বিজ্ঞাপন

সময় বদলায়, না‌কি মানু‌ষের মন বদলায়

সম্পর্কটা দূর‌ত্বেই গাঢ় হ‌য়ে উঠেছিল, আবার দূর‌ত্বেই ম‌লিন হ‌য়ে যা‌চ্ছে বোধ হয়। কী অদ্ভুত, তাই না? সবকিছুই ঠিকঠাক চল‌ছিল ডাকের রূপ বদলা‌তে বদলা‌তে, প্রথমে তুমি, সেখান থেকে তুই হয়ে আবার আপ‌নি। ব্যস্ততা যেমন প্রিয় একটা শব্দ, আবার ভীষণ অপ্রিয়ও। কখ‌নো মানুষ ব‌্যস্ত হওয়ার জন‌্য আকুল হ‌য়ে ওঠে, আব‌ার কখ‌নো সেই ব্যস্ততাকেই বড় বিড়ম্বনা ব‌লে ম‌নে করে। প্রথম ক‌লে‌জে অপ‌রি‌চিত বান্ধ‌বীর তা‌লিকায় তু‌মি হওয়াই একে অপ‌রের কা‌ছে স্বাভা‌বিক। এরপর থেকে বদলেছে ডাকের ধরন। সম্পর্কটাও বদ‌লে গেল, বান্ধবী থে‌কে বো‌নের জায়গা দখল। ত‌বে অদ্ভুত বিষয় আজ পর্যন্ত আপ‌নি ডাকটা আর প‌রিবর্তন হয়নি। সব খুনসু‌টি, আবেগ, ভালোবাসা, মায়া বো‌নের মতোই আছে। কিন্তু নেই শুধু সময়। আমাদের কথা হয় না আগের মতো, দেখাও হয় না ব‌্যস্ততায়। তবে ভালোবাসা একই আছে প্রিয় তানবিন আপু।

জে‌লি খাতুন, কু‌ড়িগ্রাম

তুমি ছিলে নায়িকা পপির মতো দেখতে

তুমি দেখতে অনেকটা সিনেমার নায়িকা পপির মতো। সেই ঠোঁট, চোখ, চাহনি, উচ্চতা, গায়ের রং। প্রথম দেখাতেই আমি তোমার প্রেমে পড়েছিলাম। আমাদের বাড়িতেও টিউবওয়েল ছিল, তবু তোমাদের বাড়িতে পানি আনতে যেতাম। আসলে পানি নয়, তোমাকে একপলক দেখাই ছিল মূল উদ্দেশ্য।

তুমি ছিলে আমার মনোযোগী ছাত্রী। তোমাকে আমি বীজগণিত পড়াতাম। আমি তোমাকে অঙ্ক বোঝাতাম আর তুমি একধ্যানে পলকহীন আমার মুখের দিকে চেয়ে থাকতে। কিছু জিজ্ঞেস করলে উত্তর দিতে পারতে না, শুধু মুচকি হাসতে। আজ তোমার আমার মাঝে যোজন যোজন দূরত্ব। যেখানেই থাকো, ভালো থেকো।

শামীম শাহাবুদ্দীন, নান্দাইল, ময়মনসিংহ।

লেখা পাঠানোর ঠিকানা

অধুনা, প্রথম আলো, প্রগতি ইনস্যুরেন্স ভবন, ২০–২১ কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected], ফেসবুক: facebook.com/adhuna.PA

খামের ওপর ও ই-মেইলের subject–এ লিখুন ‘মনের বাক্স’

প্র অধুনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন