default-image
বিজ্ঞাপন

প্রশ্ন: আমার বয়স ৪৯ বছর। ওজন ৩৬-৩৭ কেজি। আমি কোনো খাবার বেশি পরিমাণে খেতে পারি না। বারবারও খেতে ভালো লাগে না। যতই সুস্বাদু হোক, খাবার খেতে গেলে দুই থেকে তিনবার মুখে দেওয়ার পর অরুচি এসে যায়। দুই বেলা রং-চা পান করি। চা ছাড়া আমার আর কোনো খাবারে আগ্রহ নেই। ওজন কম বলে নানা রকম অসুস্থতা আছে। কী করলে আমার খাবার খেতে ভালো লাগবে?

রেজিনা পারভীন, বগুড়া।

উত্তর: আপনার ওজন বেশ কম। পাশাপাশি আপনার বিষয়গুলো জেনে এটা মনে হচ্ছে যে না খেতে পারার জন্য দীর্ঘদিন প্রয়োজনীয় খাবারের ঘাটতি থেকে হয়তো আপনার শরীরে বিভিন্ন ধরনের পুষ্টিহীনতা হয়েছে। তাই প্রথমে আপনার শরীরে ওই পুষ্টির পরিমাণগুলো পরীক্ষা করে দেখতে হবে। তারপর রিপোর্ট অনুযায়ী পুষ্টির চাহিদা পূরণ করতে খাবার তালিকা ও প্রয়োজনীয় ব্যবস্থা করে নিতে হবে, যা এভাবে পাঠক হিসেবে করা সঠিক হবে না। এ জন্য আপনি একজন অভিজ্ঞ পুষ্টিবিদের পরামর্শ নিতে পারেন।

পাঠকের প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর

পাঠকের প্রশ্ন পাঠানো যাবে ই–মেইলে, ডাকে এবং প্র অধুনার ফেসবুক পেজের ইনবক্সে। ই–মেইল ঠিকানা: [email protected] (সাবজেক্ট হিসেবে লিখুন ‘পাঠকের প্রশ্ন’)

ডাক ঠিকানা: প্র অধুনা, প্রথম আলো, প্রগতি ইনস্যুরেন্স ভবন, ২০–২১ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫। (খামের ওপর লিখুন ‘পাঠকের প্রশ্ন’) ফেসবুক পেজ: fb.com/Adhuna.PA

বিজ্ঞাপন
প্র অধুনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন