বিজ্ঞাপন

বাউ ফলের সালসা

default-image

উপকরণ: ময়দা ১ কাপ, চিনি ১ টেবিল চামচ, লবণ কোয়ার্টার চামচ, লেবুর রস ১ চা-চামচ, বেকিং পাউডার ১ টেবিল চামচ, ইস্ট ১ চা-চামচ, পেঁপে, কলা, আম, কমলা, তরমুজের টুকরা ১ কাপ, লেবুর রস আধা চা-চামচ, মধু ১ টেবিল চামচ, পুদিনাকুচি ১ টেবিল চামচ, সাদা তিল ১ টেবিল চামচ।

প্রণালি: ময়দার সঙ্গে চিনি, ইস্ট, তেল, দুধ মিশিয়ে নিন। লেবুর রস, বেকিং পাউডার, লবণ ও আধা কাপের চেয়ে সামান্য বেশি পানি দিয়ে ডো তৈরি করুন। এবার ডো ফোলার জন্য ঢেকে রাখুন। ডো ফুলে উঠলে ছোট ছোট রুটি বেলে ভেতরে তেল ব্রাশ করে দুই ভাঁজ করুন। গরম পানির বাষ্পে, অর্থাৎ ভাপের পাত্রে বাউগুলো ভাপিয়ে নিন। ফলের টুকরার সঙ্গে লেবুর রস, মধু, পুদিনাকুচি, তিল মিশিয়ে সালসা তৈরি করুন। তৈরি করা বাউয়ের ভেতর সালসা ঢুকিয়ে পরিবেশন করুন।

আম–রুটির কাস্টার্ড

default-image

উপকরণ: পাকা আমের পিউরি ৩ টেবিল চামচ, ঘন দুধ এক কাপ, ডিমের কুসুম ১টি, কাস্টার্ড পাউডার ১ টেবিল চামচ, চিনি আধা কাপ, এসেন্স কয়েক ফোঁটা, পাকা আমের টুকরা ১ কাপ।

রুটির ডোর জন্য: ময়দা ১ কাপ, চিনি ১ চা-চামচ, ইস্ট ১ চা-চামচ, তরল দুধ ৩ টেবিল চামচ, লবণ সামান্য, মাখন অথবা তেল ১ চা-চামচ, ফোটানো ডিম ১ টেবিল চামচ অথবা পাউরুটি ৬ টুকরা।

প্রণালি: রুটির সব উপকরণ মেখে ডো তৈরি করুন। ছোট ছোট রুটি বেলে কাপ ডাইসে সেট করে ১৮০ ডিগ্রিতে ১৫ মিনিট বেক করুন। অথবা পাউরুটির চারপাশ কেটে বেলে নিন। এরপর ডাইসে বসিয়ে ১০ মিনিট বেক করুন। কাস্টার্ডের সব উপকরণ মিশিয়ে চুলায় জ্বাল দিতে হবে। ঘন হলে চুলা বন্ধ করে দিন। কাস্টার্ড ঠান্ডা হলে আমের টুকরা দিন। এবার কাস্টার্ড রুটির কাপে ঢেলে দিন।

আনারসের উল্টা কেক

default-image

উপকরণ: আনারসের গোল টুকরা ৭টি, চেরি ৮–১০টি, ব্রাউন সুগার আধা কাপ, মাখন কোয়ার্টার কাপ, ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, লবণ সামান্য, মাখন আধা কাপ, আইসিং সুগার পৌনে ১ কাপ, ডিম ২টি, আনারসের রস আধা কাপ।

প্রণালি: আনারস গোল টুকরা করে কেটে নিন। ভেতরে গোল করে কেটে শক্ত অংশ ফেল দিন। এবার চিনির শিরায় টুকরাগুলো কয়েক মিনিট ফুটিয়ে নিন। শিরা থেকে তুলে রাখুন অথবা সরাসরি ক্যানের আনারস ব্যবহার করতে পারেন। মাখন ও আইসিং সুগার বিট করে নিন। ডিম দিয়ে আবার বিট করুন। আনারসের রস বা জুস ঢেলে নাড়ুন। এবার অল্প অল্প করে ময়দা ও বেকিং পাউডারের মিশ্রণ দিয়ে মেশান। ডাইসে ব্রাউন সুগার ছড়িয়ে আনারসের টুকরা দিন। এর মধ্যে চেরি দিন। এবার কেকের মিশ্রণ দিয়ে ১৬০ ডিগ্রিতে ৩০-৩৫ মিনিট বেক করুন। ঠান্ডা হলে ডাইস থেকে বের করে নিন। ওভেন থেকে কেক বের করে একটা টুথপিক ঢুকিয়ে দেখুন। ভেতরে কাঁচা থেকে গেলে আরও পাঁচ মিনিট বেক করে নেবেন।

কলার পাই

default-image

উপকরণ: মাখন আধা কাপ, ময়দা দেড় কাপ, আইসিং সুগার ১ টেবিল চামচ, লবণ কোয়ার্টার চা-চামচ, ডিমের কুসুম ১ টি, কলার এসেন্স ১ চা-চামচ, চিনি আধা কাপ, দুধ আধা কাপ, ডিম ২ টি, ক্রিম ২ টেবিল চামচ, কলার পেস্ট ৩ টেবিল চামচ।

প্রণালি: ময়দা, আইসিং সুগার, মাখন ও লবণ একসঙ্গে মেশান। ডিমের কুসুম ও এসেন্স দিয়ে হালকাভাবে মেশান। যদি প্রয়োজন হয়, তাহলে ১ টেবিল চামচ ঠান্ডা পানি দেবেন। এবার এই ডো পলি মুড়িয়ে ফ্রিজে এক ঘণ্টা রেখে দিন। রুটি বেলে পাই ডাইসে মাপমতো বসান। অন্য পাত্রে ফেটানো ডিমের সঙ্গে বাকি সব উপকরণ মিশিয়ে রাখুন। প্রি-হিট ওভেনে ১৮০ ডিগ্রিতে ১০ মিনিট পাই বেক করুন। এবার ওভেন থেকে বের করে ডিমের মিশ্রণ ঢেলে দিন। ইচ্ছা হলে কিছু কলার টুকরা ওপরে দিতে পারেন। এবার ওভেনে ১০ মিনিট বেক করুন। ঠান্ডা হেল ডাইস থেকে বের করে পরিবেশন করুন।

কাঁচা আমের টার্ট

default-image

উপকরণ: ময়দা ১ কাপ, ডিমের কুসুম ২টি, আইসিং সুগার ১ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ, লবণ ১ চিমটি, মাখন কোয়ার্টার কাপ, মাখন ১ টেবিল চামচ, ডিম ৪টি, চিনি পৌনে এক কাপ, ক্রিম আধা কাপ, কাঁচা আমের মণ্ড ২ টেবিল চামচ, সবুজ ফুড কালার কয়েক ফোঁটা।

প্রণালি: ময়দার সঙ্গে ডিমের কুসুম আইসিং সুগার, মাখন, এসেন্স ও লবণ মেখে পলি মুড়িয়ে ফ্রিজে রেখে দিন। ১ ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে রুটি বেলে গোল গোল করে কেটে নিন। কাপ ডাইসে সেট করে প্রি–হিট ওভেনে ১৭০ ডিগ্রিতে ১০ মিনিট বেক করুন। ওভেন থেকে বের করে ডাইস থেকে টার্ট তুলে নিন। কাঁচা আম সেদ্ধ করে ছেঁকে নিন। ২ টেবিল চামচ আমের মণ্ডের সঙ্গে সব উপকরণ মিশিয়ে কাপ টার্টে ঢেলে আবার ১০ মিনিট বেক করুন। ঠান্ডা হলে পরিবেশন করুন।

কমলার কাপ কেক

default-image

উপকরণ: ডিম ২টি, চিনি আধা কাপ, কমলার রস আধা কাপ, তেল/মাখন আধা কাপ, কমলার জেস্টকুচি ১ চা-চামচ, লবণ ১ চিমটি, ময়দা পৌনে ১ কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ।

প্রণালি: ডিম ও চিনি ভালোভাবে বিট করে নিন। এবার কমলার রস, তেল অথবা মাখন, সামান্য লবণ, কমলার খোসা দিয়ে আবার বিট করুন। ময়দা, বেকিং পাউডার ঢেলে এতে অল্প অল্প করে মেশান। এখন কাপ মোল্ডে ঢেলে ১৭০ ডিগ্রিতে ২৫ মিনিট বেক করুন। কেক ঠান্ডা হলে আইসিং সুগার ছড়িয়ে অথবা ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করতে পারেন।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন