default-image

আমি হিন্দুধর্মাবলম্বী। প্রায় তিন বছর আগে একই ধর্মের এক মেয়ের সঙ্গে আমার বিয়ে হয়। বিয়ের পর থেকেই আমাদের মধ্যে বনিবনা হচ্ছে না। বিবাহিত জীবনে আমাদের কোনো সন্তান নেই। তাঁর সঙ্গে আমি আর সংসার করতে চাচ্ছি না। তিনিও আমার সঙ্গে থাকতে চাচ্ছেন না। কিন্তু আমাদের ধর্মমতে বিবাহবিচ্ছেদের কোনো বিধান নেই বলে জানি। এ বিষয়ে আমরা কী ধরনের আইনি পদক্ষেপ নিতে পারি?—বিকাশ ভৌমিক, মহাখালী, ঢাকা

উত্তর: বাংলাদেশে বিয়ে ও বিচ্ছেদ নিজ নিজ ধর্মীয় আইনে পরিচালিত হয়। ধর্ম, রীতি–নীতি ও আচার-অনুষ্ঠান অনুযায়ী হিন্দুবিবাহ সম্পন্ন হওয়ার পর, সাধারণত সেই বিয়ের দালিলিক প্রমাণ সুরক্ষার উদ্দেশ্যে নির্ধারিত পদ্ধতিতে আবেদনের প্রেক্ষিতে হিন্দুবিবাহ নিবন্ধক বিয়ে নিবন্ধন করেন।

আমাদের দেশে হিন্দুবিবাহ অবিচ্ছেদ্য হিসেবে গণ্য করা হয়। বাংলাদেশের প্রচলিত হিন্দু আইনে বিবাহবিচ্ছেদ করা সম্ভব নয়। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে আইনে পরিবর্তন এনে হিন্দু বিবাহবিচ্ছেদকে বৈধতা দেওয়া হয়েছে। যদিও বাংলাদেশে এখনো এ বিষয়ে কোনো আইন হয়নি, কিন্তু যেহেতু আপনারা উভয়েই একসঙ্গে বসবাস করতে চাচ্ছেন না, সে ক্ষেত্রে একজন আইনজীবীর সঙ্গে পরামর্শ করে আপনারা আলাদা হয়ে যেতে পারেন। আইনজীবীর সাহায্যে কিছু প্রক্রিয়া সম্পন্ন করে আপনারা আলাদা বসবাস করতে পারবেন। কোনো কারণে দাম্পত্য জীবন অতিবাহিত করা সম্ভব না হলেও বিচ্ছেদের কোনো ব্যবস্থা প্রচলিত হিন্দু আইনে নেই। ১৯৪৬ সালের ‘বিবাহিতা নারীর পৃথক বাসস্থান ও ভরণপোষণ আইনের’ অধীনে স্বামীর কাছ থেকে আলাদা হয়েও একজন হিন্দু নারী ভরণপোষণ পাওয়ার অধিকারী হতে পারেন।

বিজ্ঞাপন

পাঠকের প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর

জীবনযাপনে নানা বিষয়ে নানা রকম প্রশ্ন জাগে মনে। অনেক সমস্যাও তৈরি হয়, যা সবার কাছে বলা যায় না। স্বাস্থ্য, মন, সম্পর্ক, সন্তান পালন, খাদ্যাভ্যাস, ডায়েট, আইন–অধিকার—এসব বিষয়ে যেকোনো প্রশ্ন পাঠাতে পারেন প্র অধুনার কাছে। ‘পাঠকের প্রশ্ন’ বিভাগে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দেবেন খ্যাতনামা বিশেষজ্ঞরা।

পাঠকের প্রশ্ন পাঠানো যাবে ই–মেইলে, ডাকে এবং প্র অধুনার ফেসবুক পেজের ইনবক্সে।

ই–মেইল ঠিকানা: adhuna@prothomalo.com (সাবজেক্ট হিসেবে লিখুন ‘পাঠকের প্রশ্ন’)

ডাক ঠিকানা: প্র অধুনা, প্রথম আলো, প্রগতি ইনস্যুরেন্স ভবন

২০–২১ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫। (খামের ওপর লিখুন ‘পাঠকের প্রশ্ন’) ফেসবুক পেজ: fb.com/Adhuna.PA

মন্তব্য পড়ুন 0