বিজ্ঞাপন
বিজ্ঞাপন

দই আর ফলের ডিলাইট

default-image

উপকরণ: বিভিন্ন ধরনের মিষ্টি ফল (আম, আপেল, আঙুর, লিচু, চেরি ইত্যাদি) ২ কাপ (বীজ ফেলে কিউব করে কাটা), পানি ঝরানো টক দই দেড় কাপ, ক্রিম ১ কাপ ও কনডেনসড মিল্ক আধা কাপ (স্বাদমতো দিলে ভালো)।

প্রণালি: পানি ঝরানো দই, ক্রিম আর কনডেনসড মিল্ক একসঙ্গে ভালো করে মিশিয়ে তাতে কেটে রাখা ফল দিয়ে পরিবেশন করতে হবে। চাইলে মিশ্রণের সঙ্গে ফল না মিশিয়ে পরিবেশনপাত্রে দই-ক্রিমের মিশ্রণ আর ফল লেয়ারে সাজিয়েও পরিবেশন করতে পারেন।

ফ্রুট টার্ট

default-image

উপকরণ: টার্টের জন্য—ময়দা ১ কাপ, মাখন ১ কাপের তিন ভাগের এক ভাগ, গুঁড়া চিনি ২ টেবিল চামচ, ডিমের কুসুম ১টি ও ভ্যানিলা এসেন্স আধা চা–চামচ।

ফিলিংয়ের জন্য—তরল দুধ ১ কাপ, চিনি ১ কাপের তিন ভাগের এক ভাগ, ডিমের কুসুম ২টি, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ ও ভ্যানিলা এসেন্স আধা চা–চামচ।

সাজানোর জন্য—আম, স্ট্রবেরি, কিউই ইত্যাদি পাতলা করে কাটা, ব্লুবেরি/রাসবেরি/পিচ থাকলে সেগুলোও ব্যবহার করতে পারেন।

প্রণালি: মাখন, চিনি ও ভ্যানিলা এসেন্স একসঙ্গে ভালো করে মিশিয়ে তাতে অল্প অল্প করে ময়দা দিয়ে ডো মেখে নিয়ে প্লাস্টিক র৵াপে মুড়িয়ে ১০–১৫ মিনিটের জন্য ফ্রিজে রাখুন। নির্দিষ্ট সময় পর ডো ফ্রিজ থেকে বের করে সমান ৬ ভাগ করে নিয়ে সেখান থেকে ১ ভাগ নিয়ে টার্টের ছোট মোল্ডে চেপে বসিয়ে বাড়তি অংশ বাদ দিয়ে নিন। এভাবে সব কটি মোল্ডে ডো বসানো হয়ে গেলে কাঁটা চামচ দিয়ে কয়েকটা ছিদ্র করে দিন, যাতে বেকিংয়ের সময় ফুলে না ওঠে। তারপর আবার ১০ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিন। এরপর ১৮০ ডিগ্রিতে প্রিহিট করা ওভেনে মোল্ডগুলো দিয়ে ১৫–১৮ মিনিট বেক করে নামিয়ে ঠান্ডা করে আনমোল্ড করে নিন।

এবার ফিলিং তৈরির সব উপকরণ একসঙ্গে ভালো করে ব্লেন্ড করে নিন। একটা পাত্রে চুলায় বসিয়ে ঘন ঘন নেড়ে কাস্টার্ড তৈরি করে ছেঁকে নিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে হ্যান্ড বিটার দিয়ে বিট করে পাইপিং ব্যাগে ভরে টার্টে ভেতরে ফিল করে নিন। তারপর টার্টের ওপরে পছন্দমতো ডিজাইনে ফল বসিয়ে নিন।

ড্রাগন মুজ

default-image

উপকরণ: লাল ড্রাগন ফল ১ কাপ ও হুইপড ক্রিম দেড় কাপ।

প্রণালি: ড্রাগন ফল অল্প পানি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। তারপর হালকা হাতে হুইপড ক্রিমের সঙ্গে মিশিয়ে পরিবেশন পাত্রে ঢেলে ওপরে কিউব অথবা ত্রিকোণ করে কাটা ড্রাগন ফল আর পুদিনাপাতা দিয়ে সাজিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন।

পাইন আপেল সুফ্‌লে

default-image

উপকরণ: জলডুগি আনারসকুচি ২ কাপ, ক্রিম ১৭০ গ্রাম, কনডেনসড মিল্ক স্বাদমতো, চিনি স্বাদমতো ও পাইন আপেল ফ্লেভার জেলো ১ প্যাকেট।

প্রণালি: আনারস কুচির সঙ্গে স্বাদমতো চিনি মিশিয়ে চুলায় জ্বালে বসিয়ে ঘন ঘন নেড়ে পানি শুকিয়ে গেলে নামিয়ে নিন ।প্যাকেটের গায়ে দেওয়া প্রস্তুত প্রণালি অনুযায়ী জেলো তৈরি করে ঠান্ডা করে কিউব আকারে কেটে ১ কাপ পরিমাণে নিয়ে নিন।এবার একটা পাত্রে ক্রিমের সঙ্গে ভালো করে স্বাদমতো কনডেনসড মিল্ক মিশিয়ে তাতে হালকা হাতে আনারস আর জেলো মিশিয়ে নিয়ে পরিবেশন পাত্রে ঢেলে ঠান্ডা করে পরিবেশন করুন।

নো বেকড ম্যাংগো চিজ কেক

default-image

উপকরণ: ডাইজেস্টিভ বিস্কুটগুঁড়া ১ কাপ, গলানো মাখন আধা কাপ, ক্রিম চিজ ২২৫ গ্রাম, গুঁড়া চিনি আধা কাপ, হুইপড ক্রিম আধা কাপ, পাকা আমের ক্বাথ পৌনে ১ কাপ, জেলাটিন পাউডার ২ চা–চামচ, আমের পিউরি পৌনে এক কাপ, চিনি স্বাদমতো ও জেলাটিন পাউডার ২–৩ চা–চামচ।

প্রণালি: বিস্কুটগুঁড়ার সঙ্গে গলানো মাখন ভালোভাবে মিশিয়ে তা স্প্রিং ফর্ম মোল্ডে ঢেলে একটা চামচ বা গ্লাসের পেছন দিক দিয়ে চেপে চেপে সুন্দরভাবে বসিয়ে নিয়ে আধা ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। এবার একটা বাটিতে ক্রিম চিজ আর গুঁড়া চিনি নিয়ে ভালো করে বিট করে নিন। তারপর তাতে আমের ক্বাথ দিয়ে আবার বিট করে নিন। অল্প পানিতে জেলাটিন গুলে, তা ক্রিম ও আমের মিশ্রণের সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। তারপর হালকা হাতে চামচ বা স্প্যাটুলার সাহায্যে হুইপড ক্রিম মিশিয়ে নিন। এবার ফ্রিজ থেকে বিস্কুট-মাখন মেশানো বাটিটা বের করে তাতে এই মিশ্রণ ঢেলে দিয়ে বাটিটা আবার ফ্রিজে রেখে দিতে হবে কেক ভালোভাবে জমাট বাঁধার জন্য। একটা পাত্রে আমের পিউরি, চিনি আর জেলাটিন দিয়ে ফুটিয়ে নিয়ে তা জমে যাওয়া ম্যাংগো চিজ কেকের ওপরে চামচের সাহায্যে আস্তে আস্তে ঢেলে দিয়ে আবার ফ্রিজে রাখতে হবে ২-৩ ঘণ্টার জন্য। সারা রাত রাখতে পারলে আরও ভালো।

নির্দিষ্ট সময় পর ফ্রিজ থেকে নামিয়ে আনমোল্ড করে ওপরে আমের টুকরা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার নো বেক ম্যাংগো চিজ কেক।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন