আপনার রাশি

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬

স্বভাবগতভাবেই মেষ সাহসী। মেষ নারী-পুরুষের মধ্যে আছে নেতৃত্বের গুণ। চলতি সপ্তাহে তাঁকে এসব গুণ প্রদর্শন করতে হবে। নিতে হতে পারে একটি নতুন সিদ্ধান্তও। জয় হোক!

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১

লাঠি হচ্ছে পৃথিবীর আদিমতম অস্ত্র। বাঘেও একে ভয় পায়। অপর পক্ষে, ভয় হচ্ছে মানুষের প্রধান শত্রু। লাঠি হাতে নিন এবং যাবতীয় ভয়কে তাড়ান।

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬

ধূর্ততা বা চালাকি ধরতে পারা কঠিন কিছু নয়। আর ভণ্ডামি ধরে ফেলা তো একেবারেই সহজ। এ সপ্তাহে কারও মধ্যে ভণ্ডামি দেখলে মনে মনে হাসুন এবং তার কথাবার্তা সম্পূর্ণ উপেক্ষা করুন।

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২

কেবল মুখের ভালোবাসা এবং আন্তরিক ভালোবাসা—এই দুয়ের মধ্যে বিরাট একটা পার্থক্য আছে। মানুষকে মন থেকে ভালোবাসা জানান। এটা করতে পারলে আপনি পাবেন স্বর্গীয় আনন্দ।

বিজ্ঞাপন

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১

চারুকলা ইনস্টিটিউটে (বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ) শিক্ষক হিসেবে পেয়েছিলাম কাজী আবদুল বাসেতকে। ঢাকাইয়া মানুষ ছিলেন। ক্লাসে আমরা যখন গল্প–গুজবে মেতে উঠতাম, তিনি তখন নিঃশব্দে পেছনে এসে দাঁড়াতেন। খাস ঢাকাইয়া উচ্চারণে বলতেন, ‘কাম করো, কাম করো!’ পরবর্তীকালে দেখলাম, ওটাই জীবনের সারকথা। কাজেই মুক্তি, কাজেই আনন্দ, কাজেই সাফল্য। তাই হে সিংহ, তোমাকেও বলি, কাম করো। ভক্কিচক্কি বাদ দাও!

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২

মনে পড়ে, শিশুকাল থেকে শুরু করে তেইশ-চব্বিশ বছর বয়স পর্যন্ত আমি রাতে বালিশে মাথা রেখে নিজেকে একটা কল্পনার পৃথিবীতে নিয়ে যেতাম। একসময় ঘুমিয়ে পড়তাম। এটা একটা সুন্দর ব্যাপার। মনোবিজ্ঞানীরাও স্বীকার করেন। আপনি চেষ্টা করে দেখুন।

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২

যুদ্ধ করা এবং যুদ্ধ জয় করা—এই হচ্ছে তুলার নিয়তি। কথাটা তাঁকে মনে রাখতে বলি।

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২

স্বীকার্য, বিশ্ব এখন কোভিড–১৯ দ্বারা বিপর্যস্ত। সবাই দিন গুনছে, কবে এই আপদ যাবে। তবে আমার মনে আশার আলো জ্বলে, যখন জানতে পারি চেনা-অচেনা অনেকেই করোনা থেকে সুস্থ হয়ে উঠছেন কিংবা উঠেছেন। তাহলে তো দেখছি, আতঙ্কিত হওয়া নয়, সাবধানে চলাটাই আমাদের কর্তব্য। আপনার মাধ্যমে বার্তাটি সবাইকে জানাতে চাই।

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯

চা–শিল্পের পটভূমিতে রচিত উপন্যাসগুলোর মধ্যে শ্রেষ্ঠ হচ্ছে মুলক রাজ আনন্দ-এর টু লিভস অ্যান্ড আ বাড—দুটি পাতা একটি কুঁড়ি। চা-শ্রমিক ও চা–শিল্পে জড়িত প্রশাসকদের জীবনধারা উঠে এসেছে এই উপন্যাসে। যা-ই হোক, এখন যে চা-টি আমার বাসায় চলছে, সেটি পাঠিয়েছেন বিদেশি চা–বাগানের এক পদস্থ ব্যবস্থাপক আশরাফ আহমেদ। তিনি মুক্তা নামেই বেশি পরিচিত। উচ্চশিক্ষিত এক অতি সজ্জন মানুষ। বিশেষ মানসম্পন্ন এই চায়ের জন্য তাঁকে ধন্যবাদ। তিনি অবশ্য বলেছেন, তাঁর রাশিফলগুলো খুব একটা মেলে না। আমি বলেছি, সেটা হতেই পারে; কেননা শাস্ত্রটির সঙ্গে বিজ্ঞানের কোনো সম্পর্ক নেই।

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩

কোনো মানুষকেই দেবতার আসনে বসাবেন না। সেটা না করেও তো মানুষকে শ্রদ্ধা দেখানো যায়, ভালোবাসা যায়। আপনিও তা-ই করবেন।

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯

জীবনীগ্রন্থ পড়তে আমি বরাবরই ভালোবাসি। একজন গুরুত্বহীন ব্যক্তির জীবনী বা আত্মজীবনী আমাকে দারুণ আগ্রহী করে তোলে। আপনিও যদি পড়েন, তাহলে তাতে অনেক কিছুই পাবেন।

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩

আমার চোখে বাংলা ভাষায় ক্ষমার চেয়ে সুন্দর শব্দ আর নেই। প্রিয় মীন, চলতি সপ্তাহে কথাটি হয়তো আপনাকে ভেবে দেখতে হবে।

বিজ্ঞাপন
প্র ছুটির দিনে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন