বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ওজন মাপার সঠিক সময়

ওজন মাপার সব থেকে ভালো সময় হলো সকালে ঘুম থেকে ওঠার পর পেট খালি অবস্থায়। কোনো খাবার, পানি ও পানিজাতীয় কিছু মুখে না দিয়েই (চা, কফি, জুস) ওজন মাপতে হবে। আরও একটি বিষয় মেনে চলতে পারেন, তা হলো টয়লেট সেরে নেওয়া। এভাবে ওজন মাপলে আপনার ওজন একেবারে সঠিক আসবে। কারণ, সারা রাত না খেয়ে থাকায় আপনার পেটে তখন বাড়তি কিছু থাকার সম্ভাবনা নেই। তাই শুধু শরীরের ওজনই পাওয়া যাবে এই সময়ে।

ভারী কাপড় না পরা

ওজন মাপার সময় ভারী বা অতিরিক্ত কাপড় পরলে সঠিক ওজন বুঝতে পারবেন না। এমনকি পায়ে জুতা পরেও ওজন মাপা যাবে না। খালি পায়ে মাপাই ভালো। এতে শরীরের একটা সঠিক ওজনের ধারণা পাবেন।

একই দিন ও সময়ে

ওজন যখন মন চাইল তখনই মাপা ঠিক নয়। দরকার একটি নির্দিষ্ট দিন ও সময়। সপ্তাহে একবার একটি নির্দিষ্ট দিন বেছে নিন। এই সময়টা হওয়া উচিত সকালে, এরপর সময়ও নির্দিষ্ট করে নিন। প্রতি সপ্তাহের একই দিনে একই ক্ষণে ওজন মাপতে থাকুন। এতে সঠিক ধারণা পাবেন। ওজন মাপার যন্ত্র বারবার পরিবর্তন করা যাবে না। প্রতিবার একই যন্ত্র ব্যবহার করতে হবে। ভিন্ন যন্ত্রে ওজনে পার্থক্য হতে পারে।

ব্যায়ামের পর নয়

অনেকেই ব্যায়াম করার পর ওজন মেপে দেখেন। এতে ভুল ওজন পাওয়ার সম্ভাবনা তৈরি হয়। কারণ, ব্যায়ামের পর শরীরের পেশি বিশ্রাম পায়, ফলে ওজন বেশি দেখাতে পারে। দরকার হলে ব্যায়ামের আগে মাপা যেতে পারে।

default-image

পিরিয়ডের সময় ওজন মাপা নয়

নারীদের পিরিয়ডের সময় ওজন মাপলে তা সঠিক না হওয়ার সম্ভাবনা বেশি। কারণ, এই সময়ে নারীদের শরীরের হরমোনে অনেক ধরনের পরিবর্তন ঘটে। ফলে ওজনেও তারতম্য দেখা দেয়।

ট্রেডমিলে নয়

অনেকেই ট্রেডমিলে ওজন মাপেন, যাতে শরীরের ভারসাম্য (ব্যালান্স) ঠিক থাকে না। তাই ওজন মাপার নির্দিষ্ট যন্ত্রেই ওজন মাপতে হবে।

যন্ত্র সমতলে রাখা

ওজন মাপার যন্ত্রটি যদি মোটা কার্পেট বা পাপোশের ওপর রেখে ওজন মাপেন, তাহলে ভুল ওজন দেখাতে পারে। তাই একেবারে সমতল মেঝেতে যন্ত্রে রেখেই ওজন মাপুন। এতে সঠিক ওজন বুঝতে পারবেন।

প্র অধুনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন