default-image

তিন দেশের নারীদের জন্য লেখালেখির এক আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজন করেছে যুক্তরাজ্যভিত্তিক শিল্পকলা উন্নয়নী সংস্থা সাম্পাদ। ৩০ ডিসেম্বরের মধ্যে ‘আমার শহর, আমার বাড়ি’ বিষয়বস্তুর ওপর লেখা জমা দিয়ে যেকেউ জিতে নিতে পারবে আকর্ষণীয় পুরস্কার। প্রতিযোগিতায় অংশ নিতে পারবে যুক্তরাজ্য, বাংলাদেশ ও পাকিস্তানের অনূর্ধ্ব–১৬ বছর বয়সী যেকোনো নারী।

প্রতিযোগিতায় অংশ নিতে অনলাইনে লেখা জমা দিতে হবে। জমা দেওয়া যাবে সর্বোচ্চ দুটি লেখা, সেগুলো হতে পারে কবিতা, ছোটগল্প বা গদ্য। লেখার ভাষা হতে হবে বাংলা, ইংরেজি বা উর্দু। লেখা জমা দেওয়া ও বিস্তারিত জানা যাবে এই লিংকে। প্রতিশ্রুতিশীল নারী লেখক সাজিয়া ওমর, সংস্কৃতিকর্মী লুবনা মারিয়াম, শর্মিলা বন্দ্যোপাধ্যায় ও জ্যোতি সিনহা বাংলাদেশ থেকে সাম্পাদের এই কার্যক্রমে সহযোগিতা করছেন। এরই মধ্যে লেখালেখিবিষয়ক বেশ কয়েকটি কর্মশালারও আয়োজন করেছিলেন তাঁরা। সাম্পাদের পরিচালক পিয়ালি রায় বলেন, ‘একবিংশ শতাব্দীর এই সমাজে শহর ও দেশজুড়ে নারীর পরিচয় এবং ভূমিকা বিচিত্র। লেখালেখির এই প্রতিযোগিতার মাধ্যমে আমরা এই তিন দেশের নারীদের কাছ থেকে তাদের গল্প শুনতে আগ্রহী।’

দক্ষিণ এশীয় শিল্পকলা ও ঐতিহ্য নিয়ে কাজ করে সাম্পাদ। প্রতিষ্ঠানটির ৩০ বছর পূর্তি উদ্‌যাপনে তিন দেশের নারীদের নিয়ে তারা এ প্রতিযোগিতার আয়োজন করেছে। প্রতিযোগিতায় বিজয়ী নারীদের লেখাগুলো অনলাইনে প্রকাশ করা হবে। ভবিষ্যতে সেগুলোর একটি সংকলন মুদ্রিত আকারে প্রকাশের পরিকল্পনাও রয়েছে তাদের। বিজয়ীরা তাদের লেখা গল্প বা কবিতা যুক্তরাজ্যসহ বিশ্বের গুরুত্বপূর্ণ শহরে পাঠ করার সুযোগ পাবে। এ ছাড়া বিজয়ী তিনজন নারীকে দেওয়া হবে ২০০ পাউন্ড করে মোট ৬০০ পাউন্ড পুরস্কার।

বিজ্ঞাপন
নারীমঞ্চ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন