সহজে ধোয়া ও শুকানো যায়, এমন কাপড়ই পরে বের হওয়া উচিত এখন
সহজে ধোয়া ও শুকানো যায়, এমন কাপড়ই পরে বের হওয়া উচিত এখন

এসময় নাইলন তন্তুর কাপড় সহজে ধোয়া ও শুকানো যায়। তবে যাঁরা সুতির পোশাক ছাড়া অন্য কাপড় পরেন না, তাঁদের কাপড় ধোয়ার ব্যাপারে মানতে হবে বাড়তি সতর্কতা। এ জন্য বারবার ধোয়ার ফলে যেহেতু সুতি কাপড়ের স্থিতিস্থাপকতা নষ্ট হয়, তাই কম ক্ষারযুক্ত পরিষ্কারক ব্যবহার করতে হবে।

বিজ্ঞাপন

ধীরে ধীরে এই করোনার মধ্যেই ফিরতে হচ্ছে নতুন স্বাভাবিক জীবনে। ঘরে ফিরে সবকিছু জীবাণুমুক্ত করাই এখন প্রথম কাজ। নিজের সুরক্ষা নিশ্চিত করতে তাই ধুতে হয় দৈনন্দিন ব্যবহারের কাপড়। প্রতিদিন ধোয়ার ফলে কাপড়ের গুণগত মান ঠিক রাখাটা বেশ কঠিনই হয়ে পড়ছে। এই সময়ে কাপড়ের যত্নে একটু বাড়তি মনোযোগ দিতে হবে। ঢাকার গার্হস্থ্য অর্থনীতি কলেজের বস্ত্র পরিচ্ছদ ও বয়নশিল্প বিভাগের বিভাগীয় প্রধান সেলিনা আখতার তাই একসঙ্গে সব কাপড় বের না করে আলমারি থেকে অল্প কাপড় বের করার পরামর্শ দিলেন। তিনি নিজেও করোনাকালে এই পদ্ধতি অনুসরণ করছেন। অফিস থেকে ফিরতে ফিরতে যেহেতু দিনের আলো ফুরায়, সে জন্য কৃত্রিম তন্তুর কাপড় ব্যবহার করা ভালো। শিফন, জর্জেট, হাফ সিল্ক অর্থাৎ নাইলন তন্তুর কাপড় সহজে ধোয়া ও শুকানো যায়। তবে যাঁরা সুতির পোশাক ছাড়া অন্য কাপড় পরেন না, তাঁদের কাপড় ধোয়ার ব্যাপারে মানতে হবে বাড়তি সতর্কতা। এ জন্য বারবার ধোয়ার ফলে যেহেতু সুতি কাপড়ের স্থিতিস্থাপকতা নষ্ট হয়, তাই কম ক্ষারযুক্ত পরিষ্কারক ব্যবহার করতে হবে।

অনেক পোশাকে কুঁচি, ঝালর, লেস বা রঙিন পাড়ের অলংকরণ থাকে। এসব পোশাকের সমস্যা হলো শুকানোর পর নিচের অংশে কুঁচকানো ভাব থেকেই যায়। ইস্তিরি না করলে পরার উপায় থাকে না। এ ধরনের কাপড় অলংকরণের অংশটুকু বাদ দিয়ে ইস্তিরি করবেন, নইলে পুড়ে যেতে পারে। সেলিনা আখতার আরও বলেন, কাপড়ের গুণগত মান ঠিক রাখতে কাপড় ভিজিয়ে রাখার সময়সীমাও গুরুত্ব বহন করে। এ ক্ষেত্রে কাপড় ৩০ মিনিটের বেশি ভিজিয়ে না রাখাই ভালো। বেশিক্ষণ ভিজিয়ে রাখলে বাড়তি ময়লা উল্টো কাপড়ে ঢুকে যেতে পারে। কাপড় ভেজানোর সময় নতুন কাপড় পুরোনো কাপড়ের সঙ্গে মেলানো যাবে না। একরঙা-বহুরঙা কাপড় ধুতেও আলাদা সরঞ্জাম ব্যবহার করতে হবে।

বিজ্ঞাপন

এদিকে পোশাকের রং যদি সাদা হয়, তবে এর যত্নটা একটু বিশেষভাবে নেওয়া প্রয়োজন। সাদা কাপড় ধোয়ার সময় গুঁড়া সাবান দিয়ে কুসুমগরম পানিতে ভিজিয়ে নেওয়া ভালো। এরপর ভালোভাবে পানি ঝরিয়ে কড়া রোদে শুকাতে হবে। ছায়াযুক্ত স্থানে সাদা কাপড়ের উজ্জ্বলতা ফিরবে না। ধোয়ার সময় বারবার খেয়াল রাখতে হবে ময়লা জমে আছে কি না। জমা ময়লায় ইস্তিরি করলে তা স্থায়ী হয়ে যায়।

করোনার এই সময়ে বাড়ি ফিরে এমনিতেই ক্লান্তি লাগে। তাই কাপড় ধুতে সহজ উপায় অনুসরণ করার পরামর্শ দিচ্ছেন লা রিভের নির্বাহী পরিচালক মুন্নুজান নার্গিস। কাপড় নির্ধারিত সময় ভেজানোর পর হালকা কচলে ধুয়ে ফেলুন। বেশি মুচড়িয়ে পানি ঝরাবেন না, এতে কাপড় কুঁচকে যায় আর স্থায়িত্ব নষ্ট হয় খুব দ্রুতই। সম্ভব হলে সুতি কাপড় এই সময়ে পরিহার করাই ভালো। জর্জেট কাপড়ের পোশাক এক ঘণ্টার মধ্যে ধুয়ে সহজে শুকানো যায়। এ ছাড়া এই সময় বেশি খুব বেশি জমকালো পোশাক না পরে হালকা নকশার পোশাক পরার পরামর্শ দিলেন এই নকশাবিদ।

মন্তব্য পড়ুন 0