটি অধিগ্রহণ নিয়ে এ আয়োজন।

ফেসবুকের হোয়াটসঅ্যাপ ক্রয়

default-image

চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি মুঠোফোনে বার্তা আদান-প্রদান করার সেবা ‘হোয়াটসঅ্যাপ’ কিনে নেয় ফেসবুক। প্রযুক্তি বিশ্বে সাড়া ফেলে দেওয়া এ অধিগ্রহণের পেছনে ফেসবুকের খরচ এক হাজার ৯০০ কোটি ডলার, যা ওয়েবভিত্তিক প্রতিষ্ঠানের ইতিহাসে সবচেয়ে বড় অধিগ্রহণ! আপাতদৃষ্টিতে এটাকে স্রেফ পাগলামি বলে মনে হতে পারে, তবে বিশেষজ্ঞরা কিন্তু মার্ক জাকারবার্গ ও তার দলের দূরদর্শিতার প্রশংসায় পঞ্চমুখ। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা প্রতি মাসে প্রায় সাড়ে চার কোটি। অনেকে মনে করছেন, এ অধিগ্রহণের মাধ্যমে ‘মহাপ্রাচীর’ ভেদ করে চীনের বিশাল বাজার দখলে আনতে পারবে ফেসবুক। অধিগ্রহণের পরও হোয়াটসঅ্যাপ স্বাধীন প্রতিষ্ঠানের মতো সেবা দিয়ে যাবে।

মটোরোলা মবিলিটি কিনেছিল গুগল

default-image

২০১১ সালে টানা পাঁচ বছর লোকসানের মুখ দেখা প্রতিষ্ঠান মটোরোলা মবিলিটি কিনে নেয় গুগল। নেপথ্যের কারণ অ্যান্ড্রয়েডের ভিত শক্তিশালী করা। সে সময়ের সবচেয়ে বড় এ অধিগ্রহণের জন্য গুগলের খরচ হয়েছে এক হাজার ২৫০ কোটি ডলার, বিনিময়ে গুগল প্রায় ১৭ হাজার পেটেন্টের দখল পেয়েছিল। এদিকে চলতি বছরে গুগলের কাছ থেকে চীনা কম্পিউটার প্রস্তুতকারী প্রতিষ্ঠান লেনোভো ২৯১ কোটি ডলারে মটোরোলা মবিলিটি কিনে নেয়।

মাইক্রোসফটের স্কাইপ অধিগ্রহণ

default-image

তৃতীয় বৃহত্তম অধিগ্রহণ হয় ২০১১ সালে, যখন ৮৫৬ কোটি ডলারে ইন্টারনেটের মাধ্যমে ভিডিও ফোন করার সেবা স্কাইপ কিনে নেয় মাইক্রোসফট করপোরেশন। স্কাইপ কিন্তু স্বাধীনভাবে তাদের সেবা চালিয়ে যেতে পারেনি, বরং মাইক্রোসফটের একটি শাখা হিসেবে সেবা দিতে হচ্ছে। প্রতিষ্ঠার পর থেকে এটা নিয়ে দ্বিতীয়বার স্কাইপ বিক্রি হলো। এর আগে ২০০৫ সালে ৩১০ কোটি ডলারে ইবে স্কাইপ কিনে নিয়েছিল। স্কাইপের দখল পেতে গুগল এবং ফেসবুকও কম চেষ্টা করেনি।

লেনোভো কেনে আইবিএমের পার্সোনাল কম্পিউটার বিভাগ

default-image

সবচেয়ে বড় পার্সোনাল কম্পিউটার প্রস্তুতকারীর তকমা তো লেগেছেই, প্রযুক্তি জগৎ দখল নিতে উঠেপড়ে লেগেছে লেনোভো। ২০০৪ সালে আইবিএম করপোরেশনের পার্সোনাল কম্পিউটার শাখা অধিগ্রহণ করে ১২৫ কোটি ডলারে। সম্প্রতি চীনা এই প্রতিষ্ঠানটি আইবিএম করপোরেশনের সার্ভার বিভাগ কিনে নেয় ২৩০ কোটি ডলারে।

ফেসবুকের ইনস্টাগ্রাম অধিগ্রহণ

default-image

বহুল আলোচিত অধিগ্রহণের মাঝে এটিও একটি। ২০১০ সালে চালু হওয়া ছবি ও ভিডিও শেয়ার করার সামাজিক নেটওয়ার্ক ইনস্টাগ্রাম দুই বছরের মাঝেই পাঁচ কোটি ব্যবহারকারীর মাইলফলক ছুঁয়ে ফেলে। এ দৃঢ় প্রবৃদ্ধির হার হয়তো ফেসবুক পরিচালনা পর্ষদের দৃষ্টি কেড়েছিল। ২০১২ সালে ১০০ কোটি ডলারে ইনস্টাগ্রাম কিনে নেয় ফেসবুক। এ অধিগ্রহণের পর ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা আরও দ্রুত বাড়তে থাকে।

সূত্র: ইন্ডিয়া ডট কম

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0