default-image

নতুন স্বাভাবিকে বদলে গেছে জীবনযাত্রা। জন্মদিন বা বিবাহবার্ষিকীতে ঘটা করে আয়োজনের সুযোগ নেই বললেই চলে। করোনার সংক্রমণের বিষয়টি মাথায় রেখে এসব আয়োজন যথাসম্ভব এড়িয়ে যাওয়াই ভালো। কিন্তু বিশেষ এই দিনগুলো তো বছর ঘুরে একবারই আসে। তাই উদ্‌যাপনের সেই সুযোগ হাতছাড়া করলেও চলে না। কারণ, প্রিয়জনকে ভালোবাসা প্রকাশের এই সুযোগ কেউ হাতছাড়া করতে চান না। এ ছাড়া যাঁর জন্মদিন বা বিবাহবার্ষিকী, তাঁরও ইচ্ছা করে সেদিন ঘুরেফিরে উপহার পেতে বা শুভেচ্ছা পেতে। মহামারির সময়ে চাইলে দূর থেকেও তো আনন্দ ভাগাভাগি করে নেওয়া যায়। নিজের বাড়িতে বসেও ব্যতিক্রমী কিছু করে চমকে দিতে পারেন বন্ধুবান্ধব বা প্রিয়জনকে।

  • জন্মদিন বা বিবাহবার্ষিকী মানেই তো কেক কেটে উদ্‌যাপন। তাই নিজে কেক বানিয়ে বিভিন্ন কুরিয়ার সার্ভিসের সহায়তা নিয়ে পৌঁছে দিতে পারেন প্রিয়জনের দরজায়। একই পদ্ধতি অবলম্বন করে শুভেচ্ছাকার্ড ও উপহারসামগ্রীও পাঠানো যেতে পারে।

  • যাঁকে উইশ করতে চান, তাঁর জন্য একটা ভিডিও বানাতে পারেন। সম্প্রতি অনলাইনে বেশ জনপ্রিয়তা পেয়েছে এই ভিডিও বানিয়ে শুভেচ্ছা জানানোর উপায়টি। যাঁর জন্য ভিডিও, তাঁর ছোটবেলা থেকে শুরু করে বিভিন্ন বয়সের ছবি সংগ্রহ করে কোলাজ বানিয়ে বন্ধুকে জানাতে পারেন জন্মদিনের শুভেচ্ছা। আপনার সঙ্গে ওই ব্যক্তির ছবি থাকলে সেটিও জুড়ে দিতে পারেন সেই ভিডিওতে।

  • কয়েকজন বন্ধু মিলেও একটি ভিডিও বানাতে পারেন। এ ক্ষেত্রে সবাই আলাদা আলাদা শুভেচ্ছাবার্তা দিয়ে সম্পাদনা করে একটি ভিডিও বানিয়ে চমকে দিতে পারেন প্রিয়জনকে।

  • ভিডিও বানানোর ঝক্কি এড়াতে চাইলে সবাই মিলে মিলিত হতে পারেন জুম, হোয়াটসঅ্যাপ বা অন্য কোনো ভিডিও কনফারেন্স অ্যাপে। এসব অ্যাপে জন্মদিনের বিশেষ কিছু ফ্রেম বা ফিল্টার পাওয়া যায়। নিজেদের ভিডিও স্ক্রিনের ওপর এসব ফিল্টার ব্যবহার করা যেতে পারে। আর ঝুঁকিমুক্ত অনলাইন আড্ডায় মেতে উঠতে পারেন বাইরে আড্ডা দেওয়ার মতো করেই।

  • মহামারিতে বন্ধুরা সবাই মিলে সিনেমা দেখতে যাওয়া কিছুটা ঝুঁকিপূর্ণ হয়ে যায়। তাই চাইলে সবার বাড়িতে বানিয়ে নিতে পারেন আলাদা আলাদা সিনেমা হল। নেটফ্লিক্সের মাধ্যমেই সবাই মিলে সিনেমা উপভোগ করতে পারেন। এ জন্য সবাইকে গুগল ক্রোম থেকে নেটফ্লিক্স পার্টি এক্সটেনশনটি ডাউনলোড করে নিতে হবে।

  • উপহার হিসেবে এক বছর বা ছয় মাসের সাবক্রিপশনস দিতে পারেন নেটফ্লিক্স, আমাজন প্রাইম, জি ফাইভ, ডিজনি হট স্টার, হইচই, বায়োস্কোপ, বিঞ্চের মতো ওটিটি প্ল্যাটফর্মের।

  • লেখালেখির অভ্যাস থাকলে বিশেষ দিনটি ঘিরে লিখে ফেলতে পারেন কোনো কবিতা, গান বা স্মৃতিচারণামূলক লেখা। আঁকার হাত ভালো হলে এঁকে ফেলতে পারেন প্রিয় বন্ধু বা যুগলের ছবি। এরপর সেটি পাঠিয়ে দিন ডাকযোগে অথবা প্রিয়জনের ইনবক্সে।

বিজ্ঞাপন
প্র অধুনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন