আপনার মুখ যতই সুন্দর হোক, পেট ও কোমরের স্থূলতা সব সৌন্দর্য নষ্ট করে দিতে পারে। ছেলেমেয়ে সবার জন্যই তাই কোমর বা পেটের বাড়তি চর্বি ঝরিয়ে ফেলা জরুরি। এতে নিজেকে দেখতে যেমন ভালো লাগবে, শরীরও থাকবে ফুরফুরে। যোগব্যায়ামের মাধ্যমে সহজেই ফিরে পেতে পারেন পেট বা কোমরের ঠিকঠাক গঠন।

যোগের বিশেষ এক সুবিধা হলো—একই আসন বা প্রানায়াম করে একাধিক সমস্যার সমাধান মেলে। তাই আজ যেসব আসন নিয়ে কথা বলব, সেগুলো পেট বা কোমরের গঠন সুন্দর করা ছাড়াও হাত, পা ও ফুসফুসের নানা উপকার করে। শারীরিক গঠন সুন্দর করার জন্য প্রতিদিন সকালে খালি পেটে পানি পান করে এরপর ৪০–৪৫ মিনিট যোগাভ্যাস করুন। ফল পাবেন দ্রুত।

বিজ্ঞাপন
default-image

বীর ভদ্রাসন-১

কীভাবে করবেন

দুই পায়ের পাতা পাশাপাশি রেখে সোজা হয়ে দাঁড়ান। ডান পা সামনে এগিয়ে এমনভাবে রাখুন যেন গোড়ালি থেকে হাঁটু পর্যন্ত অংশ মাটির সাপেক্ষে লম্বভাবে অবস্থান করে। বেশ কয়েক দিন অভ্যাসের পর আস্তে আস্তে হাঁটু আরও সামনে এগিয়ে নিতে পারেন। বাম ও ডান পায়ের মাঝে আপনার সাধ্যমতো দূরত্ব রাখুন এবং শরীরকে যতটা পারুন নিচে রাখুন। এবার দুই হাত প্রণামমুদ্রায় মাথার ওপরে তুলুন। হাত তোলার সময় শ্বাস নিতে নিতে ওঠাবেন। এ অবস্থায় কোমর থেকে মাথা পর্যন্ত সোজা রাখুন বা আস্তে আস্তে শরীর পেছনের দিকে সাধ্যমতো হেলিয়ে দিতে পারেন। শ্বাসপ্রশ্বাস স্বাভাবিকভাবে চলবে। ডান পা সামনে দিয়ে করার পর একইভাবে বাম পা সামনে দিয়ে করে নিতে হবে।

সময়কাল

ডান ও বাম পা মিলিয়ে এক সেট হলে ৫ সেট মতো করুন। প্রতি পায়ে ৩০ সেকেন্ড দিয়ে শুরু করুন। প্রয়োজন অনুসারে অবশ্যই সময় আস্তে আস্তে বাড়াবেন।

উপকারিতা

কোমরে শক্তি প্রদান করে। পেট ও কোমরের গঠন সুন্দর করে। বক্ষদেশ প্রসারণে সাহায্য করে, ফুসফুসের উন্নতি ঘটায়।

default-image

রাজ কপোতাসন

কীভাবে করবেন

আসনটি ছবিতে দেখে প্রথমেই সহজ মনে না–ও হতে পারে। তবে দেয়ালের সহায়তা নিয়ে খুব সহজেই অল্প কয়েক দিনেই আয়ত্ত করতে পারবেন। বাম হাঁটু ভাঁজ করে এমনভাবে বসুন যেন বাম পায়ের গোড়ালি ডান পায়ের কুঁচকির সঙ্গে লেগে থাকে। শরীরের ওপরের অংশ এমনভাবে রাখুন যেন বুকের মাঝের অংশ বাম হাঁটু বরাবর থাকে। শরীরের ওপরের অংশ এমনভাবে রাখুন যেন বুকের মাঝের অংশ বাম হাঁটু বরাবর থাকে। ডান পা এমনভাবে রাখুন যেন ডান ঊরুর ওপরের অংশ ভূমির সঙ্গে লেগে যাবে এবং ডান পায়ের গোড়ালি ওপরের দিকে উঠে থাকে। এবার শ্বাস টেনে নিয়ে প্রথমে ডান হাত দিয়ে ডান পায়ে পাতা টেনে ধরুন, এরপর বাম হাত দিয়েও ধরুন। মাথা পেছনের দিকে যতটা পারুন পেছনে ঝুঁকিয়ে দিন। এভাবে বাম পা সামনে রেখে করার পর ডান পা সামনে দিয়েও করুন।

সময়কাল

প্রতিটি পায়ে ৩০ সেকেন্ড দিয়ে শুরু করুন। আস্তে আস্তে সাধ্য অনুযায়ী সময় বাড়াবেন। ডান-বাম মিলিয়ে এক সেট হলে ৩-৫ সেট করুন।

উপকারিতা

পেটের অতিরিক্ত চর্বি কমায়। কোমরের গঠন সুন্দর করে। বক্ষদেশের সম্প্রসারণে শ্বাসপ্রশ্বাসের উন্নতি ঘটায়, ফুসফুসের জন্য উপকারী।

লেখক: যোগব্যায়াম প্রশিক্ষক

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0