বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রশ্ন: আমি একজন মেয়ে। বয়স ১২ বছর ৫ মাস। ওজন ৮০ কেজি। উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি। আমার পরিবারের মধ্যে শুধু আমার মায়ের ডায়াবেটিস আছে। আমি জানি, এই ওজন আমার বয়স ও উচ্চতা অনুযায়ী অনেক বেশি। এখন পর্যন্ত অনেক ডায়েট করার চেষ্টা করেছি। তবে ডায়েট চলাকালে খুব ক্লান্তি অনুভব করি। মাথা ঝিমঝিম করে, মাথা ঘোরে, শরীরে কোনো শক্তি পাই না। তাই কিছুদিন ডায়েট করার পরই আবার থেমে যাই। চালিয়ে যেতে পারি না। আমি এখন কোন ধরনের ডায়েট করতে পারি? সেখানে কী কী খাবার থাকবে? তিন বেলা কী খাব, কোন ধরনের ব্যায়াম করব, সেসবের একটি পরিপূর্ণ ডায়েট চার্ট চাই। যেটা ফলো করলে আমার শরীর অসুস্থ হবে না, আবার ওজনও কমবে।

নাম প্রকাশে অনিচ্ছুক

উত্তর: ১২ বছর ৫ মাস বয়সে তোমার উচ্চতা অনুযায়ী ওজন থাকা দরকার ৪২ কেজি। কিন্তু তোমার ওজন ৩৮ কেজি বেশি আছে। এটা কমাতে তুমি যে ডায়েট চার্ট মেনেছিলে, তাতে কিছু শারীরিক সমস্যার সম্মুখীন হয়েছ বলে লিখছ, এই বিষয়ে আগে আসি।

ওজন কমাতে প্রথমত তোমাকে ধৈর্য ধরে অবশ্যই একজন পুষ্টিবিদের দেওয়া চার্টসহ অন্য নিয়মগুলো মেনে চলতে হবে। যেখানে তোমাকে দিনে কতটা খাবার (ক্যালরি) কখন খেতে হবে, তা নির্ধারণ করা থাকবে। এতে কমপক্ষে ৫ ধরনের বিষয় বা ‘নিউট্রিশনাল অ্যাসেসমেন্ট’ থাকবে।

পুষ্টিবিদ তোমার শরীরের চাহিদা পূরণ করে, এমনভাবে খাবার নির্বাচন করবেন, যাতে একদিকে তোমার বাড়তি ওজন কমতে থাকে, পাশাপাশি কোনো ধরনের অপুষ্টি বা ঘাটতি তৈরি না হয়। ফলে বুঝতেই পারছ, যেকোনো ডায়েটই হোক না কেন, তা প্রত্যেকের জন্য আলাদা হবে। নিজের সঙ্গে অন্যের ডায়েটের মিল না থাকতে পারে। এই জন্য কখনো ইউটিউব ভিডিও বা অন্য কোনো চার্ট দেখে ওজন কমানো স্বাস্থ্যসম্মত না। ফলে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা (যেমন তোমার হয়েছে) দেখা দিতে থাকে।

আর তোমার জন্য একটা পরিপূর্ণ ডায়েট চার্ট তৈরি করতে একজন দক্ষ পুষ্টিবিদের সঙ্গে সরাসরি কথা বলা প্রয়োজন। কারণ, তুমি যেটুকু তথ্য (ওজন ও উচ্চতা) উল্লেখ করেছ, তা দিয়ে সঠিক ডায়েট পরিকল্পনা দেওয়া কঠিন।

পাঠকের প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর

পাঠকের প্রশ্ন পাঠানো যাবে ই–মেইলে, ডাকে এবং প্র অধুনার ফেসবুক পেজের ইনবক্সে।

ই–মেইল ঠিকানা: [email protected]

(সাবজেক্ট হিসেবে লিখুন ‘পাঠকের প্রশ্ন’)

ডাক ঠিকানা: প্র অধুনা,

প্রথম আলো, ১৯ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫। (খামের ওপর লিখুন ‘পাঠকের প্রশ্ন’), ফেসবুক পেজ: fb.com/Adhuna.PA

প্র অধুনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন