স্নানঘরে জায়গা যদি বেশি থাকে তবে সেখানেই রাখা যায় ওয়াশিং মেশিন। এর চারপাশটা থাকুক গোছানো। ছবি: নকশা
স্নানঘরে জায়গা যদি বেশি থাকে তবে সেখানেই রাখা যায় ওয়াশিং মেশিন। এর চারপাশটা থাকুক গোছানো। ছবি: নকশাছবি: নকশা

চাইলে ওয়াশিং মেশিন রাখার পর ওপরের দেয়ালে আলাদা করে ক্যাবিনেট বসিয়ে নিতে পারেন। এর ওপর নান্দনিক শোপিস বা ইনডোর প্ল্যান্টসের আয়োজন রাখতে পারেন। প্লাস্টিকের ফুলদানি বা ঘরের গাছ—কোনোটাই মন্দ লাগবে না ওয়াশিং মেশিনের পাশে।

বিজ্ঞাপন

একইভাবে রান্নাঘরের কাছাকাছি সুবিধাজনক স্থানে আলাদা ফ্রিজ রাখার জায়গা করে নিতে পারেন। এ জন্য ব্যবহার করতে পারেন পারটেক্স বোর্ড। তবে তা যদি সম্ভব না হয়, তাহলে আরেকটি বিকল্প পদ্ধতি বেছে নিতে পারেন। এই যেমন, খাবার ঘরে তো অনেকেই তৈজসপত্রের জন্য ক্যাবিনেটের ব্যবস্থা রাখেন। এই ক্যাবিনেটের পাশেই একটু বাড়িয়ে ফ্রিজ রাখার ব্যবস্থা করতে পারেন। খেয়াল রাখবেন, এই ফ্রিজ রাখার ব্যবস্থায় তা যেন ক্যাবিনেট ক্রোকারিজের একটি অংশ বলেই মনে হয়। ফ্রিজ কেনার সময়ও কিছু বিষয় বিবেচনায় রাখা ভালো। এই যেমন, ফ্রিজে খুব বেশি নকশা না থাকাই ভালো। ফ্রিজের রং হালকা হলে তা অন্দরসাজে বেশি মানায়। যদি সম্ভব হয়, তবে ফ্রিজ যে জায়গায় রাখবেন, তার ওপর স্পটলাইট ফেলতে পারেন।

মাইক্রোওয়েভ ওভেনের জন্য এখন বাজারে অনেক ধরনের তৈরি ক্যাবিনেট পাওয়া যায়। চাইলে তৈজসের ক্যাবিনেটের ভেতরও আলাদা করে ওভেন রাখার ব্যবস্থা করতে পারেন।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন