বিজ্ঞাপন

বিফ পাইড

default-image

উপকরণ: গরুর কিমা ১ কাপ, পেঁয়াজকুচি ১ কাপ, মোজরেল চিজ আধা কাপ, টমেটোকুচি ৩ টেবিল চামচ, গোলমরিচগুঁড়া আধা চা-চামচ, পাপরিকা আধা চা-চামচ, তেল ১ টেবিল চামচ, ময়দা ৫০ গ্রাম, ইস্ট ১ টেবিল চামচ, লবণ আধা চা-চামচ, কুসুম গরম পানি পরিমাণমতো ও তেল ১ টেবিল চামচ।

প্রণালি: ময়দার সঙ্গে ইস্ট, চিনি, পরিমাণমতো হালকা গরম পানি ও লবণ মেশান। তেল দিয়ে ভালোভাবে মথে গরম কিমা ও পেঁয়াজ ভাজুন। টমেটোকুচি, পাপরিকা ও গোলমরিচের গুঁড়া দিয়ে পানি শুকিয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। ময়দার ডো ৭-৮ টুকরা করে লম্বা আকারে রুটি বানিয়ে নিন। প্রতিটি রুটির দুই পাশ লম্বা করে আটকে দিন। ভেতরে কিমা ও চিজ কুচি দিয়ে দিন। প্রিহিট ওভেনে ১৮০ ডিগ্রিতে ২০-২৫ মিনিট বেক করুন।

চিকেন পরোটা রোল

default-image

উপকরণ: পরোটার জন্য—ময়দা ২ কাপ, তেল ১ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ আধা চা-চামচ ও পানি পরিমাণমতো।

স্ট্যাফিংয়ের জন্য—হাড়ছাড়া মুরগির মাংস দেড় কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, গরমমসলাগুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, কাঁচা মরিচকুচি ১ টেবিল চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ ও তেল ১ টেবিল চামচ।

প্রণালি: ময়দার সঙ্গে তেল, লবণ, চিনি ও আন্দাজমতো পানি দিয়ে ডো তৈরি করুন। ১০ মিনিট ঢেকে রাখুন। ছোট ছোট রুটি বানিয়ে তেলে ভেজে নিন।

মুরগির টুকরা সেদ্ধ করে হাড়ছাড়া করে নিন। তেলে আদাবাটা, রসুনবাটা, মুরগির মাংস দিন। এবার বাকি সব উপকরণ দিয়ে ভেজে নিন। পরোটার ভেতর মুরগির ভাজা দিয়ে ঝোল করে নিন। সালাদ, রায়তার সাথে পরিবেশন করুন।

সেমাই কাস্টার্ড

default-image

উপকরণ: লাল সেমাই ১ প্যাকেট, তরল দুধ ১ লিটার, কাস্টার্ড পাউডার ১ টেবিল চামচ, দারুচিনি ২ টুকরা, আপেলকুচি আধা কাপ, কিশমিশ, কাঠবাদামকুচি আধা কাপ, আনার দানা আধা কাপ ও চিনি পৌনে ১ কাপ (স্বাদমতো)।

প্রণালি: লাল সেমাই তাওয়ায় হালকা ভেজে ধুয়ে নিন। তরল দুধ জ্বাল দিন। বলক আসার পর দারুচিনি ও চিনি দিয়ে নাড়ুন। সেমাই ঢেলে দিন। কাস্টার্ড পাউডার অল্প পানিতে গুলে এতে দিয়ে নাড়ুন। কিশমিশ ও বাদাম দিয়ে দুধ ঘন হয়ে এলে নামিয়ে নিন। সেমাই কাস্টার্ড বাটিতে ঢেলে ঠান্ডা করুন। ওপরে আপেলকুচি ও আনার দানা ছড়িয়ে পরিবেশন করুন

সুইট পিনহুইল

default-image

উপকরণ: ময়দা ৩ কাপ, দুধ ১ কাপ, চিনি ১ টেবিল চামচ, ইস্ট ১ টেবিল চামচ, লবণ আধা চা-চামচ, ডিম ১ টা, ঘি ১ টেবিল চামচ, কিশমিশ, বাদামকুচি, মোরব্বা পরিমাণমতো, সুগার সিরাপ চিনি ১ কাপ ও পানি ১ কাপ।

প্রণালি: চিনি ও পানি মিশিয়ে চুলায় জ্বাল দিয়ে পাতলা সিরাপ তৈরি করুন। ময়দার সঙ্গে ড্রাই ফুডস ছাড়া বাকি উপকরণ ভালোভাবে মেখে ডো তৈরি করুন। ঢাকনা দিয়ে ঢেকে রাখুন, ডো ফুলে উঠলে রুটি বানিয়ে ভেতরে কিশমিশ, বাদাম কুচি, মোরব্বা ছড়িয়ে রুটি রোল করে নিন। ১ ইঞ্চি পরিমাণে রোল টুকরা করে নিন। এবার টুকরাগুলো হাত দিয়ে একটু চেপে দিন। প্রিহিট ওভেনে ১৮০ ডিগ্রিতে ১৫ থেকে ২০ মিনিট বেক করুন। ওপরে সুগার সিরাপ ব্রাশ করে নিলেই সুইট সিরাপ তৈরি হয়ে যাবে।

রেইনবো জর্দা

default-image

উপকরণ: পোলাও চাল ২ কাপ, চিনি দেড় কাপ, মিষ্টি আনারসকুচি ১ কাপ, দারুচিনি ৩ টুকরা, লবণ সামান্য, কয়েক রঙের খাবারের রং সামান্য, কিশমিশ আধা কাপ, বাদাম আধা কাপ ও ঘি ২ টেবিল চামচ।

প্রণালি: চাল চার ভাগের তিন ভাগ সেদ্ধ হলে নামিয়ে কয়েকটা বাটিতে ভাত রেখে বিভিন্ন রং মিশিয়ে নিন। ঘিয়ে আনারস, কিশমিশ, বাদাম ভেজে রাখুন। চিনিতে আধাকাপ পানি, দারুচিনি, লবণ দিয়ে বলক এলে পোলাও চালের ভাত ঢেলে দিন। সব শেষে ঘিয়ে ভাজা আনারস, কিশমিশ ও বাদাম দিয়ে নেড়ে নামিয়ে নিন। ইচ্ছে হলে এতে মাওয়া ও ছোট মিষ্টি দিয়ে সাজিয়ে ‌নিতে পারেন।

মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন