default-image

চাপলি কাবাব

সময়: ৩০ মিনিট, ৪ জনের জন্য

উপকরণ: খাসির মাংস ( চাক চাক করে কাটা) ৭০০ গ্রাম, পেঁয়াজকুচি ১০০ গ্রাম, কাঁচা মরিচকুচি ১০ গ্রাম, টমেটোকুচি ১০ গ্রাম, লবণ স্বাদ অনুযায়ী, লাল মরিচের গুঁড়া ৫ গ্রাম, লাল মরিচ ছেঁচে নেওয়া (ক্রাশ) ৫ গ্রাম, ধনেপাতা ছেঁচে নেওয়া ৫ গ্রাম, জিরাগুঁড়া ৫ গ্রাম, তাজা ধনেপাতা ২০ গ্রাম, ডিম ৪টি ( ঝুরা করে ভেজে নিতে হবে), ঘি ভাজার জন্য কালো গোলমরিচ ৫ গ্রাম, এলাচি ৩ গ্রাম ও লবঙ্গ ১ গ্রাম। সাজানোর জন্য: টমেটো স্লাইস করা

প্রণালি: চর্বিসহ খাসির মাংস টুকরা করে নিতে হবে। সব মসলা পিষে বা ব্লেন্ড করে নিতে হবে, যেন মিহি হয়। বাকি সব উপকরণ এবার মিহি করা মসলার সঙ্গে মিশিয়ে নিতে হবে ঝুরা করা ডিমসহ। ৫০ গ্রাম মেশানো উপকরণ নিয়ে গোল পেটির আকার করে নিন। এমনভাবে আঙুল দিয়ে পেটির ওপর চাপ দিন, যাতে ছাপ পড়ে। পেটির ওপর টমেটো সস দিন। ননস্টিক ফ্রাই প্যানে ঘি দিয়ে ভেজে নিন। পুদিনার চাটনি দিয়ে পরিবেশন করুন।

বিজ্ঞাপন
default-image

রসুনের ক্ষীর

সময়: ৩০ মিনিট, ৪ জনের জন্য

উপকরণ: দুধ ২ লিটার, চিনি ১০০ গ্রাম, রসুন ৮০ গ্রাম, এলাচি পাউডার ২ গ্রাম, পেস্তাবাদামকুচি ১০ গ্রাম ও জাফরান এক চিমটি।

প্রণালি: পাঁচবার পরিমাণমতো পানি দিয়ে রসুন ফুটিয়ে নিন চুলায়। প্রতিবার পানি বদলাতে হবে। এবার আরেকটি পাত্রে দুধ ফুটিয়ে নিন। রসুন, চিনি, এলাচি পাউডার দিয়ে দিন দুধে। ঘন না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। ঠান্ডা করে পরিবেশন করুন। ওপরে পেস্তা আর জাফরান দিয়ে দিন।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন