পরোটায় নানা স্বাদ

পরোটা বানানো যায় নানা ভাবে, নানা স্বাদে। ইফতারের জন্যও এটি ভালো পদ। রেসিপি দিয়েছেন ফারাহ্‌ সুবর্ণা।

বিজ্ঞাপন

পনির পরোটা

default-image

উপকরণ: মাল্টিগ্রেইন আটা ২ কাপ, ডিম ১টা, দেশি পনিরকুচি ১ কাপ, কাঁচা মরিচের কুচি স্বাদমতো, ধনেপাতাকুচি ২ চা-চামচ, ভাজা জিরার গুঁড়া ১ চিমটি, আমচুর পাউডার স্বাদমতো, পানি পরিমাণমতো, তেল বা ঘি ময়ান ও ভাজার জন্য।

প্রণালি: আটার সঙ্গে ডিম ও পরিমাণমতো পানি মেখে ডো বানিয়ে নিন। অল্প তেল মেখে ১৫ থেকে ২০ মিনিটের জন্য ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন। অপর একটা পাত্রে পনিরকুচির সঙ্গে কাঁচা মরিচ, ধনেপাতাকুচি, ভাজা জিরার গুঁড়া আর আমচুর পাউডার দিয়ে মেখে নিতে হবে। এবার মেখে রাখা আটার ডো হতে একটু বড় করে লেচি কেটে নিন। ভেতরে মেখে রাখা মনিরের পুর ভরে মুখ বন্ধ করে দিন। বলের আকারে গড়ে নিয়ে গোল রুটির মতো বেলে নিন। গরম ঘি বা তেলে লালচে করে ভেজে নিন। তুলে নিয়ে গরম-গরম পরিবেশন করতে হবে।

সবজির পুরভরা পরোটা

default-image

উপকরণ: ময়দা ২ কাপ, গ্রেট করা আলু ১ কাপ, গ্রেট করা ফুলকপি আধা কাপ, গ্রেট করা গাজর আধা কাপ, হলুদগুঁড়া সিকি চা-চামচ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচের কুচি স্বাদমতো, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল ২ টেবিল চামচ বা ভাজার জন্য, পানি প্রয়োজনমতো।

প্রণালি: ১ টেবিল চামচ তেল, স্বাদমতো লবণ ও প্রয়োজনমতো পানি দিয়ে পরোটার খামির তৈরি করে ঢেকে রাখতে হবে। একটা প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে পেঁয়াজকুচি দিয়ে দিন। হালকা ভেজে তাতে গ্রেট করে রাখা সবজি, হলুদ ও স্বাদমতো লবণ দিয়ে দিন। সবজি সেদ্ধ হয়ে পানি শুকিয়ে যাওয়া পর্যন্ত রান্না করতে হবে। নামানোর আগে কাঁচা মরিচ ও ধনেপাতাকুচি মিশিয়ে চুলা থেকে নামিয়ে নিন। হাত বা স্ম্যাশার দিয়ে হালকা ভেঙে ঠান্ডা করে নিতে হবে। এবার খামির থেকে লেচি কেটে নিন। রুটির মতো বেলে নিয়ে সবজির পুর ভরে বলের আকারে গড়ে নিতে হবে। অল্প শুকনা ময়দা ছড়িয়ে পরোটা বেলে নিন। গরম তাওয়ায় হালকা সেঁকে নিতে হবে। ঘি ছড়িয়ে সোনালি করে ভেজে নামিয়ে নিন। গরম-গরম পরিবেশন করতে হবে।

বিজ্ঞাপন

কিমা পরোটা

default-image

উপকরণ: ময়দা ২ কাপ, মুরগির কিমা দেড় কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, রসুনকুচি ১ চা-চামচ, মিহি করে কাটা আদাকুচি আধা চা-চামচ, হলুদগুঁড়া সিকি চা-চামচ, মরিচগুঁড়া স্বাদমতো, জিরাগুঁড়া আধা চা-চামচ, গরমমসলার গুঁড়া আধা চা-চামচ, চিনি আধা চা-চামচ, লবণ স্বাদমতো, তেল কিমা রান্না, ময়ান ও পরোটা ভাজার জন্য।

প্রণালি: ময়দার সঙ্গে স্বাদমতো লবণ, চিনি, ১ টেবিল চামচ ও প্রয়োজনমতো পানি মিশিয়ে নিন। নরম খামির তৈরি করে ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে। প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে তাতে পেঁয়াজ/রসুন/আদাকুচি দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। হলুদ, মরিচ, জিরাগুঁড়া দিয়ে কষিয়ে নিন। মুরগির কিমা দিয়ে রান্না করে নিন। খেয়াল রাখতে হবে পানি যেন সম্পূর্ণ শুকিয়ে যায়। তারপর রান্না কিমার সঙ্গে গরমমসলার গুঁড়া ভালোমতো মিশিয়ে নিন। চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। এবার খামির থেকে বড় করে লেচি কেটে নিন। ছোট রুটির আকারে বানিয়ে তার মাঝে রান্না করা কিমা দিয়ে দিন। মুখ বন্ধ করে গোল করে নিতে হবে। অল্প শুকনা ময়দা ছড়িয়ে সাবধানে বেলে নিতে হবে। তারপর তাওয়া বা ফ্রাই প্যানে অল্প তেল গরম করে নিন। দুই পাশ সোনালি করে ভেজে তুলে নিয়ে শসা ও পেঁয়াজের সালাদ বা চাটনি দিয়ে পরিবেশন করতে হবে।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন