বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এবারও উৎসবের সঙ্গে যুক্ত হয়েছে ‘টুগেদার উই ক্যান’। ২০১৯ সালের উৎসবে তাঁরা প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে নাটক করেছিল। নাটক ছাড়াও এবার প্রতিবন্ধী নারীদের আত্মরক্ষা কৌশল রপ্ত করার প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে টুগেদার উই ক্যান। প্রশিক্ষণ কর্মশালাটি পরিচালনা করবে ট্যাকটিকাল ক্রাভ মাগা বাংলাদেশ। কর্মশালায় অংশ নেবেন পাঁচ বিভাগের প্রতিবন্ধী নারীরা। আগ্রহী সাধারণ নারীরাও এখানে অংশ নিতে পারবেন। দেশবরেণ্য মঞ্চ নির্দেশক সৈয়দ জামিল আহমেদের থিয়েটারের দল স্পর্ধার সঙ্গে যুক্ত হয়েছে টুগেদার উই ক্যান। এ দুইয়ের প্রযোজনায় এই উৎসবে দেখা যাবে নাটক ‘বিস্ময়কর সবকিছু’। এ ছাড়া উৎসবে রংপুরের প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে টুগেদার উই ক্যান প্রযোজিত আরেকটি মিউজিক্যাল নাটকও প্রদর্শিত হবে।

default-image

প্রতিবন্ধী পাপেটিয়ারদের নিয়ে কাজ করা বাংলাদেশের গুটিকয় পাপেট থিয়েটারের একটি টুগেদার উই ক্যান। তাদের প্রযোজিত প্রথম পাপেট থিয়েটার ‘মুক্তি আলোয় আলোয়’। একটি প্রতিবন্ধী নারীর জীবনে ঘটে যাওয়া সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এই নাটকে সাভারের কিছু প্রতিবন্ধী শিল্পী পাপেটিয়ার হিসেবে অংশ নেন। এই শিল্পীদের পাপেটিংয়ের বিশেষ প্রশিক্ষণ দিয়েছে টুগেদার উই ক্যান। ‘মুক্তি আলোয় আলোয়’–এর প্রথম মঞ্চায়ন হয় ব্রিটিশ কাউন্সিল আয়োজিত ওয়াও উৎসবে। পরে ঢাকার বিভিন্ন মঞ্চে একাধিক সফল মঞ্চায়ন করে দর্শকমহলে সাড়া ফেলে এই নাটক।

default-image

শুরু থেকেই শিল্পীর সামাজিক দায়বদ্ধতাকে বিশেষ গুরুত্ব দিয়ে আসছে টুগেদার উই ক্যান। প্রতিবন্ধীদের অধিকার, পুনর্বাসন প্রক্রিয়া, নারী ও শিশুদের অধিকার, নিরাপত্তা ও সামাজিক মর্যাদা—এসব তাদের প্রযোজনার বিষয়। সংগঠনটির প্রতিষ্ঠাতা অভিনয়শিল্পী কাজী নওশাবা আহমেদ।

নারীমঞ্চ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন