আপনার রাশি

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬

১৫ এপ্রিল ২ বৈশাখ ছিল আমার বাবা এবং ছেলে প্রতীক—দুজনেরই জন্মবার্ষিকী। দাদা-নাতির চারিত্রিক বৈশিষ্ট্যে প্রায় একই রকম মিল। তবে আমি মনে করি সেটা রাশির কারণে নয়, হয়েছে বংশগতির জন্য। পৃথিবীতে কোনো দুজন মানুষ হুবহু এক হবে না, এমনকি যমজ হলেও না। কথাটা সবাইকেই মনে রাখতে বলি।

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১

বৃষ রাশির উজ্জ্বল তরুণ তানভীর আহমেদ, অন্তু নামেই সমধিক পরিচিত। সাত-আট বছর ধরে ইংল্যান্ডে থাকেন। দেশে থাকতে সাংবাদিকতায় যুক্ত ছিলেন। বেতারে কণ্ঠ দিতেন। এরপর জীবন একটা বাঁক নিল। পড়াশোনার লাইন সম্পূর্ণ পাল্টে গেল। এখন তিনি লন্ডনে অবস্থিত একটি আমেরিকান কোম্পানিতে কাজ করছেন সাফল্যের সঙ্গে। তবু অনুমান করি, তিনি তাঁর অতীতের সৃজনশীল কাজগুলোকে মিস করেন। বৃষ, আপনি একজন সৃষ্টিশীল মানুষ। সব পেশাতেই এই গুণটির বিচ্ছুরণ থাকে। কাজেই সামনে তাকান।

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬

তিনটি প্রায় পিঠাপিঠি ভাইবোন—ধনু আজমিরি ইয়াসমিন, মিথুন ফারজানা ইয়াসমিন রিমি এবং ছোট ভাই তুলা আশিকুর রহমান, ডাকনাম অনু। পেশাগত ক্ষেত্রে এরা যেমন ঈর্ষণীয় রকমের সফল, মানুষ হিসেবেও তেমনই তাদের তুলনা পাওয়া ভার। আজমিরি একটি দুরারোগ্য রোগের চিকিৎসা নিচ্ছে, কিন্তু অফিসে তার উপস্থিতি নিয়মিত। অন্যের জন্য অসীম প্রেরণার উত্স। মনের জোরে সব বাধা জয় করা যায়। কথাগুলো সবার জন্য বলা রইল।

বিজ্ঞাপন

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২

শারীরিক, মানসিক, আর্থিক—যেদিক থেকেই হোক, কখনোই কাউকে বলবেন না যে আপনি ভালো নেই। মাথা উঁচু রেখে চলবেন, বিশেষত আপনার রাশিটা যখন কর্কট।

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১

এ দেশের কয়েকটি জায়গায় আঞ্চলিকভাবে দন্ত্য স-কে তালব্য শ হিসেবে উচ্চারণ করা হয়। তো এমনই এক ওভারস্মার্ট তরুণ সদ্য লন্ডনে গিয়েছেন পড়তে। কলেজের ক্লাসরুমে একটি চেয়ার দেখিয়ে জনৈক ইংরেজ তরুণকে জিজ্ঞেস করলেন, প্লিজ, ক্যান আই শিট হিয়ার? ইংরেজটি আঁতকে উঠে বললেন, ও নো নো, নট হিয়ার প্লিজ! আজকাল দু-একজন লেখক গোঁ ধরেছেন, তাঁরা আঞ্চলিক ভাষায় বাংলা সাহিত্যের সেবা করবেন। তো সেটা কি একেক অঞ্চলের জন্য একেক রকম হবে? ভায়েরা আমার, এই ভাষা দূষণীয় নয়। তবে বাড়াবাড়িটাকে মেনে নেওয়া যায় না। আর প্রমিত উচ্চারণ সবারই রপ্ত করা উচিত।

