বিজ্ঞাপন
default-image

অচেনা বাসিন্দারা?

সাইখের পরিবারের মতো সব ফ্ল্যাটবাড়ির সব পরিবারই আত্মীয় নন অবশ্য। কিন্তু প্রতিবেশী তো বটে। সেখানেও বাচ্চারা ঈদ উপলক্ষে ছবি আঁকতে পারে, ছড়া লিখতে পারে। বাসার দরজার কাছে সিঁড়ির কিছুটা অংশ সাজানো যায় কাগজ কেটে। সিঁড়ির কাছে দেয়ালে আটকে দিতে পারেন নিজের আঁকা কিংবা লেখা। সিঁড়িঘরেও টাঙানো যেতে পারে ছবি, ছবির নিচে লেখা থাকল শিশুটির নাম, ফ্ল্যাট নম্বর। বিষয়টা অনেকটা দেয়াল পত্রিকার মতো। কেউ হয়তো নিচে নামার সময় কিংবা বাইরের প্রয়োজন সেরে ঘরে ফেরার সময় দেখল ছবিগুলো। সুন্দর একটা ছবি দিয়েই হয়তো পরে কখনো বন্ধুত্ব হয়ে গেল দুই পরিবারের শিশুদের।

বাড়ির ছাদে আরও মজা

গৃহবন্দী সময়ে মনমরা হয়ে থাকা শিশুদের এক মায়ের সঙ্গে কথা হলো। ঈদের খুশি নিয়ে লিখতে যাচ্ছি শুনে অনুরোধ করলেন, অবশ্যই যেন মজার কিছু লিখি, যাতে গৃহবন্দী সন্তানেরা আনন্দের উপায় খুঁজে পায়। এমন মনমরা হয়ে পড়া এই প্রজন্মটার জন্য কী করা যায়? বাড়ির ছাদে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন পরিবারের বাসিন্দারা একত্র হতে পারেন, ঈদের দিন বিকেলে সেখানে হতে পারে নানা আয়োজন, শিশুদের সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রতিযোগিতা হলেও সব শিশুর জন্যই থাকবে পুরস্কার। বড়রাও যোগ দিন স্বতঃস্ফূর্তভাবে।

  • আবৃত্তি, অভিনয় হতে পারে।

  • শিশু–কিশোরেরা নিজেদের আঁকা ছবিও আনতে পারে এখানে। কিংবা ছাদে বসে আঁকতে পারে। কোনো নির্দিষ্ট বিষয়ের ওপর সৃজনশীল লেখার প্রতিযোগিতা করা যেতে পারে। যেখানে সবাই পুরস্কার পাবেন।

  • পিলো পাসিংয়ের মতো মজার খেলাও হতে পারে।

  • কেউ একটা শব্দ বললেন, পরের জন সেই শব্দের শেষ অক্ষর দিয়ে আরেকটা শব্দ বললেন। এটাও একটা খেলা। ‘নাম মিলান্তি’ বা ‘আন্তক্ষরি’ খেলার আয়োজন রাখা যায় পরিবারের সবাই মিল।

  • মূকাভিনয় করেও বোঝানো যেতে পারে, কানে কানে বলা প্রতিপক্ষের একটি নির্দিষ্ট বিষয়। এই খেলা দুটো দলে ভাগ হয়ে তারপর খেলতে হয়।

  • ছোটবেলায় নাম-দেশ-ফুল-ফল খেলেছেন কমবেশি সবাই। একটা বর্ণ দিয়ে একজন মানুষের নাম, একটা দেশের নাম, একটা ফুলের নাম আর একটা ফলের নাম লিখে এরপর বাকিদের লেখা নামগুলোর সঙ্গে মিলিয়ে দেখার খেলাটি কিন্তু বেশ।

  • বাসায় থাকা সাউন্ড সিস্টেমের সঙ্গে শিশুরা ঈদের পোশাক পরে একটু মজা করে হাঁটতে পারে। হয়ে গেল ছোটখাটো ফ্যাশন শো। একই পরিবারের সদস্যরা থাকলে হয়তো বড়রাও নির্দ্বিধায় অংশ নেবেন এমন ফ্যাশন শোতে। সময়টা এতে হয় উঠবে আনন্দময়।

প্র অধুনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন