আপনার রাশি

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬

সাহস এবং আত্মবিশ্বাস খুব বড় দুটি ব্যাপার। আমার দুই চোখে অপারেশন হয়েছে। কিছুদিন কাজ বন্ধ ছিল। আবার শুরু করলাম। প্রথম আলোর সহযোগিতা পেয়েছি। মানবদরদি এরশাদুল হক টিংকুর সেবা পেয়েছি। পেয়েছি অসংখ্য পাঠকের শুভকামনা। আপনারও মনোবল আছে। কাজ করে যান।

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১

মনে মনে ভ্রমণ করি। গ্রীষ্মের প্রচণ্ড গরমে গিয়ে পৌঁছাই সিলেটের সেই পাহাড়ি বাংলোয়, যেখানে আছেন আমার অতি প্রিয় কেয়ারটেকার নান্নু মিয়া ভাই। পাশেই ঝরনা নদী। ওখানকার জীবাণুমুক্ত, উপকারী মিনারেল পূর্ণ বরফশীতল পানি খেয়ে দেহমন জুড়িয়ে যায়। সুইমিংপুলে সাঁতার কাটি। গাছপালা, পাহাড় দেখি। কল্পনায় আপনিও এই ভ্রমণ করতে পারেন। রবীন্দ্রনাথের ভাষায় বলতে পারেন, কোথাও আমার হারিয়ে যাওয়ার নেই মানা, মনে মনে...। সতেজ হয়ে যাবেন।

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬

কিছু লোক আছেন, যাঁদেরকে আমরা বলি সিনিক। ছিদ্রান্বেষী। কোনো কথা এঁরা সোজাভাবে নেন না। আপনি যদি বলেন, কেমন আছেন? তাঁরা বলবেন, ভালো থাকলে কী আর খারাপ থাকলেই কী! যদি বলেন, ঘুম হচ্ছে ভালো? জবাব পাবেন, গরিবের আর ঘুম! কোনোমতে চোখটা বন্ধ করে থাকা। এ ধরনের মানুষকে এড়িয়ে চলুন।

বিজ্ঞাপন

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২

একজন লজেন্স সাইজের ছোট্ট একটা গাড়ি কিনে সবাইকে ফোন করে বলতে লাগলেন, দেখে যান, আমি তো একটা গাড়ি কিনে ফেললাম। ওটা দেখে কেউ কিন্তু হাসবেন না। গাড়ি ছোট হলেও তাঁর আনন্দটা কিন্তু বিশাল। সবার খুশিতে খুশি হতে চেষ্টা করুন।

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১

চায়ের সঙ্গেও মধু খান। সবার জন্য উপকারী। স্নেহময়ী আজমিরি আমাকে উপহার দেয় খাঁটি মধু, ঘি, সরিষার তেল, দই। জ্যোতিষী কল্লোল দাস দিয়ে যান মাছ ও অন্যান্য খাবার। সাদমান সাকিবও অনেক কিছু। আছি ভালোই বলতে হবে। আপনিও ভালো থাকুন, সিংহ মহোদয় ও মহোদয়া।

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২

যুদ্ধ না করেই জয় কিংবা পরাজয়ের কথা ভাববেন কেন? আগে লড়াই করুন। আপনি তো জিতবেনই।

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২

তুলার মনটা বিশাল। তুলা মোহাম্মদ হায়দার আলী ও তাঁর স্ত্রী আমাকে মাছসহ কত উপহারসামগ্রী যে দেন, তার শেষ নেই। ঋণের তো শেষ খুঁজে পাই না। আকাশের মতো উদার তুলার মন। কল্যাণ হোক।

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২

টাকা বাড়বে। কমপক্ষে তিনটি সমস্যার সমাধান হবে। আনন্দে থাকুন।

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯

কথাটা অন্যভাবে নেবেন না। আগে শুনুন। আমি লম্বায় প্রায় ছয় ফুট। গায়ের রং আগে ছিল এতটাই উজ্জ্বল ফরসা যে লোকে আমাকে বিদেশি বলে ভুল করত। আমি কিন্তু এ বিষয়ে কোনো দিনও সচেতন ছিলাম না। তা ছাড়া ওই চেহারা নিয়ে আমি তো জীবনে উল্লেখযোগ্য কোনো সাফল্য অর্জন করতে পারিনি। কাজেই বাইরের চেহারা নয়, ভেতরের গুণটাই একমাত্র বিবেচ্য বিষয়। প্রিয় ধনু, চেহারা নিয়ে মাথা ঘামাবেন না।

বিজ্ঞাপন

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩

এই রাশির তরুণ সাংবাদিক জুলফিকার আলি মাণিক আমার সুদীর্ঘকালের প্রিয়। আমি তাঁর জন্য তো কিছুই করতে পারি না। অথচ তিনি আমাকে অনেক উপহার দেন। নানা সাহায্য করেন। তিনি ছাড়াও আছে প্রিয় ভাগনি অনিতা করিম। স্মৃতি কি কেউ কখনো ভুলতে পারে? না, কেউ না।

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯

আমার কুম্ভ ভগ্নিপতি খ্যাতনামা প্রকৌশলী ছিলেন। এখন বয়স ৯২। সিঁড়ি দিয়ে দোতলায় উঠে এসে বলেন, তিনতলায় উঠতে একটু সময় লাগবে। অর্থাৎ ওটা তিনি পারবেন। লজ্জিত হই আমরা। কেমন লাগছে শুনতে?

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩

কিশোর কিংবা তরুণ বয়সের বেশির ভাগ প্রেমের সম্পর্কই ছিন্ন হয়। কষ্ট পেলেও ধৈর্য হারাবেন না প্রিয় মীন।

প্র ছুটির দিনে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন