বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ঘরোয়া যত্ন

শসা ত্বকের জন্য খুব উপকারী উপাদান। এক টুকরা শসা নিয়মিত মুখে হালকাভাবে ঘষে ব্যবহারে ভালো ফল পাওয়া যাবে।

এক চা-চামচ টক দইয়ের সঙ্গে এক চা-চামচ ডিমের সাদা অংশ মিশিয়ে মুখে লাগাতে পারেন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে মুখের ত্বক টান টান হবে অনেকটা।

এক চা-চামচ গোলাপজলের সঙ্গে এক চা-চামচ চালের গুঁড়ো মিশিয়ে মুখে ব্যবহার করতে পারেন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি মুখের ত্বকের মরা চামড়া কমানোর পাশাপাশি ত্বক টান টানও করবে।

পেঁপে চটকে নিয়ে মুখে লাগান। পাঁচ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ঝুলে যাওয়া ত্বককে টান টান করে এবং চেহারার বয়সের ছাপও কমাবে।

মুখের ব্যায়াম

মুখ ও ঘাড়ের ত্বকই সবচেয়ে বেশি ঝুলে পড়ে। তবে মুখের কিছু নির্দিষ্ট ব্যায়াম নিয়মিত করলে ত্বক টান টান হয়।

চিবুক ও মুখের ত্বক টান টান করতে মুখ ভর্তি করে বাতাস নিন। এভাবে ৩০ সেকেন্ড অপেক্ষা করে তারপর বাতাস ছেড়ে দিন। এভাবে দিনে দুবার করে এ ব্যায়াম করলে ইতিবাচক পরিবর্তন আসবে।

চিবুক উঠিয়ে সিলিংয়ের দিকে তাকান। ৩০ সেকেন্ড পর আবার স্বাভাবিকভাবে নামিয়ে নিন। একটু সময় লাগলেও আস্তে আস্তে ত্বকের ঝুলে পড়া কমবে।

খাবার

স্বাস্থ্যকর খাবার ত্বক টান টান করতে সাহায্য করে। প্রতিদিন ফল ও সবজি খেলে ত্বক আর্দ্র ও সুস্থ থাকবে। এ ছাড়া বেশি বেশি অ্যান্টি–অক্সিডেন্টসমৃদ্ধ খাবার বয়সের ছাপ কমায় এবং বয়স বাড়ার যে ক্ষতিগুলো ত্বকে হয়, তাও কমায়। প্রতিদিনের খাবারে এ উপাদান না রাখলে মূলত ত্বকের ঝুলে পড়ার সমস্যা বেশি দেখা দেয়। তাই গাজর ও বিটের মতো খাবার নিয়মিত খেতে হবে। এতে ত্বকের স্থিতিস্থাপকতা আবার ফিরে আসবে।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন