বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সিঙ্ক

মাছ ও মাংস ধোয়ার কারণে তেল ও চর্বি পাইপে জমে যায়। এ ছাড়া অনেক সময় খাবার ও কাঁচা সবজির অংশ পাইপে আটকে যায়। গভর্নমেন্ট কলেজ আব হিউম্যান সায়েন্সের (সাবেক গার্হস্থ্য অর্থনীতি কলেজ) সম্পদ ব্যবস্থাপনা ও এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগের সহকারী অধ্যাপক তাসমিয়া জান্নাত এ জন্য পাম্পার ব্যবহারের পরামর্শ দিলেন। তবে পাম্পার না থাকলে পানির কল ছেড়ে দুই হাতের তালু দিয়ে পানি নামার মুখে জোরে চাপ দিতে হবে। এতে পাইপ অনেকটাই পরিষ্কার হয়। এ ছাড়া সহজ আরেকটি উপায় হলো পাইপের মুখে বেশি করে সারা রাত হারপিক ঢেলে রাখা। সকালে হালকা গরম পানি দিলে তেল–চর্বি কেটে যায়। সিঙ্কের মধ্যে ও পাশে সাবানের সঙ্গে সামান্য, বেকিং সোডা বা ভিনেগার ও লেবু ব্যবহার করতে পারেন।

default-image

মেঝে, দেয়াল ও জানালা

মেঝে ও দেয়াল পরিষ্কারের সাধারণ নিয়ম হলো সাবান ও গরম পানি। চাইলে রান্নাঘর পরিষ্কার করতে ভিনেগার ও লেবুর ব্যবহার করতে পারেন। এতে তেল চিটচিটে ভাব কমবে বলে জানালেন তাসমিয়া। এ ছাড়া টুথপেস্ট মেঝে ও দেয়ালের দাগের ওপর লাগিয়ে রেখে ব্রাশ দিয়ে ঘষে দাগ তুলতে পারেন। হারপিকও টাইলসে ব্যবহারের জন্য ভালো পরিষ্কারক হিসেবে কাজ করে। ব্লিচিং পাউডার ও এর তিন গুণ বেকিং সোডা মিশিয়ে দাগে লাগিয়ে ঘষে দাগ তোলা যাবে। তবে অবশ্যই ব্রাশ ব্যবহার করা উচিত।

এগজস্ট ফ্যান

প্রথমে একটি বাটিতে দুই টেবিল চামচ ডিটারজেন্ট পাউডার, দুই টেবিল চামচ ভিনেগার, একটি লেবুর রস ও এক কাপ পানি একসঙ্গে মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢেলে নিন। এবার ওই স্প্রে দিয়ে ফ্যানের পাখাগুলো স্প্রে করে দুই মিনিট অপেক্ষা করুন। দুই মিনিট পর ঘষে ঘষে পরিষ্কার করুন। এ ছাড়া বিশেষ ফোম–জাতীয় পরিষ্কারক ব্যবহারে অল্প সময়ে দীর্ঘদিনের জমা ময়লাও পরিষ্কার হবে।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন