>হৃদয়াকৃতির কেক, লাল ডোনাট কিংবা চকলেট—ভালোবাসা দিবসের প্রিয়জনের জন্য হতে পারে দারুণ খাবার। দুজনে মিলেও খেতে পারেন ভালোবাসার ছোঁয়া মেশানো নানান পদ। তেমনই কিছু খাবারের রেসিপি দিয়েছেন শেফ মো. মঞ্জুর রশিদ
default-image

চায়নিজ ম্যান্ডারিন প্যানাকোটা উইথ মিল্ক চকলেট ডোম 

উপকরণ ১: ফ্রেশ ক্রিম ১ লিটার, দুধ ১ লিটার, চিনি ৩০০ গ্রাম, জেলোটিন ৪০ গ্রাম, কমলা রং (খাওয়ার) পরিমাণমতো, খাওয়ার রং পরিমাণমতো।

উপকরণ ২: ফ্রেশ ক্রিম ১ লিটার, ডিমের কুসুম ৮টি, ডিম ২টি, মিল্ক চকলেট ৬০০ গ্রাম, জেলাটিন ১০ গ্রাম, চকলেট সুইস স্পঞ্জ পরিমাণমতো।

চকলেট গ্যানাস তৈরির জন্য: ১ হাজার ২৫০ গ্রাম চকলেট চপ করে একটা শুকনা বলে রাখুন। এবার ১ লিটার ফ্রেশ ক্রিম বয়েল করে ওই চকলেটের ওপরে ঢালুন। এবার ভালোভাবে নাড়ুন। হয়ে গেল চকলেট গ্যানাস। 

চকলেট সুইস স্পঞ্জ তৈরি: ৩০টি ডিমের সঙ্গে ৫০০ গ্রাম চিনি দিয়ে হুইস্ক দিয়ে ভালোভাবে বিট করে ফোম করুন। এবার ৬০০ গ্রাম ময়দার সঙ্গে ১০০ গ্রাম কোকো পাউডার ছাঁকনি দিয়ে ছেঁকে ওই মিশ্রণের সঙ্গে ধীরে ধীরে মেশাতে হবে। একটি বেকিং ট্রেতে পেপার দিয়ে ওপরে খামির পরিমাণমতো ঢালুন। স্প্যাচুলা দিয়ে সমান করে ওভেনে ২০০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় বেক করুন। হয়ে যাবে চকলেট সুইস স্পঞ্জ। 

প্রণালি: উপকরণ ১ থেকে প্রথমে ফ্রেশ ক্রিম, দুধ, চিনি ফোটাতে হবে। সঙ্গে পরিমাণমতো ম্যান্ডারিন পেস্ট করে দিন। এবার হালকাভাবে নাড়তে থাকুন। এদিকে জেলোটিন বরফ পানির মধ্যে খানিকটা সময় ভিজিয়ে রাখুন। ফোটানো হয়ে গেলে জেলাটিন দিয়ে নাড়ুন। এবার ম্যান্ডারিন প্যানাকোটার জন্য কমলা রং ব্যবহার করুন। একটি গ্লাসে ম্যান্ডারিন পেস্ট প্যানাকোটা ঢেলে ফ্রিজে রাখুন না জমা পর্যন্ত। 

উপকরণ ২ থেকে প্রথমে জেলোটিন বরফপানিতে ভেজাতে হবে। এবার ফ্রেশ ক্রিম আধা বিট করুন। মিল্ক চকলেট গলিয়ে নিন। এবার ডিমের কুসুম ও চিনি হুইস্ক দিয়ে ভালোভাবে বিট করে ফোম তৈরি করতে হবে। এবার গলানো চকলেট ওই ফোমের সঙ্গে ধীরে ধীরে মেশান। সবশেষে জেলাটিন গলিয়ে করে ধীরে ধীরে মেশাতে হবে। এবার একটি সিলিকন পাত্রে ঢালুন। ওপরে সুইস স্পঞ্জ ছোট ছোট করে কেটে দিতে হবে। এবার ডিপ ফ্রিজে কমপক্ষে ১২ ঘণ্টা রাখতে হবে। ডোম শক্ত হলে ওপরে চকলেট গ্যানাস দিয়ে ঢালাই দিতে হবে। সবশেষে চকলেট ডেকোরেশন দিয়ে পরিবেশন করতে পারেন।

default-image

মেক্সিকান রেড ভেলভেট মাফিন

উপকরণ
মাখন ৪৮০ গ্রাম, চিনি ১ হাজার ২০০ গ্রাম, ডিম ৮টি, টক দই ১ কেজি, ময়দা ১ হাজার ২০০ গ্রাম, বেকিং সোডা ৩০ গ্রাম, দারুচিনি পাউডার ১ চা-চামচ, রেড সুইট চিলি পাউডার ২ চা-চামচ, ভিনেগার ২ চা-চামচ, ক্যানোলা তেল ২ টেবিল চামচ, খাওয়ার রং পরিমাণমতো।

প্রণালি
প্রথমে মাখন ও চিনি বিট করতে হবে। এবার ময়দা, বেকিং সোডা ও অন্যান্য উপকরণ আলতোভাবে মেশান। সবশেষে পরিমাণমতো খাওয়ার রং দিয়ে ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ওভেনে ৩০-৪০ মিনিট বেক করুন। ঠান্ডা হলে পছন্দমতো পরিবেশন করুন। 

default-image

স্ট্রবেরি আমেরিকান ডোনাট

উপকরণ
ময়দা ৫০০ গ্রাম, চিনি ৭০ গ্রাম, মিল্ক পাউডার ১০ গ্রাম, ডিম ১টি, ইস্ট ১২ গ্রাম, তেল ৪০ গ্রাম, পানি পরিমাণমতো, স্ট্রবেরি ফিলিং পরিমাণমতো, স্ট্রবেরি এমালকো বা খাওয়ার রং পরিমাণমতো।

প্রণালি
প্রথমে ময়দাসহ সব উপাদান (স্ট্রবেরি ফিলিং ছাড়া) একত্রে মিশিয়ে খামির তৈরি করতে হবে। ৫-১০ মিনিট ঢেকে রাখুন। এবার খামিরটা বেলে পছন্দমতো হৃদয় আকারে কাটার দিয়ে কেটে বেকিং ট্রেতে রাখুন। খামির ট্রেতে রাখার আগে ময়দা ছিটিয়ে দিন। কিছু সময় রেখে পরে ডুবো তেলে ভাজতে হবে। স্ট্রবেরি ফিলিং ডোনাটের ভেতরে পাইপিং দিয়ে দিন। সাদা চকলেটের মধ্যে স্ট্রবেরি ইমালকো বা রং দিয়ে ডিপ করুন। এবার পছন্দমতো পরিবেশন করুন।

default-image

পোলিশ হানি কেক

উপকরণ: বাদামি চিনি ১৫৫ গ্রাম, ডিম ১৫০ গ্রাম, শর্ষেমধু ৫০ গ্রাম, মাখন ১১০ গ্রাম, বেকিং সোডা ৬ গ্রাম, ময়দা ৫০০ গ্রাম, ফ্রেশ ক্রিম ১ কেজি, আইসিং সুগার ১২০ গ্রাম, কনডেন্সড মিল্ক ৫০ গ্রাম, কফি পাউডার ২ টেবিল চামচ, হ্যাজেল নাট ৫০ গ্রাম, ব্রেডক্রামস অথবা কাঠবাদাম পাউডার ৫০ গ্রাম। 

প্রণালি: প্রথমে একটি পাত্রে বাদামি চিনি ও ডিম বিটার দিয়ে মেশান। একটি ননস্টিক প্যানে মাখন গরম করে প্রথমে মধু ও পরে বেকিং সোডা দিন। এবার নামিয়ে বাদামি চিনি মিশ্রণের সঙ্গে এমনভাবে মেশাতে হবে, যাতে সম্পূর্ণ গলে যায়। ময়দা ছাঁকনি দিয়ে ছেঁকে মিশিয়ে নিন। খামির তৈরি হলে কমপক্ষে আধা ঘণ্টা ফ্রিজে রাখুন। বের করে ছোট ছোট টুকরা করে রোলার দিয়ে রুটির মতো বেলে বেকিং পেপারের ওপর দিন। ৪০০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় ৬ থেকে ৮ মিনিট বেক করুন। ঠান্ডা করুন। ফ্রেশ ক্রিম বিট করে ধীরে ধীরে আইসিং সুগার দিতে হবে, ২ টেবিল চামচ মধু দিন। তারপর কনডেন্সড মিল্ক মেশান। এবার ধীরে ধীরে আইসিং সুগার দিতে হবে, ২ টেবিল চামচ মধু দিন। তারপর কনডেন্সড মিল্ক মেশাতে হবে। এবার প্রতি লেয়ারে স্প্যাটুলা দিয়ে সমান করে ক্রিম দিতে হবে। এবার ফ্রেশ ক্রিম দিয়ে সাজান।

default-image

মালয়েশিয়ান প্যানড্যান কেক

উপকরণ: ময়দা ৫০০ গ্রাম, মাখন ৪০০ গ্রাম, ডিম ৩০০ গ্রাম, নারকেলের দুধ ১০০ গ্রাম, ভেজিটেবল তেল ৫০ গ্রাম, চিনি ৪০০ গ্রাম, ফ্রেশ ক্রিম ৫০ গ্রাম, লবণ আধা চা-চামচ, প্যানডান ফ্লেভার পরিমাণমতো। 

প্রণালি: প্রথমে ডিম, মাখন ও চিনি বিট করতে হবে। এরপর একেক করে ডিম ধীরে ধীরে মেশাতে হবে। ফ্রেশ ক্রিম ও নারকেলের দুধ দিন। এরপর পনডন ফ্লেভার দিন। ময়দা ও লবণ একসঙ্গে দিয়ে আলতোভাবে মেশান। সবশেষে তেল দিয়ে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ৩৫ থেকে ৪৫ মিনিট বেক করুন। ঠান্ডা হলে এবার ফ্রেশ ক্রিমের সঙ্গে একটু নারকেলের পাউডার দিয়ে কেকের ফিলিং দিন। সবশেষে ফ্রেশ ক্রিম দিয়ে সাজিয়ে নিন।

বিজ্ঞাপন
নকশা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন