>বৃষ্টির দিনে গরম স্যুপে পাওয়া যায় আরাম। আর করোনার এই সময়ে স্যুপের মতো গরম পানীয় পান সচেতনতারই অংশ। ভিন্ন স্বাদের কয়েকটি স্যুপের রেসিপি দিয়েছেন অসিত কর্মকার
default-image

রামেন নুডলস

জাপানি

উপকরণ: মুরগি ১টি, পানি ২ লিটার, আদা স্লাইস আধা চা-চামচ, রসুনের কোয়া ৩টি, পেঁয়াজ আধা কাপ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, মুরগির বুকের মাংস ২৫০ গ্রাম, চিংড়ি মাছ ৪টি, মাশরুম স্লাইস ২টি, বেবি কর্ন ১টি, সুইট কর্ন ১ চা-চামচ, মটরশুঁটি ১ চা-চামচ, টমেটো স্লাইস ৪টি, ক্যাপসিকাম স্লাইস ৫–৬টি, গাজর স্লাইস ৪টি, সয়া সস ২ চা-চামচ, যেকোনো পাতা ২–৩টি, সেদ্ধ ডিম প্রয়োজন অনুসারে।

প্রণালি: মুরগি টুকরো করে কেটে ভালো করে ধুয়ে বড় পাত্রে ২ লিটার পানিতে সেদ্ধ করুন। ফেনা জমে উঠলে একটি চামচ দিয়ে সেটা তুলে স্টকটি ২০-২৫ মিনিট ফুটিয়ে আদা, রসুন, পেঁয়াজ, গোলমরিচ ও লবণ দিয়ে চুলায় মৃদু আঁচে রাখুন ১ ঘণ্টা। এতে স্টকের ওপর একটা স্তর জমবে। স্তরটি সরিয়ে একটি পাতলা কাপড় দিয়ে স্টকটি ছেঁকে নিন। মুরগির স্টকের পানিতে সয়া সস মিশিয়ে মুরগির বুকের মাংস সেদ্ধ করে ঠান্ডা করুন। এবার সাজিয়ে সব মসলা দিয়ে মেখে নিন। প্যানে অল্প তিলের তেল গরম করে দুই পিঠ হালকা লাল করে ভেজে নিন। আধা ইঞ্চি পুরু করে স্লাইস করে নিন। পরিবেশন পাত্রে সেদ্ধ নুডলস দিয়ে স্টক ঢেলে একে একে বাকি সব উপকরণ সাজিয়ে পরিবেশন করুন।

default-image

ডাক কাল ঘুকসু

কোরিয়ার চিকেন-নুডলস স্যুপ

উপকরণ: ময়দা ৪ কাপ, ডিম ১টি, বাদামতেল ২ চা-চামচ, পানি পরিমাণমতো, লবণ সামান্য, মুরগির স্টক ৬ কাপ। মুরগির বুকের মাংস ২৫০ গ্রাম, রসুন কোয়া ৪টি, আদাকুচি ১ চা-চামচ, পেঁয়াজ আধা কাপ, পেঁয়াজ কলির সাদা অংশ ২টি, সয়া সস আধা চা-চামচ, পানি ১০ কাপ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, জুকিনিকুচি ২ কাপ (সামান্য লবণ মেখে জলপাই/ বাদামতেলে হালকা ভেজে নেওয়া), লবণ স্বাদমতো ।

প্রণালি: এক চামচ বাদামতেলসহ বাকি উপকরণগুলো ভালোভাবে মেখে ৩০ মিনিট ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন। এবার রুটির আকারে করে বলে ময়দা ছড়িয়ে ভাঁজ করে রোল করে নিন। এবার ছুরির সাহায্যে চিকন আকারে কেটে গরম পানিতে এক চা-চামচ জলপাই তেল দিয়ে পাস্তা সেদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। একটি প্যানে মাংস, পেঁয়াজ, রসুন, আদা ও পানি দিয়ে ৩০ মিনিট ফুটিয়ে পানি ঝরিয়ে ঠান্ডা করে নিন। সেদ্ধ মসলা, পানি ও মাংস আলাদা করে রাখুন। মাংসগুলো আঙুল দিয়ে টেনে আধা ইঞ্চি করে ছিঁড়ে সেদ্ধ মসলা পেস্ট, গোলমরিচের গুঁড়া, সয়া সস ও সামান্য লবণ দিয়ে মেখে নিন। মাংস সেদ্ধ পানিতে সয়া সস ও পেঁয়াজ দিয়ে ৫ মিনিট ফুটিয়ে পানি ছেঁকে নিন। পরিবেশন বাটিতে সেদ্ধ পাস্তা, ওপরে মুরগি রেখে স্টক ঢেলে দিন। এবার জুকিনিকুচি ওপরে দিয়ে পরিবেশন করুন।

default-image

লাক্সা নুডলস স্যুপ

দক্ষিণ–পূর্ব এশিয়া

উপকরণ: শুকনা মরিচ ৭–৮টি, ধনেগুঁড়া ১ চা-চামচ, পাপরিকা আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, পেঁয়াজকুচি ১ কাপ, লেমন গ্রাসের গোড়া (সাদা অংশ) কুচি ১ কাপ, আদাকুচি আধা কাপ, কাজুবাদাম আধা কাপ, রসুনকুচি ১ চা-চামচ, চিংড়ি পেস্ট ২ টেবিল চামচ, বাদামতেল আধা কাপ, মুরগির স্টক ২ কাপ, সেদ্ধ মুরগির টুকরা ১ কাপ, সেদ্ধ নুডলস ২ কাপ, আদা ১ চা-চামচ, রসুন আধা চা-চামচ, লেমন গ্রাস ১টি, টফু পাফ ২ কাপ, নারকেল দুধ ২ কাপ, ফিশ সস ২ চা-চামচ, সয়া সস ১ চা-চামচ, লেবুর রস ২ চা-চামচ, তেল আধা কাপ, ধনেপাতা ও ভাজা তিল সাজানোর জন্য।

প্রণালি: ২ কাপ ফুটন্ত পানিতে শুকনো মরিচ সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। গুঁড়া মসলা প্যানে অল্প আঁচে ভেজে নিন। এবার বাকি সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিলেই লাক্সা পেস্ট তৈরি। একটি প্যানে তেল দিয়ে আদা, রসুন ও লেমন গ্রাসের টুকরা দিয়ে নাড়ুন। এবার লাক্সা পেস্ট, মুরগির স্টক, নারকেল দুধ, ফিশ সস, সয়া সস দিয়ে দশ মিনিট ফুটিয়ে টফু পাফ ও লেবুর রস দিয়ে নেড়ে ঢেকে নামিয়ে রাখুন । পরিবেশন বাটিতে সেদ্ধ নুডলস ও মুরগির টুকরো রেখে তার ওপর লাক্সা স্যুপ ঢেলে পছন্দমতো সাজিয়ে লাক্সা পেস্টের সঙ্গে পরিবেশন করুন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0