বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মসলা চা

default-image

উপকরণ: সবুজ এলাচি ৫টি, দারুচিনি ১ টুকরা, চিনি স্বাদমতো, দুধ ১ কাপ, গোলমরিচ ১টি, লবঙ্গ ৪টি, চা–পাতা ২ চা-চামচ, আদাগুঁড়া ১ চা-চামচ ও আদা মিহি করে কাটা কয়েক টুকরা।

প্রণালি: এলাচির খোসা ফেলে ভেতরের মসলা বের করে নিন। সব মসলা একসঙ্গে মিহি করে গুঁড়া করুন। প্যানে ৪ কাপ পানি গরম করে চা–পাতা দিন। চাইলে আধা চা-চামচ গ্রিন টিও দিতে পারেন কালো চায়ের সঙ্গে। গুঁড়া করে রাখা মসলা ও চিনি দিন। দুধ ও আদাগুঁড়া দিয়ে জ্বাল দিতে থাকুন। নামানোর আগে আদাকুচি দিয়ে মৃদু জ্বালে রেখে দিন কয়েক মিনিট। পরিবেশন করুন গরম-গরম।

মালাই চা

default-image

উপকরণ: দুধ ৩ কাপ, চা–পাতা ৪ টেবিল চামচ কিংবা ৪টি টি-ব্যাগ, চিনি পরিমাণমতো, ডিমের কুসুম ১টির অর্ধেক ও দুধের সর বা মালাই পছন্দমতো।

প্রণালি: দুধের মধ্যে ডিমের কুসুম ভালো করে মিশিয়ে দিন। তারপর চুলায় বসিয়ে জ্বাল দিন। দুধ ফুটে উঠলে চা-পাতা দিয়ে জ্বাল হতে দিন। পছন্দমতো রং ধরা পর্যন্ত অপেক্ষা করুন। চা যত কড়া খেতে চান, তত বেশি সময় জ্বাল দেবেন। এরপর চায়ের কাপে চিনি ও দুধের মালাই বা সর দিয়ে ভালো করে ফেটে নিন। এবার সরু ধারায় চা ঢালুন, ছাঁকনিটা একটু ওপরে ধরে রাখতে হবে। সরু ধারায় চা গিয়ে যখন কাপের মালাইয়ের ওপর পড়বে তখন আস্তে আস্তে কাপ ভরে উঠবে শুভ্র ফেনায়।

গুড়ের চা

default-image

উপকরণ: চা–পাতা ৩ চা-চামচ, ঘন দুধ আধা কাপ ও নলেন গুড় ২ চা-চামচ।

প্রণালি: ফুটানো পানির মধ্যে চা–পাতা দিয়ে ২ থেকে ৩ মিনিট ফুটান। দুধ গুলিয়ে নিন। কাপে ঢেলে দুধ, গুড় মিশিয়ে পরিবেশন করতে হবে।

তুলসী ও মধু চা

default-image

উপকরণ: চা–পাতা এক চা-চামচ ও টি-ব্যাগ একটি, তুলসীপাতা ১০ থেকে ১২টি, লেবুর রস পরিমাণমতো, মধু পরিমিত ও পানি আধা লিটার।

প্রণালি: ফুটন্ত পানিতে তুলসীপাতা দিয়ে পাঁচ মিনিট ফুটিয়ে নিতে হবে। এরপর চা–পাতা দিয়ে আরও কয়েক মিনিট ফুটাতে হবে। এরপর ছেঁকে নিজের মতো করে লেবুর রস ও মধু মিশিয়ে পান করুন।

কালিজিরা ও গোলমরিচের চা

default-image

উপকরণ: চা–পাতা ২ চা-চামচ, কালিজিরা আধা চা-চামচ, আস্ত গোলমরিচ আধা চা-চামচ, আদাকুচি এক চামচের কিছু অংশ, চিনি কিংবা মধু নিজের স্বাদ অনুযায়ী ও পানি আধা লিটার।

প্রণালি: পানি ফুটিয়ে চা, কালিজিরা, আস্ত গোলমরিচ আর আদাকুচি দিন। এরপর ছেঁকে চিনি কিংবা মধু মিশিয়ে গরম-গরম চা পান করুন।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন