কাঁচা পেঁপের হালুয়া

default-image

উপকরণ: পেঁপে আধা কেজি, পানি ১ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, চিনি সিকি কাপ, ঘি ২ টেবিল চামচ, এলাচি ২টি, দারুচিনি ১টি, লবণ ১ চা-চামচের ৮ ভাগের ১ ভাগ, কাঠবাদাম (কুচি) ১ টেবিল চামচ, কাজু (কুচি), কিশমিশ ১ টেবিল চামচ, সবুজ রং ১ চিমটি।

প্রণালি: পেঁপে কিউব করে কেটে নিন। লবণ দিয়ে পানিতে ১৫ মিনিট সেদ্ধ করুন। সেদ্ধ করা পেঁপে ঠান্ডা করে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করুন। একটি পাত্রে মাঝারি আঁচে ঘি গরম করে নিন। ব্লেন্ড করা পেঁপে, সবুজ রং, গুঁড়া দুধ, চিনি, এলাচি ও দারুচিনি দিয়ে নেড়ে দিন। মাঝারি আঁচে রাখুন ও ক্রমাগত নাড়তে থাকুন। হালুয়া ঘন হয়ে ঘি ওপরে ভেসে উঠলে বাদাম ও কিশমিশ ভালোভাবে মেশান। তারপর পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

বিজ্ঞাপন

বুটের ডালের হালুয়া

default-image

উপকরণ: বুটের ডাল ২ কাপ, পানি ১ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, তরল দুধ ২ কাপ, চিনি দেড় কাপ, ঘি আধা কাপ, এলাচি ২টি, দারুচিনি ১টি, লবণ এক চিমটি, কাঠবাদাম (কুচি) ১ টেবিল চামচ, কাজু (কুচি), কিশমিশ ১ টেবিল চামচ।

প্রণালি: বুটের ডাল ৪–৫ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। ভালোভাবে ধুয়ে নিন। একটু লবণ দিয়ে পানি ও তরল দুধ দিয়ে বুটের ডাল সেদ্ধ করুন। এরপর সেদ্ধ করা বুটের ডাল ঠান্ডা করে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করুন। একটি পাত্রে মাঝারি আঁচে ঘি গরম করুন। তাতে বাদাম ও কিশমিশ ভেজে নিন। ব্লেন্ড করা বুটের ডাল, গুঁড়া দুধ, চিনি, এলাচি ও দারুচিনি দিয়ে নেড়ে দিন। মাঝারি আঁচে ক্রমাগত নাড়তে থাকুন। হালুয়া ঘন হয়ে ঘি ওপরে ভেসে উঠলে ভাজা বাদাম ও কিশমিশ ভালোভাবে মেশান। তারপর পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

ডিমের হালুয়া বা বরফি

default-image

উপকরণ: ডিম ৪টি, মাওয়া ১ কাপ, কাজু ১০-১২টি, দুধ ১ কাপ, এলাচিগুঁড়া সিকি চা-চামচ, জাফরান ১ চিমটি, ঘি ৪ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ (প্যানে ব্রাশ করার জন্য), লবণ ১ চিমটি।

প্রণালি: সব উপকরণ ব্লেন্ডারে নিয়ে মিহি করে ব্লেন্ড করে নিন। এবার মিশ্রণটি প্যানে নিয়ে মাঝারি আঁচে চুলায় দিন এবং নাড়তে থাকুন। মিশ্রণটি ক্রমাগত নাড়তে থাকুন, যতক্ষণ পর্যন্ত তা ঘন হয়ে প্যান থেকে আলাদা হয়ে আসে। হালুয়া হয়ে গেলে ঘি ব্রাশ করে রাখা পাত্রে ঢেলে নিন এবং চামচ বা ছুরি দিয়ে ওপরটা সমান করে নিন। তারপর হালুয়া ঠান্ডা হয়ে গেলে পছন্দমতো আকারে কেটে পরিবেশন করুন।

বিজ্ঞাপন

পাউরুটির হালুয়া

default-image

উপকরণ: পাউরুটি ৮ টুকরা, কাঠবাদাম ১০-১২টি, কাজু ১০-১২টি, পেস্তা প্রয়োজনমতো, কিশমিশ ৫-৬টি (কুচি), দুধ ২৫০ মিলিলিটার, চিনি ১ কাপ, গুঁড়া দুধ আধা কাপ, ঘি ২ চা-চামচ ও গোলাপজল।

প্রণালি: পাউরুটি ছোট ছোট টুকরা করে নিন। কাজু, পেস্তা, কাঠবাদাম, কিশমিশ সব এক জায়গায় করে নিতে হবে। প্যানে সামান্য ঘি দিয়ে তাতে তরল দুধ ও পাউডার দুধ ভালো করে একসঙ্গে মিশিয়ে চিনি দিয়ে এতে পাউরুটিগুলো দিতে হবে। দুধ শুকিয়ে এলে আগে থেকে ভেজে রাখা বাদাম এবং গোলাপজল দিয়ে নামিয়ে নিয়ে পরিবেশন করুন মজাদার হালুয়া।

সুজির নেশেস্তার হালুয়া

default-image

উপকরণ: সুজির পানি ৫ কাপ, চিনি ২ কাপ, এলাচিগুঁড়া সিকি চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, ঘি ১ কাপের ৪ ভাগের ৩ ভাগ অংশ, গরম দুধে ভেজানো জাফরান বা লাল খাওয়ার রং সিকি চা-চামচ, সাজানোর জন্য বাদাম।

প্রণালি: ১ কাপ সুজি ২ কাপ পানিতে সারা রাত ভিজিয়ে রাখতে হবে। তারপর ভেজানো সুজি হাত দিয়ে ভালোভাবে ডলে নিন। তারপর এর মধ্যে ৩ কাপ পানি দিতে হবে। এটা পাতলা কাপড়ে বেঁধে ভালো করে পানি ঝরিয়ে নিতে হবে। এই সুজি থেকে মোট ৫ কাপ সুজির পানি নিতে হবে। পানির সঙ্গে এলাচিগুঁড়া, চিনি মিশিয়ে প্যানে বসিয়ে মাঝারি আঁচে নাড়তে হবে। একটু লেবুর রস দিন। তারপর এতে অল্প অল্প করে ঘি দিতে হবে। ক্রমাগত নাড়তে হবে হালুয়া। হালুয়াতে স্বচ্ছ ও চকচকে ভাব এলে জাফরান বা খাওয়ার রং দিতে হবে। বাদামকুচি ছড়িয়ে নামিয়ে ঠান্ডা হলে কেটে পরিবেশন করুন।

এই হালুয়া বোম্বে করাচি হালুয়া নামেও পরিচিত।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন