বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

ছবি তোলার যে ব্যাপারটা সব সময় মোহাবিষ্ট করে আমাকে। সেটা হলো, যখন আমার তোলা ছবি অনেকে নিজের জীবনের সঙ্গে মিলিয়ে ফেলে। ছবিটা যখন তাঁদের স্মৃতিতে নাড়া দেয় এবং বছরের পর বছর মানুষ তা মনে রাখে, এটা আমাকে আনন্দ দেয়।

আলোকচিত্র আমার জীবনে অনেক বড় একটি প্রভাব রেখেছে। যদিও আরও অনেক কিছুই শেখার বাকি, জানার বাকি। আস্তে আস্তে এ সবকিছু রপ্ত করতে চাই। করোনাকালে আমার বেশ কিছু পড়ালেখা করার সুযোগ হয় ছবি তোলা নিয়ে। দিন দিন আমি আরও গভীরভাবে উপলব্ধি করছি আলোকচিত্রের নানা রকম বিষয়।

বর্তমানে আমি ঢাকার মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) চতুর্থ বর্ষের ছাত্র। যন্ত্রকৌশল বিভাগে পড়ালেখার পাশাপাশি আমি নিয়মিত ছবি তোলার জন্য সময় বের করার চেষ্টা করি। কারণ, এ কাজটা আমাকে বিপুল আনন্দ ও শান্তি দেয়।

আমার ছবি তোলার হাতেখড়ি স্কুলে পড়ার সময়। পরবর্তী সময়ে নটর ডেম কলেজে পড়ার সময় গুরুত্ব দিয়ে ছবি তোলা শুরু করি। ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত মুঠোফোনে ছবি তুলেছি। আমার মনে হয়েছে, ভালো ছবি তোলার জন্য ভালো ক্যামেরা সব সময় গুরুত্বপূর্ণ নয়। কেননা, দৃষ্টিভঙ্গির ওপরেই একটি আলোকচিত্র অনেক তাৎপর্যপূর্ণ হতে পারে। এই যেমন প্রথম আলোর আলোকচিত্র প্রতিযোগিতার সেরা ১০০ ছবির মধ্যে আমার আরেকটি ছবি আছে। সেটির শিরোনাম ‘বিউটিফুল রিলেশনশিপ’ বা সুন্দর সম্পর্ক।

প্র ছুটির দিনে থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন