বিজ্ঞাপন

বাঙালি রান্না আর মসলা—একটি ছাড়া অন্যটি চিন্তাই করা যায় না। পৃথিবীজুড়ে ভিন্ন ভিন্ন দেশের নিজস্বতা অনুযায়ী রয়েছে সব মসলা। তেমনি আমাদের দেশে মসলার ব্যবহারে আছে স্বতন্ত্র বৈশিষ্ট্য। স্বাদ ও সুগন্ধ বাড়াতে মসলার কাজ অপরিসীম। মূলত বিভিন্ন গাছের ছাল, পাতা, ফল, ফুল আর অনেক ক্ষেত্রে চাষ করেই পাওয়া যায় রান্নার এই মসলা। খুব বেশি আগের কথা নয়, ভারতীয় উপমহাদেশে এই মসলার মূল্য এতটাই বেশি ছিল যে তা নিয়ে হয়েছে যুদ্ধও। এ ছাড়া একসময়ে মিসরের বিভিন্ন শহরে মসলার বিনিময়ে পণ্য কেনাবেচাও হতো। মূল্যবান পাথর বা স্বর্ণের চেয়ে কম ছিল না মসলার কদর।

খোকা ঘুমালো পাড়া জুড়ালো, বর্গী এলো দেশে

বুলবুলিতে ধান খেয়েছে খাজনা দিবো কিসে?

ধান ফুরালো, পান ফুরালো, খাজনার উপায় কী?

আর ক’টা দিন সবুর করো, রসুন বুনেছি।

মসলা নিয়ে খাজনা পরিশোধের এমন শিশুতোষ ছড়াও প্রচলিত আছে। তবে এখন মসলার বিনিময়ে স্বর্ণও পাওয়া যায় না আবার দিতেও হয় না খাজনা। কিন্তু রান্নার কাজে এর সমাদর কমেনি; বরং বিশেষ বিশেষ উৎসবের আগে মসলার চাহিদা হয়ে যায় চড়া।

ঈদের আগে মসলার বাজার

ঈদুল আজহায় মাংসের নানা পদ থাকাই স্বাভাবিক। তার সঙ্গে পোলাও আর মিষ্টান্ন তো আছেই। এগুলোর মধ্যে কোনো খাবারই মসলা ছাড়া সম্ভব নয়। আর মাংস রান্নার ক্ষেত্রে বলা হয়, মসলার রকম যত বেশি, তার স্বাদ আর সুগন্ধও তত বেশি। তাই মসলা কেনায় চলবে না কোনো কার্পণ্য।

default-image

কাঁচাবাজারের মসলা

ঈদের আগে কাঁচাবাজারে মসলার দাম কিছুটা কম। ২৫০ গ্রাম এলাচি পড়বে ৭০০ টাকা, প্রতি কেজি লবঙ্গ ৯৫০ টাকা, জায়ফল ৮০০ টাকা, কালো গোলমরিচ ৫০০ টাকা, আলুবোখারা ৪৫০ টাকা, দারুচিনি ৩৫০ টাকা ও জয়ত্রী ২ হাজার ৪০০ টাকায় বিক্রি হয়েছে।

জিরার পাইকারি মূল্য ছিল প্রতি কেজি ৩০০ টাকা, ধনে ১০০ টাকা। তেজপাতা ১০০ গ্রামের দাম ১০ টাকা।

দেশি পেঁয়াজের দাম প্রতি কেজি ৪৮ থেকে থেকে ৫০ টাকা। দেশি রসুন পাওয়া যাচ্ছে ৭০ থেকে ৮০ টাকার মধ্যে। চীনা আদা ১৮০ টাকা। ভারতীয় আদা ১৪০ টাকা।

সুপারশপের মসলা বাজার

সুপারশপ ঘুরে দেখা গেল, মীনা বাজারে অরগানিক লাল মরিচ কেজি ৬০০ টাকা, হলুদ ৫৭৫ টাকা, কালো এলাচি ৫০ গ্রাম ১৩৫, সবুজ এলাচি ৫০ গ্রাম ২৭৯ টাকা, দারুচিনি ১০০ গ্রাম ১৫৩ টাকা, লবঙ্গ ৫০ গ্রাম ৫৪ টাকা, আস্ত ধনে ১০০ গ্রাম ২৯ টাকা, শাহি জিরা ৫০ গ্রাম ১৫০ টাকা, শুকনা মরিচ ১০০ গ্রাম ৫৫ টাকা, কাবাব চিনি ৫০ গ্রাম ২৩০ টাকা, তেজপাতা ১০০ গ্রাম ৫০ টাকা, গোলমরিচ ৫০ গ্রাম ২৬ টাকা, আলুবোখারা ১০০ গ্রাম ৮০ টাকা, চিনাবাদাম ১০০ গ্রাম ২৫ টাকা, কিশমিশ ১০০ গ্রাম ৮৫ টাকা, জায়ফল ৫০ গ্রাম ৮০ টাকা, জয়ত্রী ২৫ গ্রাম ১২০ টাকা।

সুপারশপ স্বপ্নে পোস্ত ৫০ গ্রাম ২৯৫ টাকা, সাদা গোলমরিচ ৫০ গ্রাম ১০০ টাকা, পাঁচফোড়ন ১০০ গ্রাম ৫৫ টাকা, কাজুবাদাম ৫০ গ্রাম ৯০ টাকা।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন