বিজ্ঞাপন
বিজ্ঞাপন

স্টাফড কলি ফ্লাওয়ার

default-image

উপকরণ

ফুলকপি ১টি, বিস্কুটের গুঁড়া পরিমাণমতো, পনির আধা কাপ, মাংসের কিমা ২৫০ গ্রাম, গোলমরিচগুঁড়া এক চা-চামচ, পেঁয়াজকুচি এক টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, কাঁচামরিচকুচি পরিমাণমতো, অরিগানো সামান্য, টমেটো সস ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালি

ফুলকপি ভালো করে ধুয়ে আধা সেদ্ধ করে নিন। এর বেশি সেদ্ধ করবেন না। বিস্কুটের গুঁড়া বাদে সব উপকরণ দিয়ে কিমা ভেজে নিন। একদম শুকনো করে ভাজবেন। এবার কিমাগুলো আঙুল দিয়ে চেপে চেপে কপির ভেতর সাবধানে ভরে নিন। যতটা সম্ভব কিমা দিন ভেতরে। ওভেনের ট্রেতে মাখন মাখিয়ে ফুলকপি বসিয়ে দিন। এর ওপরে ব্রেডক্রাম্ব/বিস্কুটের গুঁড়া ও চিজ ছড়িয়ে দিন। চেপে চেপে বসান। প্রিহিট করা ওভেনে ১৮০ ডিগ্রিতে ২০ মিনিট বেক করার পর সাজিয়ে পরিবেশন করুন।

ফুলকপির ফ্রায়েড রাইস

default-image

উপকরণ

গ্রেট করা ফুলকপি ২ কাপ, গাজর ১ কাপ, ফেটানো ডিম ২টি, পেঁয়াজ কিউব করে কাটা সিকি কাপ, থেঁতো করা রসুন ৩/৪ কোয়া, সয়াসস ২-৩ টেবিল চামচ, ধনেপাতাকুচি ইচ্ছেমতো, কাঁচামরিচকুচি ২-৩টি, জলপাই তেল ২ টেবিল চামচ, গোলমরিচগুঁড়া স্বাদমতো, লেবুর জেস্ট ১ চা-চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি: গাজর ফুটন্ত গরম পানিতে ভাপ দিয়ে পানি ঝরিয়ে রাখুন। প্যানে সামান্য তেল গরম করে সামান্য লবণ ও গোলমরিচগুঁড়া দিয়ে ডিম ফেটিয়ে অমলেট করে নিন। অমলেট ঝুরি ঝুরি করে রাখুন। একই প্যানে ২ টেবিল চামচ তেল গরম করে রসুন দিন। রসুনের সুগন্ধ বের হলে পেঁয়াজ, গাজর দিয়ে ৪-৫ মিনিট ভেজে নিন। এবার ফুলকপির ‘রাইস’ মিশিয়ে নিন। কয়েক মিনিট ফুলকপির রাইস ভেজে ডিম, সয়াসস, গোলমরিচগুঁড়া ও কাঁচামরিচ মিশিয়ে নিন। সবশেষে লেবুর রস ও জেস্ট এবং ধনেপাতাকুচি মিশিয়ে নামিয়ে ফেলুন। গরম গরম পরিবেশন করুন।

ফুলকপির দোলমা

default-image

উপকরণ

মাঝারি আকারের ফুলকপি ১টি, শুকনা মরিচ ২টি, হলুদ আধা চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, লবণ তেল আন্দাজমতো, গরমমসলা আধা চা-চামচ, গোটা গরম মসলা আধা চা-চামচ (ছোট এলাচি, দারুচিনি, লবঙ্গ), আদাবাটা ১ চা-চামচ, চেরা কাঁচামরিচ ৫টি, টক দই আধা কাপ, বেসন ১ চা-চামচ ও ঘি ১ চা-চামচ।

প্রণালি

কড়াইয়ে ঘি গরম করে অর্ধেকটা মসলাবাটা (আদা, মরিচ, জিরা, ধনে, হলুদ, গরমমসলা ও লবণ) ও দই দিয়ে পুর তৈরি করুন। ওই পুর একটু করে নিয়ে ফুলকপির ভেতর ঢুকিয়ে দিন। ফুলকপির গায়ে একটু করে তেল মাখিয়ে ওভেনে বেক করে নিন (১০-১৫ মিনিট)। অন্য একটি পাত্রে তেল গরম করে গোটা গরমমসলা ফোড়ন দিন। বাকি মসলা দিয়ে কষিয়ে নিন। দই, বেসন ও লবণ দিন। একটু পানি দেবেন। ঘন হয়ে এলে বেক করা ফুলকপিগুলোর ওপর দিয়ে ছড়িয়ে দিন। গরম-গরম পরিবেশন করুন।

ফুলকপির পায়েস

default-image

উপকরণ

বড় ফুলকপি ১টি, দুধ ২ লিটার, পোলাওয়ের চাল আধা কাপ, তবে চাল হতে হবে আধা ভাঙা, কনডেন্সড মিল্ক ১ টিন, খেজুরের গুড় ১ কাপ, এলাচিগুঁড়া, দারুচিনিগুঁড়া ১ চা-চামচ, পেস্তা ও বাদামকুচি ৪ টেবিল চামচ, কিশমিশ কয়েকটি ও স্বাদ বাড়ানোর জন্য মাওয়াগুঁড়া ১ কাপ।

প্রণালি

প্রথমে আধা ভাঙা পোলাওয়ের চাল দুধ দিয়ে সেদ্ধ করতে হবে। এরপর ফুলকপি ছোট ছোট করে কেটে আধা লিটার দুধ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে গেলে এখন চালের সঙ্গে গুড়, বাকি আধা লিটার দুধ, দারুচিনি, এলাচিগুঁড়া দিয়ে রান্না করতে হবে। এরপর ঘন হয়ে এলে কনডেন্সড মিল্ক, মাওয়াগুঁড়া কিশমিশ, পেস্তা ও বাদামকুচি দিতে হবে। ফুলে উঠলে চুলা থেকে নামিয়ে ফেলুন। এখন পরিবেশন পাত্রে ঢেলে আবারও অল্প করে মাওয়াগুঁড়া ও বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

ফুলকপির কেক

default-image

উপকরণ

ফুলকপি ১টি, গাজর আধা কাপ, ময়দা ১ কাপ, ডিম ৪টি, বেকিং পাউডার ২ টেবিল চামচ, তেল ১ কাপ, মাখন বা ঘি ২ টেবিল চামচ, পেঁয়াজকুচি আধা কাপ, কাঁচামরিচকুচি ৪টি, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, সয়াসস ২ টেবিল চামচ, পনির গ্রেড করা ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, কালিজিরা আধা চা-চামচ ও ক্যাপসিকাম ১টি।

প্রণালি

ফুলকপি ও গাজর ছোট টুকরা করে হালকা ভাপ দিন। প্যানে তেল দিয়ে তা সামান্য ভেজে নিন। অন্য পাত্রে ডিম, ময়দা, সামান্য পানি দিয়ে গুলে সব উপকরণ ভালোভাবে মেশান। একটি কেক মোল্ডে কাগজে তেল মেখে প্রথমে ক্যাপসিকাম, পেঁয়াজ, মরিচকুচি ও কালিজিরা বিছিয়ে মিশ্রণটি ঢেলে দিন। ২০০ ডিগ্রিতে ১৫ মিনিট বেক করুন। কেকটি ফুলে উঠলে নামিয়ে নিন।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন