‘ব্ল্যাক প্যান্থার’ চ্যাডউইক বোজম্যান (২৯ নভেম্বর ১৯৭৬– ২৮ আগস্ট ২০২০)
‘ব্ল্যাক প্যান্থার’ চ্যাডউইক বোজম্যান (২৯ নভেম্বর ১৯৭৬– ২৮ আগস্ট ২০২০)সংগৃহীত

৪২

বিশ্বের খ্যাতনামা বেজবল খেলোয়াড় জ্যাকি রবিনসনের জীবনী অবলম্বনে তৈরি ৪২ ছবিতে অভিনয় করে ক্যারিয়ারের শুরুর দিকেই ভীষণ প্রশংসিত হন চ্যাডউইক বোজম্যান। ২০১৩ সালে মুক্তি পাওয়া এ ছবি দেখে জ্যাকি রবিনসনের মেয়ে শ্যারন পর্যন্ত মুগ্ধ হয়ে দেখেন চ্যাডউইকের অভিনয়।

default-image
বিজ্ঞাপন

গেট অন আপ

চ্যাডউইক অভিনীত আরও একটি জীবনীভিত্তিক ছবি গেট অন আপ। এই ছবিতে মার্ভেলের সুপারহিরো গানের জগতের কিংবদন্তি জেমস ব্রাউনের চরিত্রে অভিনয় করেন। মাঠের তারকা থেকে নিজেকে গানের মঞ্চে নিয়ে আসেন চ্যাডউইক। জেমসের মেয়েও পর্দায় চ্যাডউইকের অভিনয় দেখে বলেন, ‘আমার বাবার চরিত্রে নিষ্ঠার সঙ্গে অভিনয় করেছেন বোজম্যান। তাঁর কাছে আমরা কৃতজ্ঞ।’ ছবিটি ২০১৪ সালে মুক্তি পায়।

default-image

মার্শাল

২০১৭ সালে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের প্রথম আফ্রো-আমেরিকান বিচারপতি থারগুড মার্শালের চরিত্রে অভিনয় করেন চ্যাডউইক বোজম্যান। ছবির নাম মার্শাল। এতেও ঝুলিভরা প্রশংসা পান এ অভিনেতা। যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ জাতিগোষ্ঠীর মধ্য থেকে নজির স্থাপনকারী ব্যক্তিদের জীবনকে পর্দায় তুলে ধরা হয়ে ওঠে চ্যাডউইকের বিশেষত্ব।

default-image

২১ ব্রিজেস

জীবনী আর অতিমানবীয় সিনেমা থেকে বেরিয়ে ২০১৯ সালে ২১ ব্রিজেস-এ অভিনয় করে আলোড়ন তোলেন চ্যাডউইক বোজম্যান। বাঘা বাঘা চলচ্চিত্র সমালোচকেরাও খুঁত ধরতে পারেননি চ্যাডউইকের অভিনয়ের। এই ছবিতে নিউইয়র্কের এক গোয়েন্দা কর্মকর্তার চরিত্রে অভিনয় করেন তিনি।

default-image
বিজ্ঞাপন

দ্য ফাইভ ব্লাডস

অস্কারজয়ী নির্মাতা স্পাইক লির পরিচালনায় মৃত্যুর আগে শেষবারের মতো পর্দায় দেখা যায় চ্যাডউইক বোজম্যানকে। ছবির নাম দ্য ফাইভ ব্লাডস। জুনে মুক্তি পাওয়া এই ছবির প্রচারণার সময়ই চ্যাডউইকের রুগ্‌ণ স্বাস্থ্য দেখে দর্শকের মনে দুশ্চিন্তার উদয়। কিন্তু তখনো চ্যাডউইকের কোলন ক্যানসারের ব্যাপারে জানত না কেউ। ভক্তরা তখন ধারণাও করতে পারেনি মাত্র ৪৩ বছর বয়সেই শেষ হবে মেধাবী এই অভিনেতার জীবন।

default-image
প্র আনন্দ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন