বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২

আমি পনেরো বছর বয়স থেকে ঢাকার আজিমপুরে থেকেছি। ওখানে ছিল ছেলেমেয়েদের একটি সংস্থা—স্কারলেট ক্লাব। আমাকে ওরা করেছিল ক্লাবের উপদেষ্টা। ওরা সব ধরনের সমাজকর্ম ও সাংস্কৃতিক কাজে জড়িত ছিল। আজ স্কারলেট ক্লাব আর আছে কি না, খবর রাখি না। তবে ছেলেমেয়েদের সঙ্গে মাঝেমধ্যে দেখা হয় এখানে-সেখানে। ক্লাবটি এখন আর না থেকে থাকলে আবার জেগে উঠুক। শুরু হোক তার অগ্রযাত্রা! কর্কটের জয় হোক!

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১

কখনো যাত্রা দেখেছেন? ওই যে খড়ের লম্বা গোঁফ লাগিয়ে রাজা হয়। এ রকম যাত্রা আপনি টেলিভিশনেও দেখতে পাবেন হয়তো। যাত্রার রাজা, পশুর রাজা আর মানুষের রাজা কিন্তু এক নয়...। সিংহী আবার এক ডিগ্রি উপরে।... বিজয়ী হউন সিংহী ও সিংহ।

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২

আপনার আছে ভয়ানক সংবেদনশীল একটি মন, যেমন আমার বড় ভাই কলি চৌধুরীর ছিল। আমার ছোটবেলায় আমাদের কুকুর লালু র‍্যাবি দ্বারা আক্রান্ত হয়। কলি চৌধুরী আমাদের সবার বড় ভাই। বাবা কলি ভাইয়ের হাতে বন্দুক দিয়ে দায়িত্ব বুঝিয়ে দেন। কন্যারাশির কলি ভাইকে অনুসরণ করে আমরা যাই এক আত্মীয়ের বাসায়। ভাই বন্দুকটা আত্মীয়ের হাতে দেন আর পেছন ঘুরে দাঁড়ান। এরপর যা হওয়ার তা-ই হয়। ভালো থাকবেন, প্রিয় কন্যা বোন ও ভাই।

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২

আল আমিন তো বলে সে তুলা রাশির জাতক। সে-যে কোন রাশির জাতক তা আমিও জানি না। ও বলে: আমার হাঁইশ উইঠ্ঠা যায়। অর্থাৎ, ওর হাসি পেয়ে যায়। তুলা হায়দার আলী ও সকল তুলা, হাসতে থাকুন!

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২

বৃশ্চিক আরিফা সীমা হায়দার তোমারই হোক জয়।... যে স্বাদের রান্না খাইয়েছে সেদিন। ভুলব না কোনো দিন!... প্রাসঙ্গিক ক্ষেত্রে বৃশ্চিক মেয়েদের বিয়ের প্রস্তাব আসতে পারে। অর্থাৎ, কাচ্চি-পাক্কি বিরিয়ানি উইথ বোরহানি অ্যান্ড স্যালাড-টালাদ।...বৃশ্চিক রাশির মাইয়া গো, বিয়ার বাইদ্য কইন্যা বাজে গো!

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯

১. তুমি মোর পাও নাই, পাও নাই পরিচয়।।...২. দুঃখের বরষায় চক্ষের জল যেই নামল/বক্ষের দরজায় বন্ধুর রথ সেই থামল।...হেমন্ত মুখোপাধ্যায়ের গাওয়া এই দুটি রবীন্দ্রসংগীত শুনুন।

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩

জাদুকর জুয়েল আইচ একজনকে তাঁর স্বভাব কী জিজ্ঞাসা করেছিলেন। উত্তর এল, এই দুনিয়ায় প্রত্যেক মানুষেরই স্বভাব আলাদা।

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯

কুম কুম কুম কুম, কুম্ভ! শুভই তো হবে মনে লয়!

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩

বহুকাল আগে লিখেছিলাম: আব্বা হুজুর, ইকবার হুকুম দিজিয়ে:- হাম দুশমনকা পিছা করেংগা, ছোড়েংগা নেহি! প্রিয় মীন, আপনার জয় হয়েংগা!

প্র ছুটির দিনে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন