বিজ্ঞাপন
বিজ্ঞাপন

শাহরিয়ার আমিনের ছবিটির শিরোনাম ‘কারওয়ান বাজার’। যে ছবিতে দেখা যাচ্ছে, টানা বৃষ্টিতে জলাবদ্ধ কারওয়ান বাজারের চেনা দৃশ্য—হাঁটুপানির মধ্যে চৌকি পাতা, তারই ওপর সেলাইযন্ত্রে কাজ করছেন দরজি, যাঁর সামনে দাঁড়িয়ে আছেন একজন গ্রাহক। শাহরিয়ার আমিন জানালেন, ছবিটি তিনি গত বছর জুলাই মাসের শেষের দিকে তুলেছিলেন। অন্যদিকে বিশেষ উৎসাহ পাওয়া শাহেদুল ইসলামের ছবির শিরোনাম ‘চাইল্ড জকি’। মূলত ঘোড়দৌড়ের একটি দৃশ্য। ছবিতে দেখা যাচ্ছে, প্রিয় ঘোড়া নিয়ে বিদ্যুৎবেগে ছুটছে এক কিশোর। রাজশাহীতে আয়োজিত এক ঘোড়দৌড় প্রতিযোগিতা থেকে ছবি এটি।

default-image

১৯৬৯ সাল থেকে নিকন করপোরেশন পেশাদার ও নবীন আলোকচিত্রীদের জন্য আন্তর্জাতিক এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে। এক দশক আগে প্রতিযোগিতায় যুক্ত হয়েছে স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্রের অংশ। এবার সেরা ছবির পুরস্কার পেয়েছেন ইরানের আলোকচিত্রী আমিন নাজারি। স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্রে সেরা হয়েছে জাপানের রেই কুরোদার ৫ মিনিটের এক চলচ্চিত্র। দ্বিবার্ষিক এই আলোকচিত্র প্রতিযোগিতার এবারের আয়োজনে উন্মুক্ত শ্রেণির বিষয় ছিল ‘কানেক্ট’ বা সংযোগ আর নেক্সট জেনারেশন শ্রেণির (অনূর্ধ্ব ২৫) বিষয় ছিল ‘প্যাশন’। বিশ্বের ১৫০ দেশ ও অঞ্চলের প্রায় ২৬ হাজার অংশগ্রহণকারীর ৬৫ হাজারের বেশি ছবি ও ভিডিও জমা পড়েছিল। ১৭ সেপ্টেম্বর অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে গ্র্যান্ড প্রাইজ, এক্সিলেন্স অ্যাওয়ার্ড ও স্পেশাল এনকারেজমেন্ট অ্যাওয়ার্ড বিজয়ীদের নামে ঘোষণা করা হয়।

default-image

বাংলাদেশি দুই আলোকচিত্রীর মধ্যে শাহরিয়ারের বেড়ে ওঠা ঢাকায়। পড়াশোনা করেছেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট)। বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে আলোকচিত্রে হাতেখড়ি। বর্তমানে ফ্রিল্যান্স আলোকচিত্রী হিসেবে কাজ করছেন। তিনি জানালেন, দেশ ও বিদেশের বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে ৩০টির বেশি পুরস্কার জিতেছেন।

default-image

শাহেদুল ইসলাম রাজশাহী কলেজ থেকে উচ্চমাধ্যমিকের গণ্ডি পেরিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তুতি নিচ্ছেন। তাঁর বেড়ে ওঠা জয়পুরহাটের কালাই উপজেলায়। ২০১৯ সাল থেকে তিনি ছবি তোলেন। শাহেদুল বলেন, ‘পড়াশোনার পাশাপাশি আমি আলোকচিত্রবিষয়ক প্রশিক্ষণ নিতে চাই, ছবি তোলা চালিয়ে যেতে যাই।’

প্র ছুটির দিনে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন