চড়ুইভাতির রান্নাবাটি

বাড়ির ছাদে চড়ুইভাতির আয়োজনে খুব জটিল রান্নার পদ না করলেও চলে। খুব সহজে সবাই মিলে রান্না করা, এমন কিছু মজার খাবার থাকলেই হলো। সে রকম কয়েকটি খাবারের রেসিপি দিয়েছেন শুভাগতা গুহ রায়।

মসলা চা

default-image

উপকরণ: মৌরি ১ চা-চামচ, লবঙ্গ ৪টি, এলাচি ৪টি, দারুচিনি ১টি, কালো গোলমরিচ ১টি, গোলাপের পাপড়ি ১ চা–চামচ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, আদাকুচি ১ চা-চামচ, চা–পাতা ৫ চা–চামচ ও পানি ২ কাপ।

প্রণালি: মৌরি, লবঙ্গ, এলাচি, দারুচিনি, কালো গোলমরিচ তাওয়ায় শুকনা করে ভেজে নিয়ে গুঁড়া করে নিতে হবে। পানি ভালো করে ফুটিয়ে নিতে হবে। ফুটানো পানিতে চা–পাতা, আদা, গোলাপের পাপড়ি ও চিনি মেশাতে হবে। ২ মিনিট ফুটিয়ে গুঁড়া মসলা দিতে হবে। এরপর দুধ দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নামিয়ে ফেলতে হবে।

ভুনা খিচুড়ি

default-image

উপকরণ: পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, ভাজা মুগ ডাল ১২৫ গ্রাম, মসুর ডাল ১২৫ গ্রাম, দেশি পেঁয়াজকুচি ২ কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, জিরার গুঁড়া ১ টেবিল চামচ, বিরিয়ানির মসলা (গুঁড়া) ১ টেবিল চামচ, এলাচি ৫ থেকে ৬টি, দারুচিনি ৩ টুকরা, তেজপাতা ২টি, আচারের তেল আধা কাপ, হলুদ ও মরিচের গুঁড়া পরিমাণমতো, শর্ষের তেল বা সাদা সয়াবিন তেল ১ কাপ, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ১৫টি ও গরম পানি পরিমাণমতো।

প্রণালি: পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে তেল দিয়ে তাতে পেঁয়াজকুচিগুলো ভাজুন। বাদামি রং হলে আস্ত এলাচি, দারুচিনি, তেজপাতা দিয়ে নাড়তে হবে। তারপর আদা–রসুনবাটা, হলুদ–মরিচের গুঁড়া দিয়ে কিছুক্ষণ কষান। জিরার গুঁড়া দিয়ে আরও একটু কষান।

এবার ভাজা মুগ ডাল ও ভেজানো মসুর ডালগুলো দিয়ে আরও কষিয়ে নিতে হবে। অর্ধেক সেদ্ধ হলে পোলাওয়ের চাল দিন। ভালো করে ভেজে গরম পানি দিন। সবশেষে লবণ, কাঁচা মরিচ ও আচারের তেল দিয়ে দমে রাখুন। রান্না হয়ে গেলে পেঁয়াজ বেরেস্তা ও আচারের তেল দিয়ে সালাদসহ পরিবেশন করুন।

বিজ্ঞাপন

পিকনিক চিকেন

default-image

উপকরণ: মুরগি মাখানোর জন্য: পেঁয়াজ (বেরেস্তা করে বাটা) ৫ টেবিল চামচ, রসুনবাটা ২ টেবিল চামচ, আদাবাটা ২ টেবিল চামচ, কাঁচা মরিচবাটা ৪টি, হলুদগুঁড়া ১ চা-চামচ, কাশ্মীরি মরিচগুঁড়া ১ চা-চামচ, শর্ষের তেল ২ চা চামচ, টক দই আধা কাপ ও মুরগি দেড় কেজি।

এ ছাড়া দারুচিনি ১টি, তেজপাতা ২টি, কালো এলাচি ২টি, লবঙ্গ ৪টি, শুকনা মরিচ ২টি, টমেটোবাটা ১ টেবিল চামচ ও শর্ষের তেল ২ টেবিল চামচ।

প্রণালি: প্রথমেই মুরগি মাখানোর সব উপকরণ দিয়ে মুরগি মাখিয়ে রাখতে হবে। এবার শর্ষের তেলে বাকি সব উপকরণ দিয়ে অল্প কিছুক্ষণ নাড়াচাড়া করে মেখে রাখা মুরগি দিয়ে দিতে হবে। এবার কিছুক্ষণ নাড়াচাড়ার পর অল্প পরিমাণ গরম পানি দিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করে ঢেকে রাখতে হবে। তেল ওপরে ভেসে উঠলে ওপরে কাঁচা মরিচ ও ধনেপাতা দিয়ে পরিবেশন করতে হবে।

সবজি পাকোড়া

default-image

উপকরণ: বাঁধাকপি ১ কাপ, গাজর ১ কাপ, ব্রকলিকুচি ১ কাপ, পেঁয়াজকুচি ১ কাপ, কাঁচা মরিচকুচি ১ কাপ, ময়দা ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, ডিম ১টি, ভাজা জিরার গুঁড়া আধা চা–চামচ, লবণ ও চিনি স্বাদমতো, সয়াবিন তেল ১ কাপ।

প্রণালি: সব উপকরণ একসঙ্গে মাখিয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম করে নিন। এবার গরম তেলে সবজিগুলো পাকোড়ার আকৃতি দিয়ে ছাড়ুন। বাদামি রং হয়ে এলে উঠিয়ে নিন। পাকোড়া পরিবেশনের আগে ওপরে চাট মসলা ছড়িয়ে দিন।

টমেটোর চাটনি

default-image

উপকরণ: টমেটো ১ কেজি (কেটে নিতে হবে), চিনি ২০০ গ্রাম, পাঁচফোড়ন ১ চা চামচ, শুকনা মরিচ ১টি, আলুবোখারা ১২টি, খেজুর ১২টি ( কুচি করে নিতে হবে), লবণ স্বাদমতো, তেঁতুলের ক্বাথ ১ টেবিল চামচ, শর্ষের তেল ৩ টেবিল চামচ ও কিশমিশ ১২টি।

প্রণালি: প্রথমেই কড়াইয়ে তেল গরম করে পাঁচফোড়ন আর শুকনা মরিচ দিয়ে ফোড়ন দিতে হবে। এবার মসলার গন্ধ বের হলে টমেটো ও পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিতে হবে। টমেটো সেদ্ধ হয়ে এলে আলুবোখারা, খেজুরকুচি, তেঁতুলের ক্বাথ দিয়ে পরিবেশন করতে হবে।

বিজ্ঞাপন
মন্তব্য করুন