default-image

শজনের ডাঁটা তো জনপ্রিয় সবজি। তবে আজ জেনে নিন শজনেপাতার কথা। দারুণ পুষ্টিগুণসমৃদ্ধ শজনেপাতার উপকারিতাও ঈর্ষণীয়।

নিয়মিত শজনেপাতার গুঁড়া (পাউডার) খেলে আপনার রোগ প্রতিরোধক্ষমতা বাড়বে। আর রোগ প্রতিরোধক্ষমতা বেড়ে যাওয়া মানে যে আপনার শরীর যেকোনো রোগের বিরুদ্ধে যুদ্ধ করতে পারবে, সেটা তো সবাই জানি। তাই শজনেপাতার কদর না করে উপায় কী!

শজনেপাতায় রয়েছে প্রচুর ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, প্রোটিন, লোহা (আয়রন), ক্যালসিয়াম, ফসফরাস, ফাইটোকেমিক্যালস ও আঁশ (ফাইবার)। এসব উপাদানই রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে। ইউএসডিএর মতে, প্রতি ১০ গ্রাম শজনেপাতায় ১৫০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ২ মিলিগ্রাম আয়রন, ১৬০ মিলিগ্রাম পটাশিয়াম ও ৩ গ্রাম প্রোটিন থাকে।

অন্য কয়েকটি খাবারের সঙ্গে শজনেপাতার তুলনা করলে দেখা যায়, শজনেপাতা অন্য যেকোনো প্রজাতির গাছ থেকে বেশি পুষ্টি সরবরাহ করে। এই পাতায় কমলার চেয়ে বেশি ভিটামিন সি রয়েছে, গাজরের চেয়ে বেশি ভিটামিন এ এবং শাকের চেয়ে বেশি আয়রন রয়েছে।

এ ছাড়া নয়টি অত্যাবশ্যক অ্যামিনো অ্যাসিডের মধ্যে চারটি রয়েছে শজনেপাতায়, যা এক বিরল দৃষ্টান্ত। এখানেই শেষ নয়, শজনেপাতায় আরও রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি–অক্সিডেন্ট, যা আপনার কর্মদক্ষতা বাড়াতে ও দেহকে শক্তিশালী করতে সাহায্য করে।

বিজ্ঞাপন
প্র অধুনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন