ক্রিকেটার সাকিব আল হাসান গত বছরের ২৯ অক্টোবর এক বছরের জন্য ক্রিকেটে নিষিদ্ধ হয়েছিলেন। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) দেওয়া শাস্তির খবর জেনে সাকিবভক্ত রিফাত এমিলের মনটা ভেঙে গিয়েছিল। ক্রিকেটের নানা পরিসংখ্যান সংগ্রহ করাই এমিলের শখ। তখনই মাথায় আসে পরিসংখ্যান দিয়েই প্রিয় খেলোয়াড়ের প্রতি ভালোবাসা প্রকাশের।

নিষেধাজ্ঞার প্রথম দিন থেকেই দিনগণনা শুরু করলেন। গণনার প্রতিটি দিনের সংখ্যার সঙ্গে মিলিয়ে প্রকাশ করলেন সাকিবের ক্যারিয়ার ঘিরে পরিসংখ্যানও। এসব তথ্য তিনি রোজ নিজের ফেসবুক প্রোফাইলে শেয়ার করেন। যেমন ২২ অক্টোবর সাকিবের নিষেধাজ্ঞার ৩৫৯তম দিনে লিখেছেন, ‘প্রোটিয়া পেসার ডেল স্টেইনের বলে মিড উইকেটে মারা চারে ছিল সাকিবের টেস্টের ৩৫৯ রান’।

default-image
বিজ্ঞাপন

আবার নিষেধাজ্ঞার ১০০তম দিনে লিখেছেন শত নিয়ে সাকিবের সব পরিসংখ্যান। এই যেমন আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ১০০ রানের ইনিংস ১৪টি। বাংলাদেশের জেতা ওয়ানডে ম্যাচে সাকিবের ১০০ রানের ইনিংস সাতটি, টেস্টে দুটি। বাংলাদেশের অধিনায়ক হিসেবে সাকিবের ওয়ানডে ম্যাচে ১০০ রানের ইনিংস তিনটি, টেস্টে একটি। বাংলাদেশের অধিনায়ক হিসেবে টেস্টে সাকিবের সর্বোচ্চ ইনিংস ১০০ ইত্যাদি।

default-image

প্রতিদিন সাকিবকে ঘিরে এমন তথ্যবহুল পরিসংখ্যান উপস্থাপনার মাধ্যমে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ প্রশংসা কুড়িয়েছেন বিশ্ববিদ্যালয়পড়ুয়া এমিল। তিনি বলেন, ‘সাকিব ভাই মাঠে ফিরবেন আর আমার এই কাজটিও পূর্ণতা পাবে।’

মন্তব্য পড়ুন 0