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২

আমার লেখা একাধিক আধুনিক গানে আমি রবীন্দ্রনাথের নাম এনেছি। এগুলোর মধ্যে একটি ছিল কিংবা আছে, সামিনা চৌধুরীর গাওয়া, রবিঠাকুরের গান গাই প্রাণভরে, প্রাণভরে। যদি সেই গানে সান্ত্বনা কিছু আনে...ইত্যাদি। শুধু শিল্পীর গাওয়ার কারণেই খুব পুরোনো এই টিভির গানটি আমার মনে রয়ে গেছে আজও। ইউটিউব ঘেঁটে গানটি যদি আপনি খুঁজে পান, তাহলে শুনে দেখবেন। চলতি সপ্তাহটি কন্যা নারী ও পুরুষের জন্য শুভ রয়েছে।

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২

অনর্গল কথা বলতে যাঁরা পারেন, বুঝতে হবে তাঁদের মাথায় কথা জমা হয় বলেই তাঁরা ওটা পারেন। অন্যান্য দেশে তো একটি শিশুও কোনো একটি বিষয়ে অনেক কিছু বলতে পারে। আমার মনে হয়, আমাদের স্কুলপর্যায়ে একক ভাষণ একটি জরুরি বিষয় হিসেবে অন্তর্ভুক্ত হওয়া উচিত। কেননা, আমরা দেশে হাবা, অ্যান্ড বিদেশে গেলে বোবা। জয় হোক তুলার!

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২

আপনার আছে তীক্ষ্ণ ধীশক্তি এবং অফুরন্ত সৃষ্টিক্ষমতা। তবে প্রশ্ন থেকে যায়, এসবের কতটা আপনি পূর্ণভাবে ব্যবহার করতে পারছেন। করুন। সাফল্য যা পাবেন—তা হয়তো কল্পনার অতীত।

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯

বোম্বে তথা মুম্বাইয়ের অভিনেতা দিলীপ কুমার। ওখানকার এক শ্রেষ্ঠ শিল্পী। ডেভিড লিন-এর মতো বিশাল এক নির্মাতার ডাকে সাড়া দিলেন না। প্রত্যাখ্যান করলেন লরেন্স অব অ্যারাবিয়ার মতো ছবির একটি গুরুত্বপূর্ণ চরিত্র, যেটিতে পরে আমরা পেলাম মিসরীয় বংশোদ্ভূত ওমর শরিফকে। দিলীপ কেন ওই চরিত্রটি নিতে রাজি হননি, সেটা বোধ হয় কারও কাছেই স্পষ্ট নয় আজও। নিজের যোগ্যতার ওপর আস্থাহীনতা? নায়কসুলভ অহমিকা? ছবিটি সেবার ৮টি অস্কার জিতেছিল। ধনু, অহম এসে কোনো ভালো কাজে আপনাকে বাধা দিচ্ছে কি না ভেবে দেখবেন তো।

বিজ্ঞাপন

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩

প্রাসঙ্গিক ক্ষেত্রে যাঁদের বিয়ের বাঁশিতে পুঁ পুঁ করে ৪০টি ফুঁ দিয়েও ৩টির বেশি কাজে আসছে না, তাঁরা আর একটু অপেক্ষা করুন।

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯

কারও একটা অঘটন ঘটলে তাকে সান্ত্বনা দেওয়ার ক্ষেত্রে অনেক সময় আমরা বলি, যা হয়েছে ভালোর জন্য হয়েছে। এ কথার মূল অর্থ হচ্ছে, অতীত আর ফিরে আসবে না। কাজেই বাস্তবকে মেনে নেওয়াই ভালো।

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩

বাগাড়ম্বর করা যাদের স্বভাব, তারা তা করবেই, যদিও লোকে তাদের নিয়ে হাসাহাসি করে, করবে। প্রকৃত বড় যে, সে এমনিতেই বড় হিসেবে স্বীকৃত। তাকে বোলচাল মারতে হয় না। চলতি সপ্তাহে কারও ভড়ং সহ্য করবার দরকার নেই আপনার। ঝাড়ি দিন আচ্ছাসে। আমি আছি, ভয় নেই।

প্র ছুটির দিনে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন