default-image

অসুস্থতাজনিত কারণে অফিস থেকে ছুটি নিয়েছেন। ছুটির মধ্যেই ব্যক্তিগত কোনো কাজে বা নিতান্ত হাঁটাহাঁটির জন্যই হয়তো বাড়ি থেকে বেরিয়েছেন। তখনই রাস্তায় হঠাৎ অফিসের বসের সঙ্গে দেখা। কীভাবে সামাল দেবেন এমন পরিস্থিতি?

অনেকেই মিথ্যা বলে এমন পরিস্থিতি সামলানোর চেষ্টা করেন। তবে এটি ভুল পন্থা। মিথ্যার আশ্রয় নেওয়া একদিকে অনৈতিক। আবার অন্যদিকে মিথ্যা কোনো যুক্তি দিলে সমাধান নয়, বরং পরিস্থিতি ঘোলাটে হওয়ার আশঙ্কা থাকে। তাই ইতিবাচকভাবে পরিস্থিতি সামাল দিন।

যেকোনো অফিসের কর্মীদের চিকিৎসকের পরামর্শ অনুযায়ী শারীরিক অসুস্থতাজনিত কারণে ছুটি নেওয়ার অধিকার রয়েছে। আপনি অসুস্থ হলে সেই ছুটি আপনার প্রাপ্য। যদি হাসপাতালে ভর্তি না হতে হয় বা চিকিৎসক বেডরেস্টে থাকতে না বলেন, তবে অসুস্থ থাকতেই নানা কারণে বাইরে বের হওয়ার প্রয়োজন হতে পারে। এমন সময় বস বা সহকর্মীর সঙ্গে দেখা হলে পরিষ্কারভাবে আপনার বাইরে বের হওয়ার কারণ বুঝিয়ে বলুন। এই কাজ আপনি ছাড়া পরিবারের অন্য কেউ কেন করতে পারবে না, সেটিও স্পষ্ট করুন। বর্তমান শারীরিক অবস্থাও খুলে বলুন।

যদি নিতান্তই হাঁটাহাঁটি বা ব্যায়াম করতে বের হয়ে থাকেন, তাহলে সেটার পেছনের যুক্তি ব্যাখ্যা করুন। কবে নাগাদ অফিসে যোগ দিতে পারবেন, সেই ধারণা দিন। মোট কথা, আপনার ব্যাখ্যা অবশ্যই যৌক্তিক হতে হবে। আমতা আমতা না করে স্পষ্ট ভাষায় বলতে হবে।

আবার আপনার কোনো আত্মীয় বা বন্ধুর বাসায় কোনো দাওয়াতে আপনি যেতে বাধ্য হয়েছেন। সেখানে যাওয়ার পর যখন বস বা সহকর্মীকে দেখবেন, সেখানে তাঁদের এড়িয়ে যাওয়ার চেষ্টা করা বোকামি হবে। হয়তো আপনার নজরে পড়ার আগেই আপনি তাঁর নজরে পড়েছেন। তাই নিজে দেখামাত্র গিয়ে কথা বলুন। কেন সেখানে এসেছেন, সেটাও বুঝিয়ে বলুন। এতে জটিলতার অবসান হবে দ্রুত। এমনও হতে পারে, আপনি ছুটির শেষ দিকে আছেন। সে ক্ষেত্রে বলতে পারেন, কাল বা পরশু আপনার ছুটি শেষ হচ্ছে। এরপর আপনি কাজে যোগ দেবেন। চাইলে শরীরের বর্তমান অবস্থাও বিশদে বর্ণনা করতে পারেন।

বিজ্ঞাপন
প্র অধুনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন