বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ক্রিসমাস জিনজার কুকিজ

default-image

উপকরণ

মাখন ১৭৫০ গ্রাম, চিনি ৭৫০ গ্রাম, ডিম ৫টি, ময়দা ২২৫০ গ্রাম, লবণ ১ চিমটি, ভ্যানিলা অ্যাসেন্স পরিমাণমতো, আদা পাউডার ১০০ গ্রাম, জায়ফল পাউডার ৫০ গ্রাম, চকলেট পরিমাণমতো।

প্রণালি

প্রথমে মাখন, চিনি মেশাতে হবে। এরপর একটি একটি করে ডিম দিন। এবার ময়দা, লবণ, আদা পাউডার ও জায়ফল পাউডার মেশান। সবশেষে ভ্যানিলা অ্যাসেন্স দিন। তৈরি হয়ে গেল খামির। এই খামিরটাকে ফ্রিজে কিছুক্ষণ রেখে দিন। এবার রোল করে বিভিন্ন নকশার কাটার দিয়ে কেটে ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ১৫-২০ মিনিট বেক করুন। বেক হলে ঠান্ডা করে চকলেট দিয়ে ডিপ করুন। ডিজাইন করে নিন। এবার পরিবেশন করুন।

পানেটোনে ব্রেড

default-image

উপকরণ

ময়দা ১ কেজি, ইষ্ট ৩০ গ্রাম, লবণ ১৫ গ্রাম, চিনি ১০০ গ্রাম, ব্রেড ইমপ্রুভার ৫০ গ্রাম, মাখন ৩০০ গ্রাম, ডিম ৬টি, তরল দুধ ২৫০ গ্রাম, কমলার জেস্ট ২টা, দারুচিনি পাউডার ৩০, মিক্সড ফ্রুট ৫০০ গ্রাম, জায়ফল পাউডার ২০ গ্রাম, কিশমিশ ১০ গ্রাম।

প্রণালি

প্রথমে ময়দা ছেঁকে ইস্ট, লবণ, চিনি, ব্রেড ইমপ্রুভার, মাখন, ডিম, কমলার জেস্ট, তরল দুধ, দারুচিনি পাউডার একসঙ্গে মেশাতে হবে। এরপর মিক্সড ফ্রুট একটু ময়দার সঙ্গে মিশিয়ে নিন। সঙ্গে নিন জায়ফল পাউডার ও কিশমিশ। ঢেলে দিয়ে খামির তৈরি করুন। পরিমাণমতো খামির নিয়ে কমপক্ষে ১ ঘণ্টা ঢেকে রেখে দিন, ফোলার জন্য। অতঃপর খামিরের ওপর ডিম (এগ ওয়াশ) দিয়ে বা দুধ (মিল্ক ওয়াশ) ব্রাশ দিয়ে লাগিয়ে দিন ভালোভাবে। এগ ওয়াশ বা মিল্ক ওয়াশ করে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ৩৫-৪০ মিনিট বেক করতে হবে। হয়ে গেলে পরিবেশন করুন।

নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন