বিজ্ঞাপন
default-image

ঈদের দিন রান্নাবান্নায় হাত লাগাতে স্পর্শিয়ার মন্দ লাগে না। বানিয়েছেন ‘মুশকিল আসান’ খাবার চটপটি ও নুডলস। আর ঈদের দিন যেতে ভালোবাসেন দাওয়াতে। বলেন, ‘প্রতি ঈদে কাজিন ছবি আপুর বাসায় আমার দাওয়াত থাকে। এই দাওয়াত মিস করতে চাই না। কিন্তু এবার করোনার মধ্যে তো দাওয়াতে যাওয়া সম্ভব হয়নি। তাই গেলবার ঈদে আপু বাক্স করে খাবার পাঠিয়ে দিয়েছিলেন।’

অতিমারির সময় এবারও ঘরে বসে ঈদ কাটাচ্ছেন স্পর্শিয়া। নুডলস, চটপটির পাশাপাশি এই ঈদে তিনি বানিয়েছেন শাহি টুকরা ও চিকেন ক্রিম চিজ পাস্তা। দেখে নিন সেই মজার খাবার দুটির রেসিপি।

শাহি টুকরা

default-image

উপকরণ: পাউরুটি ৬ পিস, তরল দুধ ১ লিটার, গুঁড়া দুধ আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, এলাচি ২টি, মাঝারি আকারের দারুচিনি ১টি, চিনি ২ টেবিল চামচ আর সাজানোর জন্য লাগবে ৭-৮টি কাঠবাদাম ও পেস্তাবাদাম।

প্রণালি: প্রথমে ১ লিটার দুধ একটা পাতিলে করে এলাচি ও দারুচিনি দিয়ে চুলায় বসিয়ে দিন। কিছুক্ষণ জ্বাল হলে দিতে হবে চিনি। একটু কমে এলে গুঁড়া দুধ মিশিয়ে কিছুক্ষণ পরপর নাড়তে হবে, যাতে নিচে লেগে না যায়। এ সময় পাউরুটিগুলো পছন্দের আকারে কেটে নিন। আরেকটা চুলায় ঘি দিয়ে বাদামি রঙের করে ভেজে নিন পাউরুটিগুলো। ১ লিটার দুধ ২৫০ গ্রাম পরিমাণ হয়ে এলে চুলা বন্ধ করে দিন। তারপর একটা পাত্রে পাউরুটিগুলো সাজিয়ে তার ওপর গরম ঘন দুধ আস্তে আস্তে ঢেলে দিন। বাদাম কুচি করে কেটে ওপরে ছড়িয়ে দিন। ঠান্ডা হলে ফ্রিজে রেখে দিন ২-৩ ঘণ্টা। তারপর পরিবেশন করুন।

চিকেন ক্রিম চিজ পাস্তা

default-image

উপকরণ: মুরগির বুকের মাংস কয়েক টুকরা, পাস্তা ২৫০ গ্রাম, তেল ১ টেবিল চামচ, গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, চিজ পরিমাণমতো, তরল দুধ ১ লিটার, ময়দা ২ চা-চামচ, মাখন ২ টেবিল চামচ, রসুনকুচি ২ কোয়া, সয়া সস দেড় টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালি: প্রথমে মুরগির মাংস কিউব করে কেটে ভালো করে ধুয়ে নিন। সয়া সস দিয়ে কিছুক্ষণ মেরিনেট করে রাখতে হবে। একটা চুলায় পানি গরম দিয়ে তাতে পরিমাণমতো লবণ এবং ১ টেবিল চামচ তেল দিতে হবে। পানি গরম হয়ে গেলে সেদ্ধ হতে দিতে হবে পাস্তা। পাশাপাশি আরেকটা চুলায় একটা প্যানে তেল গরম করে মেরিনেট করা মুরগির মাংস কিছুটা ভেজে নিন। সঙ্গে দিয়ে নিন আধা চা-চামচ গোলমরিচের গুঁড়া। মাংস কিছুটা সেদ্ধ হলে তুলে আলাদা করে রাখুন। ১৫-২০ মিনিট পর পাস্তা সেদ্ধ হয়ে গেলে একটা ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। এরপর প্যানে বাটার দিয়ে তাতে দিতে হবে রসুনকুচি। পরে বাদামি রং হয়ে এলে দুই চা-চামচ ময়দা দিয়ে দিন। ১-২ মিনিট পর তাতে জ্বাল দিয়ে রাখা দুধ দিয়ে দিতে হবে। তারপর আস্তে আস্তে নাড়তে হবে, যাতে নিচে লেগে না যায়। কিছুক্ষণ পর ঘন হয়ে ক্রিমের মতো হয়ে গেলে ওর মধ্যে পাস্তা দিয়ে দিন। সঙ্গে ভেজে রাখা মুরগির মাংস দিয়ে নেড়ে দিতে হবে। এবার ওপরে পরিমাণমতো চিজ দিয়ে দিন। ৫-৭ মিনিট পর গোলমরিচ, চিলি ফ্লেক্স, স্বাদমতো লবণ দিয়ে গরম-গরম পরিবেশন করুন।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন