আরামদায়ক ও আধুনিক ধাঁচের সাজপোশাকের জন্য ক্রপ টপ অনন্য।
আরামদায়ক ও আধুনিক ধাঁচের সাজপোশাকের জন্য ক্রপ টপ অনন্য। মডেল: তৃণ, পোশাক: আনোখি বাই হুমায়রা খান, সাজ: রেড বিউটি স্যালন, ছবি: কবির হোসেন

চলতি ধারার ফ্যাশনে আমাদের দেশে আবার দেখা যাচ্ছে ক্রপ টপ। সেই ১৯৪০ সাল থেকে ঘুরেফিরে ফ্যাশনে জায়গা করে নিচ্ছে পোশাকটি। এ দেশে এখন বেশ জনপ্রিয় ক্রপ টপ।

বিজ্ঞাপন

সেই ১৯৪০ সাল থেকে, মানে ৮০ বছরের বেশি সময় ধরে চলছে। এরপর ঘুরেফিরে নানা নকশায় ক্রপ টপ বারবার ফ্যাশনে এসেছে, চলতি ধারায় জায়গা করে নিয়েছে। ক্রপ টপ জনপ্রিয়তা পেয়েছে ১৯৭০–এর দশকে হিপ্পি আন্দোলনের সময়। আরও ইতিবাচক প্রচার পেয়েছে গত শতকের আশির দশকের অ্যারোবিকস, ফ্ল্যাশ ড্যান্স, ডার্টি ড্যান্সিংয়ের মাধ্যমে। পপ তারকা ম্যাডোনা এর জনপ্রিয়তা আরও বাড়িয়ে দিয়েছেন। পাশ্চাত্যে এই টপের জনপ্রিয়তার প্রভাব আমাদের দেশীয় পোশাকেও দেখা যাচ্ছে।

default-image
default-image

কোমরের ঠিক ওপরই যেসব ক্রপ টপের উচ্চতা শেষ হয়েছে, সেগুলো যেকোনো শারীরিক গড়নের সঙ্গে মানিয়ে যায়। যদি হাই-ওয়েস্টেড প্যান্ট, স্কার্ট বা পালাজ্জো পরা হয়, তবে গলার নিচে বা কাঁধের যে জায়গা শুকনা, সেটা প্রকাশের ওপর জোর দিলে পুরো সাজে কিছুটা শুকনা ভাব চলে আসবে। তবে ক্রপ টপ মানায় সবাইকেই। ২০ থেকে শুরু করে ৫০ বছর বয়সী নারীরাও এই টপ পরতে পারবেন। জানালেন ডিজাইনার হুমায়রা খান।

আঁটসাঁট ক্রপ টপ ঢিলেঢালা প্যান্ট বা স্কার্টের সঙ্গে ভালো মানায়। পেপ্লাম স্কার্টের আরেকটি সংস্করণ হলো ফ্লেয়ারড স্কার্ট। রাতের অনানুষ্ঠানিক দাওয়াতে ফ্লেয়ারড বা এ-লাইনের স্কার্টের সঙ্গে কিছুটা আঁটসাঁট ক্রপ টপে সাজতে পারেন। বসন্তের এই সময়ের জন্য যেমন ফুলেল নকশার ম্যাক্সি স্কার্টের সঙ্গে একরঙা ক্রপ টপ নজর কাড়বে, ঠিক উল্টা নকশায়ও যেতে পারেন। ক্রপ টপের সঙ্গে মানিয়ে যাবে পালাজ্জোও। প্রতিদিনের জন্য সাধারণ কাট বা নকশার পালাজ্জো আরাম দেবে। দাওয়াতের জন্য শিফন ক্রপ টপ আর ভারী সিল্কের পালাজ্জো বেছে নিতে পারেন। ফ্লেয়ারড ক্রপ টপগুলো শর্টস, জিনস এবং লিনেন শার্টের সঙ্গে তাল মিলিয়ে চলবে।

বিজ্ঞাপন
default-image

যাঁরা ক্রপ টপ পরতে চান কিন্তু খাটো হওয়ার কারণে স্বস্তি বোধ করেন না, তাঁদের জন্য জ্যাকেট হতে পারে আদর্শ। আবহাওয়ার কথা মাথায় রেখে জ্যাকেটের উপকরণ বেছে নিতে পারেন। চাইলে বেল্টসহ জ্যাকেটও হতে পারে। ক্রপ টপের ওপরের অংশই তখন দেখা যাবে। তৈরি হবে ভিন্ন লুক। চামড়ার প্যান্ট, স্পোর্টস বুটসহ ক্রপ টপ দুর্দান্ত লুক তৈরি করতে পারে।

দেশীয় ধাঁচ আনতে চাইলে শাড়ির সঙ্গে ব্লাউজ হিসেবে ক্রপ টপ বেছে নিতে পারেন চোখ বন্ধ করে। প্যান্ট বা স্কার্ট বাদ দিয়ে ধূতি–সালোয়ারের সঙ্গেও মজার একটা লুক নিয়ে আসবে। অফ শোল্ডার ও র‌্যাফেল দেওয়া ক্রপ টপ মানিয়ে যাবে শিফন বা নকশা করা পাতলা শাড়ির সঙ্গে। আবার নকশাহীন ক্রপ টপ মানিয়ে যাবে যেকোনো শাড়ির সঙ্গে।

default-image
নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন