>বিকেলের নাশতায় ভালো লাগে চটপট খাবার। মচমচে নুডলস হতে পারে ভালো পছন্দ। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম
default-image

চপসুয়ে

উপকরণ: নুডলস ১ প্যাকেট, মুরগির মাংস ১ কাপ, চিংড়ি আধা কাপ, গাজর সিকি কাপ, ক্যাপসিকাম আধা কাপ, আদাবাটা আধা চা-চামচ, সয়া সস ১ চা-চামচ, টমেটো সস ১ কাপ, কাঁচা মরিচ ২-৩টি, চিনি ১ টেবিল চামচ, লবণ সামান্য, তেল ১ টেবিল চামচ, পেঁয়াজ ১টি, ডিম ১টি ও লেবুর রস ১ চা-চামচ।

প্রণালি: নুডলস সেদ্ধ করে নিন। অর্ধেক নুডলস তেলে ভেজে রাখুন। এবার মুরগি সেদ্ধ করে নিন। মুরগির বুকের মাংস চিকন লম্বা জুলিয়ান করে কেটে নিন। চিংড়ির শক্ত আবরণ ও মাথার অংশ ফেলে দিন। চিংড়ি ও মুরগির মাংস ধুয়ে পানি ঝরিয়ে এতে সয়া সস ও লেবু রস মেখে রাখুন। গাজর, ক্যাপসিকাম জুলিয়ান করে কাটুন। পেঁয়াজ চার ফালি করে কেটে নিন, তেলে আদা, রসুন ভেজে চিংড়ি ও মুরগির মাংস কয়েক মিনিট ভাজুন। এবার সবজি ও সস দিয়ে নাড়ুন। চিনি, কাঁচা মরিচ দিয়ে চুলা থেকে নামিয়ে নিন। প্লেটে সেদ্ধ নুডলসের ওপর ঢেলে দিন। এর ওপর ভাজা নুডলস ছড়িয়ে দিন। একটা ডিম ভেজে এর ওপর দিয়ে পরিবেশন করুন।

default-image

নুডলস ঝুড়িতে মুরগির চাওমিন

উপকরণ: নুডলস ১ প্যাকেট, হাড় ছাড়া মুরগির মাংস আধা কাপ, গাজরকুচি ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, টমেটো ১ চা-চামচ, রসুন আধা চা-চামচ, কাঁচা মরিচ ২টি, লবণ পরিমাণমতো, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, তেল পরিমাণমতো ও চায়ের ছাঁকনি ২টি।

প্রণালি: নুডলস লবণ পানিতে সেদ্ধ করে নিন। অর্ধেকটা সেদ্ধ নুডলসের সঙ্গে কর্নফ্লাওয়ার মেখে একটা ছাঁকনির ওপর ছড়িয়ে দিন। অপর আরেকটা ছাঁকনি দিয়ে চেপে ডুবো তেলে ভেজে নিন। অন্য পাত্রে ১ টেবিল চামচ তেলে রসুন কুচি, আদাবাটা ভেজে মুরগির মাংস, পেঁয়াজ কুচি, সয়া সস, লবণ দিয়ে কয়েক মিনিট ভাজুন। গাজর কুচি, কাঁচা মরিচ, সেদ্ধ নুডলস, টমেটো সস দিয়ে নাড়ুন। সামান্য গোলমরিচের গুঁড়া দিয়ে চুলা থেকে নামিয়ে নিন। ভাজা নুডলসের ঝুড়ির ভেতর চাওমিন ঢুকিয়ে ওপরে সস দিয়ে পরিবেশন করুন।

default-image

চিংড়ি প্রন নুডলস

উপকরণ: মাঝারি আকারের চিংড়ি ১০টি, নুডলস আধা প্যাকেট, সেদ্ধ বড় আলু ১টি, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ, পাপরিকা ১ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, লবণ সামান্য, গুঁড়া করা শুকনা মরিচ আধা চা-চামচ, অরিগানো ১ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ ও তেল ভাজার জন্য।

প্রণালি: চিংড়ি মাছে আদাবাটা, রসুনবাটা, লেবুর রস ও সয়া সস মেখে ১০ মিনিট রেখে দিন। সেদ্ধ আলুর সঙ্গে লবণ, অরিগানো, গুঁড়া করা শুকনা মরিচ মেখে নিন। চিংড়ির সঙ্গে কর্নফ্লাওয়ার মেখে আলুর মিশ্রণটি প্রতিটি চিংড়ির সঙ্গে মেখে নিন। সেদ্ধ নুডলসের প্রলেপ দিয়ে ডুবো তেলে ভেজে নিন। সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0