>বেকিং করে বাড়িতে সহজেই বানাতে পারেন মজার নানা পদ। সময়ও কাটবে, খাবারও হবে স্বাস্থ্যকর। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম
default-image

আমের ক্রিম ব্রোলে

উপকরণ: পাকা আমের ক্বাথ বা পাল্প আধা কাপ, ডিম ৩টা, কুকিং ক্রিম আধা কাপ, চিনি ৩ টেবিল চামচ ও  আইসিং সুগার ৩ টেবিল চামচ।

প্রণালি: ২ টেবিল চামচ চিনি আধা কাপ আমের পাল্পের সঙ্গে মিশিয়ে চুলায় জ্বাল দিয়ে ঠান্ডা করে নিন। ডিম ফেটে এর সঙ্গে কুকিং ক্রিম মেশান। আমের পাল্প মিশিয়ে ছোট ছোট ব্রোলের বাটিতে ঢেলে নিন। ওভেনের পাত্রে পানি দিয়ে এর ওপর বাটিগুলো রাখুন। প্রি–হিট ওভেনে ১৮০ ডিগ্রিতে ১৫ মিনিট বেক করুন। এবার ওভেন থেকে বের করে এর ওপর আইসিং সুগার ছড়িযে দিন। ব্লো টর্চ দিয়ে চিনি বাদামি রং করে নিন। আইসিং সুগার না থাকলে চিনি গুড়া করে দিতে পারেন। ব্লো টর্চ যদি না থাকে ওভেনের ওপরে হিট দিয়ে ব্রোলের ওপর আইসিং সুগার দিয়ে ৫ মিনিট বেকড করে নিবেন। ঠাণ্ডা হলে পরিবেশন করবেন। ওপরের অংশটা ক্রাঞ্চি কেরামেল আর ভেতরটা নরম পুডিংয়ের মতো হবে।

default-image

লেবুর কেক

উপকরণ: ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, বেকিং সোডা ১ চা-চামচ, ডিম ৩টা, আইসিং সুগার পৌনে ১ কাপ, মাখন সিকি কাপ, লেবুর রস দেড় চা-চামচ, লেমন ইমালশান ১ চা-চামচ, লেমন জেস্ট (লেবুর ওপরের সবুজ অংশ কুচি) আধা চা-চামচ, লেমন খাবার রং আধা চা-চামচ, সাজানোর জন্য হুইপড মিল্ক ১ কাপ, আইসিং সুগার পৌনে ১ কাপ, জেলোটিন ১ টেবিল চামচ, লেমন জেলি রং কয়েক ফোটা, লেবুর টুকরা ও লেবুর খোসা ইচ্ছামতো।

প্রণালি: ময়দা, বেকিং পাউডার ও বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে ঢেলে রাখুন, ৩টা ডিমের সাদা অংশ ফোম করে আইসিং সুগার দিয়ে বিট করতে থাকুন।

এগ বিটার না থাকলে হুইপ বা চামচ দিয়ে ফেটিয়ে নিতে পারেন। এক্ষেত্রে সময় বেশি লাগবে। আইসিং সুগার মিশে গেলে ৩টা কুসুম দিয়ে আবার ফেটিয়ে নিন। এবার মাখন, লেবুর খোসা, খাবার রং, লেমন ইমালশান দিয়ে বিট করুন। মাখন না থাকলে সমপরিমাণ তেল ব্যবহার করতে পারবেন। ময়দার মিশ্রণ অল্প অল্প করে মেশান।

কেক মোল্ডে পেপার বসিয়ে তেল বা মাখন ব্রাশ করে মিশ্রণ ঢেলে দিন। ১৬০ ডিগ্রিতে ৩০ মিনিট বেক করুন। হুইপড ক্রিম বিট করে আইসিং সুগার দিয়ে আবার বিট করুন। গরম পানিতে জেলোটিন গলিয়ে ঠাণ্ডা হলে এর সঙ্গে বিট করে ক্রিম তৈরি করে নিন, কেক তৈরি হয়ে গেলে ৩ অথবা ৪টা স্তরে কেটে নিন। প্রতিটি স্তরের কেকে চিনির সিরা বা সিরাপ ব্রাশ করে নিন ( চিনি ২ টেবিল চামচ, পানি ২ টেবিল চামচ, লেবুর রস ১ চা-চামচ দিয়ে সিরা তৈরি করতে হয়)। প্রতিটি স্তরে ক্রিম লাগিয়ে ওপরে চারপাশ ক্রিম দিয়ে ঢেকে দিন। ক্রিমের সঙ্গে সামান্য লেমন জেলি রং মিশিয়ে ওপরে সাজাতে পারেন। লেবুর পাতলা টুকরা বা খোসা দিয়ে আপনার পছন্দমতো সাজিয়ে নিতে পারেন।

default-image

পাউরুটি

উপকরণ: ময়দা ২ কাপ, ইস্ট ২ চা-চামচ, চিনি ১ টেবিল চামচ, ডিম ১টা (সাদা অংশ), তরল দুধ আধা কাপ, মাখন বা তেল ১ টেবিল চামচ, লবণ ও পানি পরিমানমতো।

প্রণালি: ইস্ট ১ টেবিল চামচ কুসুম গরম পানিতে ভিজিয়ে নিন। চিনি, ফেটানো ডিমের অর্ধেক অংশ, মাখন অথবা তেল এবং ভিজিয়ে রাখা ইস্ট ফুলে উঠলে ময়দায় দিয়ে দিন। সবশেষে পরিমানমতো লবণ দিয়ে মাখুন। সামান্য পানি মিশিয়ে রুটির ডোয়ের মতো তৈরি করুন। ১৫ থেকে ২০ মিনিট খুব ভালোভাবে মথতে হবে। চুইংগামের মতো টেনে যখন দেখবেন লম্বা হচ্ছে, তবে ছিড়ে আসছে না, তখন বুঝবেন ডো ভালোভাবে তৈরি হয়ে গেছে। এখন একটা গরম জায়গায় ঢেকে রাখুন।

১ ঘণ্টা পর যখন দেখবেন ময়দার ডো ভালোভাবে ফুলে উঠেছে, তখন বড় করে একটা রুটি বেলে নিন। এবার রুটিটাকে রোল করে ভাজ করে পাউরুটির ডাইসে দিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। কিছুটা ফুলে উঠলে প্রি–হিট ওভেনে ১০০ ডিগ্রি সেন্টিগ্রেডে ৩০ মিনিট বেকড করুন। ওভেন থেকে বের করে আরও ১০ মিনিট ঢাকনা বন্ধ রাখবেন। এবার ডাইস থেকে পাউরুটি বের করে কেটে পরিবেশন করুন।

default-image

চিকেন কাপ বান

উপকরণ: বানের জন্য: ময়দা ২ কাপ, চিনি ১ টেবিল চামচ, ইস্ট ২ চা-চামচ, গুড়া দুধ ১ টেবিল চামচ, ফেটানো ডিম অর্ধেক, লবণ আধা চা-চামচ, মাখন ১ টেবিল চামচ, মাখন ১ টেবিল চামচ, পানি পরিমানমতো।

পুরের জন্য: মুরগির মাংস ২ কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, কাঁচা মরিচকুচি ২ টেবিল চামচ, সাদা গোল মরিচের গুঁড়া আধা চা-চামচ, তেল ১ চা-চামচ, লবণ স্বাদমতো, ময়দা ১ টেবিল চামচ, আদাবাটা আধা চা-চামচ ও গুড়া দুধ ১ টেবিল চামচ।

প্রণালি: ময়দার সঙ্গে চিনি, ইস্ট, গুঁড়া দুধ, ফেটানো ডিমের অর্ধেক, লবণ ও পরিমানমতো পানি দিয়ে ডো তৈরি করুন। সবশেষে মাখন দিয়ে আরও একটু মথে একটা বাটিতে ডো রেখে ঢেকে দিন। গরম জায়গায় রেখে ডো ফুলে উঠা পর্যন্ত অপেক্ষা করুন।

মুরগির বুকের মাংস অথবা হাড় ছাড়া মুরগির মাংস সেদ্ধ করুন। সেদ্ধ মাংস ছোট ছোট টুকরা করে নিন। প্যানে অল্প তেল দিয়ে আদাবাটা, মুরগির মাংস, পেঁয়াজ কয়েক মিনিট ভাজুন। বাকি উপকরণ দিয়ে ২ মিনিট ভেজে চুলা থেকে নামিয়ে নিন।

ময়দার ডো ফুলে গেলে ছোট ছোট রুটি বেলে নিন। কাপের মোল্ডে তেল ব্রাশ করে রুটি দিয়ে ভেতরে চিকেনের পুর দিয়ে ওপরে আরেকটি ছোট রুটি দিয়ে সামান্য পানি লাগিয়ে আটকে দিন। ওপরে ডিমের কুসুম অথবা দুধ ব্রাশ করে দিন। ১৮০ ডিগ্রি প্রি–হিট ওভেনে ২০ মিনিট বেক করুন। অনেক ওভেনে সময় বেশি লাগে। সেক্ষেত্রে আরও ৫ মিনিট বাড়িয়ে নিবেন। ওভেন থেকে বের করে ওপরে সামান্য মাখন ব্রাশ করে নিবেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0