ওভেনে করা সবজি

সবজি রান্না করা যায় বিভিন্নভাবে। এতে একই সবজিতে চলে আসে ভিন্নতা। সাদা সস, চিজ আর ওভেন—এই তিনটি ব্যবহারে সবজিতে নিয়ে আসা যায় পাশ্চাত্যের স্বাদ। রেসিপি দিয়েছেন ফারাহ্ সুবর্ণা।

বিজ্ঞাপন

উপকরণ : আলু ১ কাপ (ছোট কিউব করে কাটা), গাজর আধা কাপ (ছোট কিউব করে কাটা), ক্যাপসিকাম ১ কাপ (ছোট কিউব করে কাটা), বরবটি আধা কাপ (ছোট করে কাটা), ফুলকপি ১ কাপ (ছোট করে কাটা), ব্রকলি আধা কাপ (ছোট করে কাটা), পটোল ১ কাপ (বীজ ফেলে ছোট করে কাটা), ময়দা ২ টেবিল চামচ, গ্রেট করা মোজারেলা চিজ পৌনে ১ কাপ, পেঁয়াজের মিহি কুচি ১ টেবিল চামচ, রসুন কিমা দেড় চা-চামচ, চিলি ফ্লেক্স আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া স্বাদমতো, তরল দুধ দেড় কাপ, লবণ স্বাদমতো, মাখন ৩ টেবিল চামচ।

প্রণালি: প্যানে মাখন গরম করে পেঁয়াজ ও রসুন হালকা করে ভেজে নিন। বরবটি ও ক্যাপসিকাম বাদে বাকি সবজি ও স্বাদমতো লবণ দিয়ে ভাজুন। সবজি মোটামুটি সেদ্ধ হয়ে এলে বরবটি, ক্যাপসিকাম ও গোলমরিচের গুঁড়া দিয়ে মিনিট পাঁচেক রেখে নামিয়ে নিন। অন্য একটা প্যানে ২ টেবিল চামচ মাখন আর সমপরিমাণ ময়দা দিয়ে হালকা করে ভেজে নিন। তরল দুধ মিশিয়ে হোয়াইট সস তৈরি করে নিন। তাতে স্বাদমতো গোলমরিচের গুঁড়া আর অল্প গ্রেট করা মোজারেলা চিজ মিশিয়ে তাতে ভেজে রাখা সবজি দিয়ে হালকা হাতে মিশিয়ে নিন। এবার একটা ওভেন প্রুফ বাটিতে সবজি ঢেলে নিন। ওপরে মোজারেলা চিজ আর স্বাদমতো চিলি ফ্লেক্স ছড়িয়ে দিয়ে প্রি–হিটেড ওভেনে আধা ঘণ্টার জন্য বেক করুন।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন