চটপট হাতে ঝটপট নাশতা

চটপট হাতে ঝটপট নাশতা
বিজ্ঞাপন

ক্লাব স্যান্ডউইচ

উপকরণ: পনির ২ টুকরা, স্যান্ডউইচ ব্রেড স্লাইস ৬ টুকরা, মেয়নিজ ২ টেবিল চামচ, স্প্রেড চিজ ২ টেবিল চামচ, গাজরকুচি সিকি কাপ, বাঁধাকপি সিকি কাপ, সুইট কর্ন ২ টেবিল চামচ, হাড়ছাড়া মুরগির মাংস ১৫০ গ্রাম, গোলমরিচের গুঁড়া সিকি চা–চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, কাসুন্দি ১ টেবিল চামচ, শসা ১টি (টুকরো করা), পেঁয়াজ ১টি (টুকরো করা), লেটুসপাতা ২টি, ডিম ২টি, মাখন ২৫ গ্রাম ও লবণ পরিমাণমতো।

প্রণালি: মুরগির টুকরোগুলোকে সামান্য সাদা তেল, লেবুর রস আর লবণ দিয়ে সেদ্ধ করে নিন। এরপর পানিটা ফেলে ঠান্ডা করে একটি কাঁটাচামচ দিয়ে খুব ছোট ছোট লম্বা সরু কুচি করে নিতে হবে। একটি বড় বাটিতে মুরগি, সুইট কর্ন, মেয়নিজ, স্প্রেড চিজ, কুরানো গাজর, বাঁধাকপি, টমেটো সস, কাসুন্দি, গোলমরিচের গুঁড়া সব একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে।

রুটির প্রতিটি টুকরা (ব্রেডস্লাইস) এক পিঠে ভালো করে মাখন লাগিয়ে নিন। এবার এক টুকরা পনির রেখে এর ওপরে শসা, পেঁয়াজের টুকরা, ডিমের অমলেট রাখুন। তারপর আর এক টুকরা রুটিতে মাখন লাগানো দিকটা দিয়ে ঢেকে দিন। এর ওপরে মুরগির মিশ্রণের অর্ধেক ভালো করে মিশিয়ে একটা লেটুসপাতা দিন। এরপর আরেকটি ব্রেড টোস্টের মাখন মাখানো দিকটা দিয়ে স্যান্ডউইচ বানিয়ে নিন। এবার প্রতিটি স্যান্ডউইচের চারপাশ কেটে ফেলুন। মাঝ বরাবর কোনাকুনি কেটে চারটি টুকরো করে নিয়ে পরিবেশন করুন।

default-image
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

পনির ও ডিমের স্যান্ডউইচ

উপকরণ: সাদা পাউরুটি ৪ টুকরা, শসা ৮ টুকরা, কিউব পনির ১টি, ডিমসেদ্ধ ১টি, চিলিফ্লেক্স ১ চা–চামচ, গোলমরিচের গুঁড়া ১ টেবিল চামচ, অরিগ্যানো ১ টেবিল চামচ, মেয়নিজ ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো ও মাখন ২ টেবিল চামচ।

প্রণালি: একটি পাত্রে মেয়নিজ, শসাকুচি, সেদ্ধ ডিমকুচি, অরিগ্যানো, গোলমরিচের গুঁড়া ও চিলিফ্লেক্স দিয়ে একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার একটি পাউরুটির ওপর এই ডিম পনিরের পুরটা লাগিয়ে আরেকটা পাউরুটি দিয়ে ঢেকে স্যান্ডউইচ বানিয়ে নিন। একটা প্যানে মাখন গলিয়ে স্যান্ডউইচ সেঁকে নিয়ে পরিবেশন করুন।

default-image
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গ্রিলড বিফ স্যান্ডউইচ

উপকরণ: পাউরুটির টুকরো ৪টি, শসা ও টমেটো (চাক করে কাটা) ৮ টুকরা, লেটুসপাতা ৪টি এবং পেঁয়াজ (চাক করে কাটা) ১টি।

পুরের জন্য: গরুর কিমা ৫০০ গ্রাম, রসুনবাটা আধা চা–চামচ, আদাবাটা ১ চা–চামচ, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচবাটা ১ টেবিল চামচ, ব্রেড ক্রাম্ব আধা কাপ, গরমমসলা ১ টেবিল চামচ, ডিম ১টি, ময়দা ১ টেবিল চামচ, সয়া সস ১২ চা–চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।

ড্রেসিংয়ের জন্য: মেয়নিজ ১ টেবিল চামচ, টমেটো কেচাপ ১ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে তেল ছাড়া সব উপকরণ দিয়ে মাংস ভালোভাবে ম্যারিনেট করে নিন। এর থেকে খানিকটা নিয়ে বিফ স্টেকের আকার দিয়ে অল্প তেলে ভেজে নিন। পাউরুটিগুলো সেঁকে নিন। এবার সেঁকে নেওয়া পাউরুটিগুলোতে মেয়নিজ, টমেটো সস লাগিয়ে লেটুসপাতা বিছিয়ে বিফ স্টেক দিন। চাকা করে কেটে রাখা টমেটো, শসা আর পেঁয়াজ সাজিয়ে রুটির অন্য অংশ দিয়ে ঢেকে নিন। এখন টুথপিক গেঁথে নিয়ে পাউরুটির চারপাশ কেটে স্যান্ডউইচ পরিবেশন করুন।

default-image
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কোলস্লো স্যান্ডউইচ

উপকরণ: কোলস্লো বানানোর জন্য: বাঁধাকপি (মিহি করে কুচানো) ১ কাপ, গাজর (গ্রেট করা) আধা কাপ, ক্যাপসিকাম (জুলিয়ান কাট) ৫ থেকে ৬ টুকরো, পেঁয়াজ (গ্রেট করা) ২ টেবিল চামচ, মেয়নিজ ১ কাপ, ফ্রেশ ক্রিম ৪ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা–চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ চা–চামচ ও লেবুর রস ১ টেবিল চামচ।

স্যান্ডউইচ বানানোর জন্য: মিল্কব্রেড ৮ টুকরো, মাখন ১ টেবিল চামচ, চিজ ৪ টুকরো, গোলমরিচের গুঁড়া ১ চা–চামচ।

প্রণালি: প্রথমে কোলস্লো বানিয়ে নিতে হবে। এর জন্য একটা বড় পাত্রে মেয়নিজের সঙ্গে ফ্রেশ ক্রিম ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর গ্রেট করা পেঁয়াজ মেশাতে হবে। এবার কুচিয়ে রাখা কাঁচা সবজি বাঁধাকপি, গাজর, ক্যাপসিকাম, গোলমরিচের গুঁড়া ও লবণ, চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে ফ্রিজে ঢেকে রাখতে হবে। ১৫ মিনিট পর ফ্রিজ থেকে বের করে এতে লেবুর রস মিশিয়ে নিন। এবার ব্রেডের টুকরোর ধারগুলো কেটে নিন। টুকরাগুলোর প্রতিটিতে মাখন লাগিয়ে নিন। চারটি রুটিতে মাখন লাগানো দিকেই কোলস্লোয়ের প্রলেপ সমানভাবে লাগিয়ে নিতে হবে। এবার কোলস্লোয়ের ওপরে এক স্লাইস চিজ দিতে হবে, এর ওপরে গোলমরিচের গুঁড়া সামান্য ছড়িয়ে দিয়ে অন্য মাখন লাগানো ব্রেড স্লাইস চেপে দিতে হবে। হাতের চাপে স্যান্ডউইচগুলো একটু চেপে নিয়ে কোনাকুনিভাবে ছুরিতে কেটে পরিবেশন করলেই তৈরি কোলস্লো স্যান্ডউইচ।

default-image
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মেক্সিকান সালসা চিকেন সাব স্যান্ডউইচ

উপকরণ: সাব ব্রেড ৪টি, শসা, টমেটো (চাক করে কাটা) ৮ টুকরো, লেটুসপাতা ৪টি।

পুরের জন্য: মুরগির হাড়ছাড়া মাংস ৫০০ গ্রাম, রসুনবাটা আধা চা–চামচ, আদাবাটা ১ চা–চামচ, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, মরিচগুঁড়া ১ চা–চামচ, ব্রেড ক্রাম্ব আধা কাপ, গরমমসলা ১ টেবিল চামচ, ডিম ১টি, ময়দা ১ টেবিল চামচ, সয়া সস ১২ চা-চামচ, লবণ স্বাদমতো ও তেল পরিমাণমতো।

ড্রেসিংয়ের জন্য: মেয়নিজ ১ টেবিল চামচ, টমেটো কেচাপ ১ টেবিল চামচ।

মেক্সিকান সালসা তৈরির জন্য: টমেটোকুচি আধা কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, হ্যালোপানো মরিচকুচি ২টি, রসুনকুচি ৬ কোয়া, লবণ স্বাদমতো, ধনেপাতাকুচি সিকি কাপ ও লেবুর রস ১ টেবিল চামচ।

প্রণালি: টমেটোকুচি, পেঁয়াজকুচি, হ্যালোপানো মরিচ, রসুনকুচি, লবণ, ধনেপাতা, লেবুর রস একসঙ্গে ব্লেন্ড করে নিয়ে সালসা বানিয়ে নিতে হবে। এবার তেল বাদে সব উপকরণ দিয়ে মাংসটা ভালোভাবে মেখে ম্যারিনেট করুন। এরপর মাংসগুলো গরম তেলে ভেজে নিন। সাব ব্রেডগুলো সেঁকে নিন। এবার সেঁকে নেওয়া সাব ব্রেডগুলোতে মেয়নিজ, টমেটো সস লাগিয়ে লেটুসপাতা বিছিয়ে সালসা দিয়ে তার ওপর ভাজা মাংসগুলো দিন। চাকা করে কেটে রাখা টমেটো, শসা আর পেঁয়াজ সাজিয়ে রুটির অন্য অংশ দিয়ে ঢেকে পরিবেশন করুন।

default-image
বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন