বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রশ্ন: ২০২১ সালের সেপ্টেম্বর থেকে আমার টাইপ ২ ডায়াবেটিস। প্রথম দিকে ম্যাক্সসুলিন ইনসুলিন নিচ্ছিলাম, কিন্তু এখন চিকিৎসকের পরামর্শে গ্যালভাস মেট ও ডায়ামিকন ওষুধ খাচ্ছি। ভাত-রুটি খাওয়ার আগ্রহ বেড়েই যাচ্ছে, কীভাবে নিয়ন্ত্রণে রাখা সম্ভব? পিৎজা-পাস্তা খাই, তবে পরিমাণে কম। ভাজাপোড়া একেবারে বাদ দিয়েছি, এমনকি কোনো চিনিজাতীয় খাবারও খাই না। সকালে হাঁটার সময় পাই না, আবার অফিস শেষে হাঁটার ইচ্ছাও থাকে না। একটু পরামর্শ দেবেন?

আবু সাইদ, ঢাকা

default-image

উত্তর: আবু সাইদ সাহেব, আপনি একজন নতুন ডায়াবেটিস রোগী। তাই আপনাকে জানতে হবে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে কী কী করতে হবে। আপনি মূলত ৩টি ‘ডি’–এর কথা মনে রাখবেন।

১. ডায়েট (খাবার)

২. ড্রাগ (ওষুধ) ও

৩. ডিসিপ্লিন (ব্যায়াম, খাবার, রক্ত পরীক্ষাসহ স্বাস্থ্যসম্মত জীবনযাপন)

প্রথমে আসি ডায়েটে। মনে রাখবেন, একজন সুস্থ ব্যক্তি (নন–ডায়াবেটিক) ও একজন ডায়াবেটিক ব্যক্তির ডায়েটের মধ্যে তেমন কোনো পার্থক্য নেই। আপনাকে শুধু নিয়ম মেনে খেতে হবে, যাতে হাইপারগ্লাইসেমিয়া (রক্তের গ্লুকোজ বেড়ে যাওয়া) বা হাইপোগ্লাইসেমিয়া (রক্তের গ্লুকোজ অস্বাভাবিক পরিমাণে কমে যাওয়া) না হয়। খাবারের ধরন ঠিক রাখা জরুরি। শরীরের চাহিদা পূরণে সব ধরনের পুষ্টি উপাদানসহ সুষম খাবার খেতে হবে। খাবারের সময় ঠিক রাখা জরুরি। প্রতিদিন একই সময় মেনে তিন থেকে সাড়ে তিন ঘণ্টা পরপর দিনে পাঁচ-ছয়বার খেতে হবে। খাবারের পরিমাণ ঠিক রাখতে প্রতিদিন শরীরের প্রয়োজন অনুযায়ী খাবার খেতে হবে। যেহেতু ডায়াবেটিস হওয়ার পর রক্তের গ্লুকোজ বাড়ে, যা আসে শর্করাজাতীয় খাবার থেকে, তাই সোর্স ও গ্লুকোজ কমাতে শুধু সরাসরি চিনি, গুড়, মধু ও মিষ্টিজাতীয় খাবার বাদ দিতে হবে। আর এই অভ্যাস ঠিক রাখতে খাবারের প্রতি বাড়তি মনোযোগ কমিয়ে দিন।

প্রতিদিন একই সময় ব্যায়াম করা প্রয়োজন, যাতে রক্তের গ্লুকোজ ব্যবহৃত হয়ে শর্করা নিয়ন্ত্রণে থাকে।

ওষুধের সঙ্গে খাবারের সময়ের মধ্যে একটা সামঞ্জস্য রাখতে হবে, তা না হলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সহজ হবে না।

সম্পূর্ণ বিষয়টি বুঝে নিতে একজন পুষ্টিবিদের পরামর্শ নিতে পারেন।

পাঠকের প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর

পাঠকের প্রশ্ন পাঠানো যাবে ই–মেইলে, ডাকে এবং প্র অধুনার ফেসবুক পেজের ইনবক্সে।

ই–মেইল ঠিকানা: [email protected]

(সাবজেক্ট হিসেবে লিখুন ‘পাঠকের প্রশ্ন’)

ডাক ঠিকানা

প্র অধুনা, প্রথম আলো, প্রগতি ইনস্যুরেন্স ভবন

২০–২১ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫। (খামের ওপর লিখুন ‘পাঠকের প্রশ্ন’)

ফেসবুক পেজ: fb.com/Adhuna.PA

প্র অধুনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন