বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

চাররঙা চিকেন মোমো

default-image

ডো তৈরির প্রণালি: সাদা, হলুদ, কমলা, সবুজ—এই চার রঙে চার স্তরের চিকেন মোমো বানানোর জন্য ডো তৈরি করা হবে সম্পূর্ণ প্রাকৃতিক রঙে। প্রতিটি রঙের ডোর জন্য নিতে হবে ১ কাপ করে ময়দা। শুকনা ময়দায় প্রথমেই পরিমাণমতো লবণ মিশিয়ে নিন।

সাদা ডো: সাদা ডোর জন্য শুধু পরিমাণমতো পানি দিয়ে ময়দা ভালোমতো মথে নিলেই হবে। মনে রাখতে হবে, মোমোর ডো খুব শক্ত বা নরম হবে না। মেখে নেওয়ার পর একটি ভেজা কাপড়ে ঢেকে ১৫ মিনিট রেখে দিতে হবে।

হলুদ ডো: শুকনা ময়দার সঙ্গে একটু হলুদগুঁড়া মিশিয়ে মেখে নিলেই হয়ে যাবে হলুদ ডো।

কমলা ডো: কমলা ডোর জন্য রংটা নিতে হবে গাজর থেকে। গাজর ছেঁচে বা ব্লেন্ড করে রস বের করে নিন। তারপর সেই রসে মেখে নিন ময়দা। হয়ে যাবে কমলা ডো।

সবুজ ডো: পালং বা কুমড়াপাতা থেকে পাওয়া যাবে সবুজ রং। যেহেতু এখন পালংশাকের মৌসুম নয়, তাই এখানে কুমড়াপাতা ব্যবহার করা হয়েছে। ছেঁচে রস বের করে, তা দিয়ে ময়দাটা মেখে নেওয়া হয়েছে। তৈরি হয় চমৎকার সবুজ ডো।

চিংড়ি মোমোর পুর

default-image

উপকরণ: চিংড়ির কিমা ৫০০ গ্রাম, পেঁয়াজকুচি ১ কাপ, সয়া সস আধা কাপ, অয়েস্টার সস ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, আদাকুচি ১ চা-চামচ, কাঁচা মরিচকুচি ১ চা-চামচ, মেল্টেড বাটার ৩ টেবিল চামচ।

প্রণালি: সব উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে ম্যারিনেট করতে হবে ৩০ মিনিট।

চিংড়ি মোমোর জন্য একই পদ্ধতিতে ময়দা মেখে নিতে হবে বিটের রসে। বানিয়ে নিন সাদা ও লালচে রঙের চিংড়ি মোমো। হলুদ ও কমলা রঙের ডোতে তিন কোনা আকৃতি দিয়ে বানানো হয়েছে আরও কিছু চিংড়ি মোমো। একই পদ্ধতিতে স্টিম করে নিন।

চিকেন মোমোর পুর

default-image

উপকরণ: মুরগির মাংস (কিমা) ৫০০ গ্রাম, পেঁয়াজকুচি আধা কাপ, পেঁয়াজকলি আধা কাপ, আদাকুচি ১ চা-চামচ, রসুনকুচি ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, সয়া সস আধা কাপ, অয়েস্টার সস ১ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ ও লবণ স্বাদ অনুযায়ী।

প্রণালি: সব উপকরণ একসঙ্গে মিশিয়ে এতে তিন টেবিল চামচ ফুটন্ত তেল ঢালতে হবে। ভালো করে মিশিয়ে ম্যারিনেট করতে হবে ৩০ মিনিট। এরপর বানিয়ে নেওয়া যাবে চাররঙা চার স্তরের চিকেন মোমো।

একটি স্টিমারে আগেই পানি ফুটিয়ে নিতে হবে। স্টিমারের ছাঁকনিতে তেল ব্রাশ করতে হবে, যাতে মোমোগুলো লেগে না যায়। তারপর ঢেকে স্টিম করা লাগবে ৬ থেকে ৮ মিনিট।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন