পাঠকের প্রশ্ন: ডায়েট

ডায়েট, ব্যায়াম ও ওজন কমানো–বাড়ানো নিয়ে পাঠকের নির্বাচিত প্রশ্নের উত্তর দিয়েছেন বারডেম হাসপাতালের প্রধান পুষ্টিবিদ ও বিভাগীয় প্রধান শামছুন্নাহার নাহিদ

পাঠকের প্রশ্ন: ডায়েট
বিজ্ঞাপন

প্রশ্ন: ওজন কমানোর জন্য যে ডায়েট, তাতে কী কী সবজি না খাওয়া উচিত?

তুহিন, মেহেরপুর।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

উত্তর: ওজন কমানোর জন্য সাধারণভাবে শাকসবজি খাওয়া ভালো। কারণ, সবজিতে প্রচুর পরিমাণে ফাইবার, পটাশিয়াম, ফলিক অ্যাসিড, ভিটামিন-এ, সি–সহ অন্যান্য অনেক ভিটামিন ও মিনারেল থাকে, যা শরীরের জন্য খুব দরকারি। সবজির ফাইবার ওজন কমাতে সহায়তা করে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আপনার প্রশ্ন, ওজন কমাতে কোন কোন সবজি বাদ দেবেন। এককথায় বললে সবজি কম ক্যালরিসমৃদ্ধ খাবার, তবে রান্নার ওপর নির্ভর করে ক্যালরি, যেমন কোন ধরনের তেল বা ঘি, ডালডা এবং ওই তেলের পরিমাণ বেশি হলে বা ডুবোতেলে ভাজা সবজির ক্যালরি বেড়ে যাবে (কারণ, এক চা–চামচ তেল থেকে ৪৫ ক্যালরি আসে)। তবে কিছু সবজি শর্করাজাতীয় যেমন আলু, কচুজাতীয় (মুখী, পঞ্চকচু), ইত্যাদি, যা একটা ধরন প্রতিদিন খেতে পারেন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মূল কথা হলো সবজিতে তেলের পরিমাণ এবং সবজির পরিমাণ ঠিক রাখতে পারলে সব ধরনের সবজি খেয়েও ওজন কমানো সম্ভব। প্রয়োজন দিনের টোটাল খাবারের ক্যালরি ও তা বার্ন করার মধ্যে সামঞ্জস্য করা, তাহলেই ওজন কমবে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

পাঠকের প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর

জীবনযাপনে নানা বিষয়ে নানা রকম প্রশ্ন জাগে মনে। অনেক সমস্যাও তৈরি হয়, যা সবার কাছে বলা যায় না। স্বাস্থ্য, মন, সম্পর্ক, সন্তান পালন, খাদ্যাভ্যাস, ডায়েট, আইন–অধিকার—এসব বিষয়ে যেকোনো প্রশ্ন পাঠাতে পারেন প্র অধুনার কাছে। ‘পাঠকের প্রশ্ন’ বিভাগে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দেবেন খ্যাতনামা বিশেষজ্ঞরা।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

পাঠকের প্রশ্ন পাঠানো যাবে ই–মেইলে, ডাকে এবং প্র অধুনার ফেসবুক পেজের ইনবক্সে। ই–মেইল ঠিকানা: adhuna@prothomalo.com

(সাবজেক্ট হিসেবে লিখুন ‘পাঠকের প্রশ্ন’)

ডাক ঠিকানা: প্র অধুনা, প্রথম আলো, প্রগতি ইনস্যুরেন্স ভবন

২০–২১ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫। (খামের ওপর লিখুন ‘পাঠকের প্রশ্ন’)

ফেসবুক পেজ: fb.com/Adhuna.PA

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন