default-image

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬

মানলাম, বিকট বাদ্যসহ চিত্কার করে যে গান—ওটাও একধরনের গান। কিন্তু একা নিরিবিলি বসে একান্ত নিজের জন্য যখন আপনি গান শুনবেন, তখন ওই ধরনের গান আপনি শুনবেন বলে আমার মনে হয় না। তাই সুস্থ সুন্দর গান শুনুন। মন স্নিগ্ধ হবে। সনিক থেরাপি আপনাকে নিরাময় করবে। এ সপ্তাহে আপনার কাছের অগ্রগতি দেখতে পাই।

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১

শুনেছি, সেটা ১৯৭১ সালে বগুড়া শহরের ঘটনা। একটি পরিত্যক্ত বাড়িতে একজন মাত্র লোক, আর কেউ নেই। একদিন ওখানে গিয়ে ঢুকল তিনজন সশস্ত্র মিলিশিয়া। বাড়ির লোকটিকে ধরল। তারপর আঙিনায় দেখে একটা কামরাঙা কিংবা নাগা মরিচের গাছ। লাল লাল মরিচ ধরে আছে। ওরা চেনে না ওটা। জিজ্ঞেস করল, ইয়ে ক্যায়া হ্যায়? লোকটি জানাল, ওটা মেওয়া অর্থাৎ ফল। যেই না বলা, পেড়ে কচ কচ করে খেতে শুরু করল ওরা। ঝালে চিত্কার করে লাফ দিয়ে আসমানে উঠতে লাগল মিলিশিয়ারা। আর সেই সুযোগে পালিয়ে বাঁচল বাঙালিটি। বৃষ, এ সপ্তাহে আপনি বোধ হয় একটা নিশ্চিত লজ্জার হাত থেকে বেঁচে যাবেন।

বিজ্ঞাপন

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬

জীবনের প্রথম চাকরিতে ঢুকেছি তখন সুইডিশ প্রজেক্টে। আমি ও শাখাপ্রধান এম জি রহমান একই রুমে বসি। তো, একদিন ঝাড়ু বগলে ঝড়ের মতো এসে ঢুকল ঝাঁকড়া চুলওয়ালা হাফপ্যান্ট পরা আমাদের মাদ্রাজি সুইপার সুরিয়া। বসকে বলল, হুজুর, ছুট্টি চাহিয়ে। বস জিজ্ঞেস করলেন, কেন? উত্তর, বউ ভাগ গিয়া। বস বললেন, তো তুমি কী করবে? সুরিয়া সংক্ষেপে জবাব দিল, খুঁজেগা। প্রিয় মিথুন, এ সপ্তাহে কারও বিশেষ কোনো প্রশ্নের উত্তর দিতে গেলে হুঁশ ঠিক রাখবেন।

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২

জানি, ঘুরে বেড়ানোর জন্য আপনার মনটা ছটফট করছে। আমাদের সবারই তা-ই। আরেকটু ধৈর্য ধরুন। অবশ্যই ঘুরতে পারবেন। পারবেন না কেন, বাহ্!

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১

এ সপ্তাহে আপনি টু পাইস কামিয়ে বসতে পারেন। আল্লাদে ষোলো খানা হয়ে যাবেন তখন।

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২

সম্ভাব্য ক্ষেত্রে আপনাদের মধ্যে অনেকেরই বিবাহজনিত প্রস্তাবের লড়াচড়া শুরু হওয়ার সমূহ সম্ভাবনা দেখা যায়।

বিজ্ঞাপন

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২

আপনার কোনো মনঃকষ্ট বা অন্য কোনো সমস্যা থাকলে আপনি এখন আশার আলো দেখতে পাবেন। কারও সঙ্গে ভুল-বোঝাবুঝি থাকলে সেটা দূর হওয়ার পথে যাবে। মনমরা হয়ে থাকবেন না।

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২

রবীন্দ্রনাথের সেই গানটি শুনবেন, আমার এই পথ চাওয়াতেই আনন্দ। কিসের পথ চাইবেন? ওই আনন্দেরই পথ চাইবেন। তা ছাড়া আবার কী!

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯

আমরা সবাই উর্দু বুঝি না। তবু শুধু সুরের মূর্ছনার কারণে উর্দু গজলের একটা অভিঘাত সৃষ্টি হয় আমাদের মনে। আমি ইকবাল বানুর কণ্ঠে, পারিশাঁ রাত সায়ি হ্যায়, সিতারোঁ তুম তো সো যাও। এবং ফরিদা খানুমের গাওয়া, আজ যা নে কি জিদ না কারো—এই দুটি গজল শুনতে খুব ভালোবাসি। আপনি? শুনবেন এবং বুঝতে পারবেন যে, ব্যথার গানও মানুষের মনে আনন্দ এনে দিতে পারে।

বিজ্ঞাপন

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩

মনে কোনো কষ্ট যদি আপনার থেকেও থাকে তাহলেও জানবেন, ওটাই শেষ কথা নয়। ওর উল্টোপিঠেও অন্য রকম একটা কিছু আপনার জন্য অপেক্ষা করছে।

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯

আপনার মনটাকে কি আপনি মিস্টার টেনশনের কাছে লম্বা সময়ের জন্য ভাড়া দিয়ে দিয়েছেন? উনাকে নোটিশ দিয়ে আজই বের করে দিন। আপনার হাতে এখন অনেক কাজ।

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩

আশ্চর্য এক গীতিকার ওসমান শওকত! আশ্চর্য এক সুরকার মোহাম্মদ শাহনেওয়াজ! আশ্চর্য এক গায়ক নিয়াজ মুহাম্মদ চৌধুরী! এই তিনজনে মিলে জন্ম দিয়েছেন সেই অবিস্মরণীয় গানটির—জীবনানন্দ হয়ে সংসারে আজও আছি। প্রিয় মীন, এ সপ্তাহে একবার হলেও গানটি শুনুন। আপনি বুঝবেন, কেন এই অনুরোধ আপনাকে করলাম।

মন্তব্য পড়ুন 0